মন্ত্রিসভার একাংশ ঘোষণা করলেন বাইডেন

ব্লিঙ্কেন পররাষ্ট্রমন্ত্রী, সুলিভান নিরাপত্তা উপদেষ্টা

ব্লিঙ্কেন পররাষ্ট্রমন্ত্রী, সুলিভান নিরাপত্তা উপদেষ্টা

বিশেষ সংবাদদাতা

প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের নির্বাচনে হার মানা না মানার টালবাহানার মধ্যেই যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন তার মন্ত্রিসভার কয়েকজন সদস্যের নাম ঘোষণা করেছেন। সরকারের পালাবদলে যেসব প্রক্রিয়ায় অংশ নেবার দরকার তিনি নিয়মিত সেসব প্রক্রিয়ায় অংশ নিচ্ছেন। আর তাঁর নতুন প্রশাসনের কাজে মনযোগ দেবার প্রথম পদক্ষেপ হল আজকের এই ঘোষণা।

দেশটির জাতীয় নিরাপত্তা আর পররাষ্ট্রনীতির মত দুটি গুরুত্বপূর্ণ পদসহ পছন্দের ৬ জনের নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেছেন দেশটির নবনির্বাচিত প্রেসিডেন্ট।

সোমবার বাইডেন ট্রানজিশনের পক্ষ থেকে ইমেইলে জাস্টনিউজকে এখবর জানানো হয়েছে।

জো বাইডেন-কমলা হ্যারিস প্রশাসনে পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন এন্টোনি ব্লিঙ্কেন।এছাড়া অ্যালেজান্দ্রো মেয়রকাস হোমল্যাড সিকিউরিটির দফতর পেয়েছেন, জেক সুলিভান জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এবং এভ্রিল হেইনস জাতীয় গোয়েন্দা সংস্থার পরিচালক হয়েছেন।

লিনডা থমাস গ্রীনফিল্ড জাতিসংঘে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হিসেবে মনোনীত হয়েছেন এবং প্রেসিডেন্টের জলবায়ু বিষয়ক বিশেষ দূত হয়েছেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী জন কেরি।

নাম ঘোষণা প্রসঙ্গে জো বাইডেন-কমলা হ্যারিস প্রশাসনের তরফে বলা হয়েছে, "দেশ পরিচালনার জন্য অভিজ্ঞ এবং পরীক্ষিত ব্যক্তিদেরই বাছাই করা হয়েছে। তারা প্রশাসনিক কার্যক্রম শুরুর প্রথম দিন থেকে দায়িত্বের মাঠে সরব থাকবেন।"

এতে আরো বলা হয়, "যুক্তরাষ্ট্রকে ভিতরে এবং বাইরের অঙ্গনে নিরাপদ রাখতে, প্রতিষ্ঠানগুলোকে চাঙ্গা করতে, উজ্জ্বীবিত নেতৃত্বের মাধ্যমে নিয়োগপ্রাপ্ত মন্ত্রীরা দ্রুতই তাদের দায়িত্ব পালন করবেন। তারা ভাইরাস সংক্রমণ, সন্ত্রাস, পরমাণু অস্ত্র, সাইবার হামলা এবং জলবায়ুর মতো গুরুত্বপূর্ণ ইস্যুগুলো মোকাবেলায় কাজ করবেন।"

জো বাইডেন শপথ নেবেন আগামী বছরের ২০শে জানুয়ারি।

এক নজরে নতুন পররাষ্ট্রমন্ত্রী

ক্লিনটনের আমলে ‘স্পিচ রাইটার’ হিসেবে হোয়াইট হাউসে প্রথম পদচারণা ব্লিঙ্কেনের। ছিলেন ক্লিনটনের বিশেষ সহকারী। ওবামার আমলে ডেপুটি সেক্রেটারি অব স্টেট তথা যুক্তরাষ্ট্র পররাষ্ট্র দপ্তরের দ্বিতীয় শীর্ষ কর্তাব্যক্তি হিসেবে (২০১৫-২০১৭) কাজ করেছেন ব্লিঙ্কেন। এর ঠিক আগে তিনি উপ-জাতীয় নিরাপত্তা উপদেষ্টা (২০১৩-২০১৫) ছিলেন।

বাইডেনের সঙ্গে ব্লিঙ্কেনের সম্পর্কটা বেশ পুরনো, সময়ের পরীক্ষায় উত্তীর্ণ। তখনকার ভাইস প্রেসিডেন্ট বাইডেনের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা ছিলেন টানা চার বছর (২০০৯-২০১৩)।

এসজে/