ট্রাম্পের শারীরিক অবস্থার উন্নতি, হোয়াইট হাউসে ফিরতে পারেন সোমবার

ট্রাম্পের শারীরিক অবস্থার উন্নতি, হোয়াইট হাউসে ফিরতে পারেন সোমবার

হোয়াইট হাউস সংবাদদাতা

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বর্তমান অবস্থা উন্নতির দিকে রয়েছে বলে জানিয়েছেন তার চিকিৎসকরা। একিসঙ্গে সব কিছু ঠিকঠাক থাকলে সোমবার হাসপাতাল থেকে ছাড়া পেয়ে করোনাভাইরাস আক্রান্ত প্রেসিডেন্ট ট্রাম্প হোয়াইট হাউসে ফিরতে পারেন বলে আশাবাদ ব্যক্ত করেছেন তারা।

ট্রাম্পের শারীরিক অবস্থার আপডেট জানাতে রবিবার ওয়াল্টার রিড ন্যাশনাল মিলিটারি মেডিক্যাল সেন্টারে সাংবাদিকদের ব্রিফ করেন প্রেসিডেন্টের চিকিৎসক ড: শন কনলি।

তিনি বলেন, "যে কোনো অসুস্থ ব্যক্তির ক্ষেত্রেই রোগের প্রকোপ উঠানামা করে। এটাই স্বাভাবিক। প্রেসিডেন্টের শারীরিক অবস্থা ক্রমাগত উন্নতির দিকে যাচ্ছে।"

প্রেসিডেন্টের চিকিৎসক দলের সদস্য ড: ব্রায়ান গারিবাল্ডি বলেন, " সোমবার সকালের দিকে হাসপাতাল থেকে ছাড় পেতে পারেন প্রেসিডেন্ট ট্রাম্প।

তিনি আরো বলেন, "শনিবার দ্বিতীয়বারের মতো রেমডিসিভিয়ার সেবন করেছেন ট্রাম্প। আজ তিনি ভালো অনুভব করছেন।"

ব্রায়ান গারিবাল্ডি আরো জানান, "তিনি (ট্রাম্প) চাঙ্গা এবং স্বাভাবিক অবস্থায় আছেন। আমাদের পরিকল্পনা হচ্ছে প্রেসিডেন্ট যেন খাবার এবং পানীয় গ্রহণ করতে পারেন আর শয্যাশায়ী যেন না হতে হয়, সেটুকু নিশ্চিত করা। তাকে আজ যে রকম ভালো এবং সুস্থ দেখাচ্ছে সেটা যদি অব্যাহত থাকে তাহলে সোমবার সকালেই হোয়াইট হাউসে যেতে পারবেন প্রেসিডেন্ট। আর বাকি চিকিৎসাসেবাটুকু সেখানে নিতে পারবেন।"

শুক্রবার প্রেসিডেন্টের শারীরিক অবস্থাটা কেমন ছিলো সে প্রসঙ্গে একটু সবিস্তার বলেছেন ড: শন কনলি।

তিনি জানান, "শুক্রবার সকালে যখন আমরা প্রেসিডেন্টের পাশে গেলাম তখন তিনি বিছানায় বিশ্রাম নিচ্ছিলেন। শরীরে জ্বরের মাত্রাটা ছিলো বেশী। অক্সিজেনের মাত্রাটা ৯৪ শতাংশের নীচে উঠানামা করছিলো।"

ড: শন কনলি বলেন, "অবস্থা দ্রুতই আরো খারাপ হতে পারে বলে আশংকা করছিলাম। আমি এবং চিকি'সক দলের সদস্যরা প্রেসিডেন্টকে অনুরোধ করেছিলাম অক্সিজেন নিতে রাজি করাতে কিন্তু তিনি তা নিতে বারণ করেন। প্রেসিডেন্ট জানালেন যে তার অক্সিজেন নেবার মতো কোনো অবস্থা তৈরি হয়নি।"

তিনি বলেন, "প্রেসিডেন্ট বলছিলেন, তার কোনো শ্বাসকষ্ট হচ্ছিলোনা। জ্বরের জন্য ক্লান্তি বোধ হচ্ছিলো। এটু্কুই ছিলো সেদিনের ঘটনা, আর কিছুনা।"

মিনিটের ব্যবধানেই প্রেসিডেন্টের অক্সিজের মাত্রা ৯৫ শতাংশে উন্নিত হয় বলে জানান এই চিকিৎসক।

ড: শন কনলি বলেন, "এরকম অবস্থা বজায় ছিলো এক ঘন্টার মতো হবে। এরপর আর কোনো সমস্যা হয়নি।এরপর দিনের শেষের দিকে প্রেসিডেন্ট নিজেই বিছানা থেকে উঠে রুমে পায়চারি করেছেন। সংক্রমণের মৃদু প্রকোপ ছাড়া তেমন কোনো সমস্যা দেখা যায়নি।"

শনিবার রাতে এক ভিডিও বার্তায় ট্রাম্প জানিয়েছেন, চিকিৎসাধীন অবস্থায় তিনি ভালো আছেন। তবে একইসঙ্গে তিনি বলেছেন যে আগামী কয়েকদিন হবে তার জন্য ‘সত্যিকারের পরীক্ষা’। ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প ভালো আছেন বলেও উল্লেখ করেন তিনি।

জিএস/