ডেমোক্রেটিক দলের ন্যাশনাল কনভেনশনে ওবামা

প্রেসিডেন্টের যোগ্যতা ট্রাম্পের ছিলোনা, গণতন্ত্র বিপর্যের মুখে

প্রেসিডেন্টের যোগ্যতা ট্রাম্পের ছিলোনা, গণতন্ত্র বিপর্যের মুখে

ওয়াশিংটন থেকে মুশফিকুল ফজল আনসারী

যুক্তরাষ্ট্রের ক্ষমতাসীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নেতৃত্বের কড়া সমালোচনা করে দেশটির প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, গণতন্ত্রের মূল অস্তিত্বই আজ বিপর্যের মুখে পড়েছে।

তিনি ভোটের মাধ্যমে ট্রাম্পকে দেশের নেতৃত্ব থেকে সরিয়ে দিতে দেশবাসীকে ঐক্যবদ্ধ হবারও আহবান জানিয়েছেন।

বুধবার ডেমোক্রেটি দলের ন্যাশনাল কনভেনশনে দেয়া এক ভাষণে এভাবেই নিজের মনোভাব ব্যক্ত করেন ওবামা।

রাষ্ট্র পরিচালনায় ট্রাম্পের ব্যর্থতার নজির ভয়াবহ রকমের উল্লেখ করে প্রেসিডেন্ট ওবামা বলেন, "১,৭০,০০০ নাগরিক প্রাণ হারিয়েছে, লাখো মানুষের কোনো চাকরি নেই আজ, আমাদের ব্যর্থতার সকল কিছু যেন আজ প্রকাশ হয়ে পড়েছে, পৃথিবীতে আমাদের যে গর্ব ছিলো সেটা মারাত্মকভাবে খর্ব হয়েছে, আর আমাদের গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলো এর পূর্বে কখনো এমনভাবে হুমকির মুখোমুখি হয়নি।"

ওবামা দেশকে এ পরিস্থিতি থেকে উদ্ধারে কার্যকর পদক্ষেপে নামতে তাগাদা দিয়েছেন দেশবাসীকে। একিসঙ্গে তাদেরকে এ কাজে জো বাইডেন এবং তার রানিং মেইট কমলা হ্যারিসের নেতৃত্বের এক হবার আহবান জানান।

সবাইকে ভোটের লড়াইয়ে নামার আহবান করে ওবামা বলেন, "পরবর্তী ৭৬ দিনে আমরা যে ভূমিকা পালন করবো তার রেশ থেকে যাবে প্রজন্ম থেকে প্রজন্ম।"

কনভেনশনে আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডোমেক্রেট দলীয় প্রার্থী জো বাইডেনকে সমর্থন দিয়ে তার উচ্চসিত প্রশংসা করেন সাবেক এই প্রেসিডেন্ট।

দলীয় কনভেনশনের তৃতীয় রাতের দেয়া এ বক্তব্যে তিনি বলেন, "আজ রাতে আমি আপনাদের একথাটুকুই বলবো- এই অন্ধকার সময়টুকু কাটিয়ে উঠতে জাে বাইডেন আর কমলার নেতৃত্বে বিশ্বাস রাখুন। দু'জনই খবু সফলভাবে দেশকে অতীতের গৌরবে ফিরিয়ে নিয়ে যাবেন।"

প্রেসিডেন্ট ওবামা বলেন, "দেশের নাগরিক হিসেবে নিজের দায়িত্বটুকু পালনে সোচ্চার হন। গণতন্ত্রের মূলনীতিগুলো যেন কার্যকর থাকে এটুকু নিশ্চিত করতে হবে। দেশের গণতন্ত্র এ মুহূর্তে ঝুঁকিতে আছে। এ গণতন্ত্র সকলের।"

