বাইডেনের চমক লাগানো কমিউনিকেশন টিম

হোয়াইট হাউসের নতুন প্রেস সেক্রেটারি জেনিফার সাকি

হোয়াইট হাউসের নতুন প্রেস সেক্রেটারি জেনিফার সাকি

ওয়াশিংটন থেকে মুশফিকুল ফজল আনসারী

হোয়াইট হাউসের কমিউনিকেশন টিমের ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। আর এ টিম ঘোষণায় সবাইকে চমক লাগিয়ে দিয়েছেন বাইডেন এবং ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। গুরুত্বপূর্ণ এই টিমের সব পদগুলোতে নিয়োগ দিয়েছেন নারীদের। বাইডেন ট্রানজিশন টিম রবিবার এক বিবৃতিতে জানিয়েছে শুধু নারী সদস্যদের নিয়ে হোয়াইট হাউসের এমন কমিউনিকেশন টিম যুক্তরাষ্ট্রের ইতিহাসে এই প্রথম।

কমিউনিকেশন টিমে নব নির্বাচিত প্রেসিডেন্ট বাইডেন হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি পদে বেছে নিয়েছেন জেনিফার সাকিকে। জেন এর আগে হোয়াইট হাউসের কমিউনিকেশন পরিচালক ও স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র হিসাবে ওবামা প্রশাসনেও দক্ষতার সাথে দায়িত্ব পালন করেছেন।

কমিউনিকেশন টিমে স্থান পাওয়া নতুন ৭ মুখ হলেন:

জেনিফার সাকি

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি পদে বাছাই হওয়া জেনিফার সাকি এর আগে হোয়াইট হাউসের কমিউনিকেশন পরিচালক ও স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র হিসাবে ওবামা প্রশাসনে দায়িত্ব পালন করেছেন।

২০০৮ সালে প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্প-বাইডেনের প্রচারণায় সাকি ট্রেভেলিং প্রেস সেক্রেটারির দায়িত্বে ছিলেন। এছাড়া ২০১২ সালে প্রচারণার সময় ট্রেভেলিং প্রেস সেক্রেটারি এবং সিনিয়র উপদেষ্টা এবং ২০০৪ সালে জন কেরির নির্বাচনি প্রচারণায় ডেপুটি প্রেস সেক্রেটারি ছিলেন।

এলিজাবেথ আলেকজান্ডার

এছাড়া এলিজাবেথ আলেকজান্ডার ফার্স্ট লেডির কমিউনিকেশনস ডিরেক্টরের দায়িত্ব পালন করবেন। নির্বাচনী প্রচারণার সময় তিনি বাইডেন এবং কমলার সিনিয়র উপদেষ্টার দায়িত্বে ছিলেন। ওবামা প্রশাসনের মেয়াদকালে তিনি তৎকালীন ভাইস প্রেসিডেন্ট বাইডেনের প্রেস সেক্রেটারি ছিলেন।

কেট বেডিংফিল্ড

কেট বেডিংফিল্ডকে নিয়োগ দেয়া হয়েছে হোয়াইট হাউস কমিউনাকেশনস ডিরেক্টর পদে। নির্বাচনী প্রচারনার সময়টুকুতে তিনি বাইডেন-কমলার ডেপুটি ক্যাম্পেইন ম্যানেজার এবং কমিউনিকেশনস ডিরেক্টর দুই দায়িত্বে ছিলেন।

এশলি এটিন্নি

ভাইস প্রেসিডেন্টের কমিউনিকেশনস ডিরেক্টরের পদটির জন্য পছন্দ করা হয়েছে এশলি এটিন্নিকে। এর আগে তিনি হাউস অফ দ্য স্পিকার ন্যান্সি পেলসির কমিউনিকেশনস ডিরেক্টর এবং সিনিয়র উপদেষ্টা ছিলেন।

কেরিন জিন পিয়ের

হোয়াইট হাউসের ডেপুটি সেক্রেটারি পদে নিয়োগ পেয়েছেন কেরিন জিন পিয়ের। নিবার্চনী প্রচারণা শিবিরে তিনি বাইডেনের সিনিয়র উপদেষ্টা এবং কমলার চীফ অফ স্টাফের মত গুরুত্বপূর্ণ কাজে দায়িত্ব পালন করেছেন।

সাইমন সেন্ডার্স

ভাইস প্রেসিডেন্টের সিনিয়র উপদেষ্টা এবং মুখপাত্র হিসেবে বেছে নেয়া হয়েছে সাইমন সেন্ডার্সকে। ২০১৬ সালে বার্নি সেন্ডার্সের নির্বাচনী প্রচারণায় সময় যুক্তরাষ্ট্রে সবচাইতে জুনিয়র প্রেসিডেন্সিয়াল সেক্রেটারির পদটি ছিল তার। এছাড়া বাইডেন-কমলার প্রচারণায় তিনি সিনিয়র উপদেষ্টা ছিলেন।

পিলি টোবার

ডেপুটি হোয়াউট হাউস কমিউনিকেশনস ডিরেক্টর পদে বেছে নেয়া হয়েছে পিলি টোবারকে। তিনি নির্বাচনী প্রচারণার সময় বাইডেন-কমলার কমিউনিকেশনস ডিরেক্টর ফর কোয়ালিশনস এর দায়িত্বে ছিলেন।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম

কমিউনিকেশন টিম ঘোষণার আনুষ্ঠানিক বিবৃতিতে নব নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, "এ দেশের জনগণের সঙ্গে সরাসরি আর বিশ্বস্ততা বজায় রেখে যোগাযােগ রক্ষা করাটা প্রেসিডেন্টের গুরুত্বপূর্ণ দায়িত্বগুলোর মধ্যে একটি। আমাদের এই টিম জনগণের সঙ্গে হোয়াইট হাউসের সেতু বন্ধন তৈরিতে কাজ করবে।"

তিনি আরও বলেন, "যুক্তরাষ্ট্রের ইতিহাসে এই প্রথম সিনিয়রদের নিয়ে হোয়াইট হাউসের যে কমিউনিকেশন টিম তৈরি করা হল তার সকল সদস্য নারী। বিষয়টি আমার জন্য গর্বের।"

ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস বলেন, "হোয়াইট হাউস কমিউনিকেশনের এই টিম জনগণকে দেয়া তাদের কাংখিত হোয়াইট হাউস গঠনেরই প্রতিশ্রুতি।"

জিএস/