পরাজয় না মানলেও হোয়াইট হাউস ছাড়বেন ট্রাম্প

পরাজয় না মানলেও হোয়াইট হাউস ছাড়বেন ট্রাম্প

বিশেষ সংবাদদাতা

নির্বাচন হেরেছেন এমনটা মানতে রাজি নন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে ইলেকটোরাল কলেজ যদি নির্বাচনে জো বাইডেনকে বিজয়ী হিসেবে ঘোষণা করে তাহলে তিনি হোয়াইট হাউস ছাড়তে রাজি সেই ইঙ্গিত দিয়েছেন।

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্র সেনাদের সঙ্গে থ্যাঙ্কসগিভিং ভিডিও কনফারেন্স শেষে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে তিনি এ কথা বলেন। ৩ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনের পর এই প্রথম সাংবাদিকদের সঙ্গে কথা বলেছেন ট্রাম্প।

ইলেকটোরাল কলেজ যদি জো বাইডেনকে বিজয়ী হিসেবে ঘোষণা করে তাহলে সেটা 'ভুল হবে' বলে মন্তব্য করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প। তিনি আবারো অভিযোগ করেন নির্বাচনে ভোট জালিয়াতি হয়েছে।

আগামী ১৪ ডিসেম্বর ইলেকটোরাল কলেজ ভোটে যদি জো বাইডেনকে বিজয়ী ঘোষণা করা হয়ে তাহলে আপনি (ট্রাম্প) হোয়াইট হাউস ছাড়বেন কি না সাংবাদিকের করা এমন প্রশ্নের জবাবে প্রেসিডেন্ট ট্রাম্প জানান, "অবশ্যই এবং আপনারাও এটি জানেন।"

তিনি বলেন, "এই পরাজয় মেনে নেয়াটা কঠিন হবে। সবাই জানে নির্বাচনে ব্যাপক জালিয়াতি হয়েছে।"

ট্রাম্প আরো বলেন, "এরকম একটা প্রক্রিয়াকে এত দ্রুত আমরা মানতেও পারিনা ছেড়ে দিতেও পারি না।সব বিষয় আর কারণসমূহ আমাদের পক্ষে হলেও সময়টা এখন অনুকূলে নেই।যেটা ঘটেছিলো (নির্বাচনে) সেটা বিশাল জালিয়াতি।"

প্রশ্নের উত্তর দেবার সময় এক সাংবাদিকের প্রশ্নে খেই হারিয়ে ফেলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট। রাগান্বিত হয়ে তাকে বলতে শোনা যায়, "এরকম ভাবে আমার সঙ্গে কথা বলবেন না। আমি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট।কখনো এভাবে প্রেসিডেন্টের সঙ্গে কথা বলবেন না।"

ইলেকটোরাল কলেজ ভোটাররা সাধারণভাবে ইলেক্টর হিসেবে পরিচিত। আগামী ১৪ ডিসেম্বর তাদের বৈঠকের কথা রয়েছে। ইলেক্টররা মূলত নিজ নিজ রাজ্যে প্রেসিডেন্ট নির্বাচনের প্রাপ্ত ফলের ভিত্তিতেই তাদের রায় দেন।

আগামী ২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন জো বাইডেন। নির্বাচনে জালিয়াতির অভিযোগ তুলে শুরু থেকেই ক্ষমতা হস্তান্তরে অস্বীকৃতি জানিয়ে আসছিলেন বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।