অর্থনৈতিক টিম সাজালেন বাইডেন

যুক্তরাষ্ট্রের প্রথম নারী অর্থমন্ত্রী হলেন জেনেট ইয়েলেন

যুক্তরাষ্ট্রের প্রথম নারী অর্থমন্ত্রী হলেন জেনেট ইয়েলেন

ওয়াশিংটন থেকে মুশফিকুল ফজল আনসারী

 

সরকার গঠনের ধারাবাহিকতায় এবার অর্থনৈতিক টিম গঠন করেছেন যুক্তরাষ্ট্রের নব নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। হোয়াইট হাউস টিমে চমক দেখানোর পর এবার নতুন অর্থমন্ত্রীর দায়িত্বেও বাছাই করেছেন একজন নারীকে। অর্থমন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন জেনেট ইয়েলেন। এটি যুক্তরাষ্ট্রের ২৩১ বছরের ইতিহাসে একটি রেকর্ড। 

সোমবার জাস্ট নিউজকে এ তথ্য নিশ্চিত করেছে বাইডেন ট্রানজিশন টিম।

অর্থনৈতিক টিম সাজানো হয়েছে কোন প্রকার বর্ণ বৈষম্য ছাড়াই। সাদা-কালোর পার্থক্য ঘুচিয়ে নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী এ টিম গঠন করা হয়েছে।

অর্থ মন্ত্রণালয়ে জায়গা পাওয়া অন্য সদস্যরা হলেন: ব্যবস্থাপনা এবং বাজেট বিষয়ক পরিচালক নীরা টেনডেন, কোষাগার বিষয়ক ডেপুটি সেক্রেটারি ওয়ালি এদেএমু, কাউন্সিল অব ইকোনমিক অ্যাডভাইজরস প্রেসিডেন্ট সিসিলিয়া রোস, এবং কাউন্সিল অফ ইকোনমিক অ্যাডভাইজরস সদস্য জেরেড বার্ণস্টেইন এবং হিদার বুশে।

 

একনজরে অর্থের নতুন ৬ মুখ:

জেনেট ইয়েলেন

অর্থমন্ত্রী পদে জেনেটকে মনোনীত করা যুক্তরাষ্ট্রের ইতিহাসের এক অংশ। ২৩১ বছরের ইতিহাসে প্রথম অর্থমন্ত্রী, কাউন্সিল অফ ইকোনমিক অ্যাডভাইজরস এবং ফেডারেল রিজার্ভ এর প্রেসিডেন্ট পদগুলো অলংকৃত করতে যাচ্ছেন একজন নারী।এর আগে চারবার সিনেট রাষ্ট্রীয় বিভিন্ন পদে তার নিয়োগ নিশ্চিত করেছিল। ক্যালিফোর্নিয়ার বার্কলে ইউনিভার্সিটির ৪০ বছরের ফেকাল্টি মেম্বার অর্থনীতির এই অধ্যাপক ইয়েল ইউনিভার্সিটি থেকে অর্থনীতিতে ডক্টরেট ডিগ্রি অর্জন করেছেন।

নীরা টেনডেন

নীরা টেনডেন ক্যারিয়ার তৈরি করেছেন আয় উপযোগী পরিবার, বিস্তর অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং বৈষম্য হ্রাসকরণ বিষয় নিয়ে। এই প্রথম দক্ষিণ এশীয় বংশোদ্ভূত আমেরিকান হিসেবে ব্যবস্থাপনা এবং বাজেট বিষয়ক পরিচালকের দায়িত্ব পেয়েছেন তিনি।

ওয়ালি এদেএমু

ম্যাক্রো ইকোনমিক পলিসি, জাতীয় নিরাপত্তা স্বার্থ বজায় রেখে ক্রেতা সুরক্ষা বিষয়ে দক্ষ হলেন ওয়ালি এদেএমু। এর আগে তিনি ন্যাশনাল ইকোনমিক কাউন্সিলের ডেপুটি ডিরেক্টর এবং কনজ্যুমার ফিনানসিয়াল প্রটেকশন ব্যুরো এর প্রথম চীফ অফ স্টাফ হিসেবে দায়িত্ব পালন করেছেন। প্রথম আফ্রিকান বংশোদ্ভূত আমেরিকান হিসেবে কোষাগার বিষয়ক ডেপুটি সেক্রেটারি হিসেবে বাছাই করা হয়েছে এদেএমুকে।

সিসিলিয়া রোস

শ্রম অর্থনীতি বিষয়ক প্রথম সারির অভিজ্ঞ অর্থনীতিবিদ হলেন সিসিলিয়া রোস। দেশটির ইতিহাসে প্রথম আফ্রিকান বংশোদ্ভূত আমেরিকান হিসেবে রোজকে কাউন্সিল অফ ইকোনমিক অ্যাডভাইজরস সভাপতি হিসেবে বাছাই করা হলো।

জেরেড বার্ণস্টেইন

বার্ণস্টেইন এর আগে ওবামা-বাইডেন প্রশাসনে প্রধান অর্থনীতিবিদ হিসেবে দায়িত্ব পালন করেছেন।

হিদার বুশে

অর্থনৈতিক অসমতা বিষয়ে দক্ষ হলেন বুশে। এর আগে ওয়াশিংটন সেন্টার ফর ইকুইটেবল গ্রোথ এর প্রতিষ্ঠাতা এবং প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেছেন তিনি।

জিএস/