সোমবার রাতে স্ত্রী মিশেল ওবামার দেয়া বক্তব্যের পুনরাবৃত্তি করে প্রেসিডেন্ট ওবামা বলেন, "প্রেসিডেন্ট হবার কোনো সাধারণ যোগ্যতা ট্রাম্পের ছিলোনা।"

তিনি বলেন, "আমি ভেবেছিলাম দেশের স্বার্থের কথা চিন্তা করে হলেও ট্রাম্প অন্তুত প্রেসিডেন্টের দায়িত্বটা গুরুত্বের সঙ্গে পালন করবেন। তিনি হয়তো তার চেয়ারের দামটা বুঝবেন। তার সময়ে গণতন্ত্রের ক্ষয়ে যাওয়া ইস্যুগুলো মূল্যায়িত হবে। কিন্তু তিনি কোনোটাই করেননি।"

প্রেসিডেন্ট ওবামা বলেন, "ট্রাম্প আসলে দায়িত্ব পাবার মতো কোনো পরিবেশের মধ্য দিয়ে অগ্রসর হয়ে আসেননি। আর এটাই তার না পারার কারণ।"

প্রেসিডেন্ট ট্রাম্প তার ক্ষমতার অপব্যবহার করেছেন অভিযোগ করে সাবেক এই প্রেসিডেন্ট আরো বলেন, "আইনের ঊর্ধ্বে কেউই নয়। তিনি প্রেসিডেন্ট হোন আর যেই হোন কেন।"

তিনি বলেন, "প্রেসিডেন্টসহ রাষ্ট্রের যেকোনো কর্তারই উচিত নয় তাদের নিজেদের কিংবা সমর্থকদের সুযোগ-সুবিধা দিতে পদকে হাতিয়ার হিসেবে ব্যবহার করা।"

জো বাইডেনের প্রশংসা করে ওবামা বলেন, "১২ বছর পূর্বে আমি যখন একজন ভাইস প্রেসিডেন্টকে খুঁজছিলাম, তখন জানতাম না আমি এ পদে ভাইয়ের মতোই কাউকে খুঁজে পাবো! বাইডেন এবং আমার দুজনের প্রজন্ম আর উৎস ছিলো আলাদা।"

খুব দ্রুতই বাইডেনের সঙ্গে হৃদ্যতা গড়ে উঠেছিলো প্রেসিডেন্ট ওবামার। সে প্রসঙ্গে তিনি বলেন, "বাইডেন যার সঙ্গেই দেখা হতো তার সঙ্গে দ্রুত মিশে যেতেন আর সম্মান করতেন। যেটা তিনি তার বাবা-মা থেকে শিক্ষা নিয়েছিলেন। তারা বলতেন- কেউ তোমার চেয়ে অধিকতর ভালোনা। আবার তুমিও অন্যদের চাইতে অধিকতর ভালো কিছুনা।"

ওবামা বলেন, "আমার আট বছরের মেয়াদে যখনি কোনো বড় সিদ্ধান্তের মুখোমুখো হতাম তখন শেষ যে ব্যক্তিটি আমার পাশে থাকতেন তিনি বাইডেন। তিনি আমাকে ভালো প্রেসিডেন্ট হতে সাহস যুগিয়েছেন। দেশকে ভালো করার মতো যােগ্যতা এবং অভিজ্ঞতা দুটোই বাইডেনের রয়েছে।"

কমলা হ্যারিস প্রসঙ্গে প্রেসিডেন্ট ওবামা বলেন, "জো বাইডেন একজন আদর্শ সঙ্গীকে বেছে নিয়েছেন। কমলা এই পদের চাইতেও যোগ্য একজন প্রার্থী। কীভাবে প্রতিবন্ধতা মোকাবেলা করতে হয় তা জানেন তিনি। যুক্তরাষ্ট্রের নাগরিকদের স্বপ্ন বাস্তবায়ন আর তাদের সহায়তা করতেই কমলা নিজেকে প্রস্তুত করেছেন।"

জিএস/