স্টেট ডিপার্টমেন্টে ওবামা প্রশাসনের অভিজ্ঞ কূটনীতিকদের বেছে নিলেন বাইডেন

স্টেট ডিপার্টমেন্টে ওবামা প্রশাসনের অভিজ্ঞ কূটনীতিকদের বেছে নিলেন বাইডেন Photo: Biden Transition

মুশফিকুল ফজল আনসারী

স্টেট ডিপার্টমেন্টের গুরুত্বপূর্ণ পদের জন্য মনোনয়ন ঘোষণা করেছেন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। শনিবার বাইডেন যাদের নাম ঘোষণা করেছেন তাদের সকলেই সফল কূটনীতিক এবং সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার মেয়াদকালে দেশ পরিচালনার দক্ষতা রয়েছে অভিজ্ঞতার ঝুলিতে। এই নিয়োগের মাধ্যমে যুুক্তরাষ্ট্রের ইতিহাসে দীর্ঘদিন ধরে চলে আসা যে পররাষ্ট্রনীতি সে দিকেই বাঁকবদল করলেন নবনির্বাচিত প্রেসিডেন্ট। পরিবর্তনের জানান দিলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের একলাচলা নীতি, অনিশ্চয়তা আর অস্থির কূটনীতিতে রদবদলের।

ওয়েন্ডি শেরম্যান

স্টেট ডিপার্টমেন্টের ডেপুটি সেক্রেটারি পদে মনোনয়ন পেয়েছেন ওয়েন্ডি শেরম্যান। এর আগে যুক্তরাষ্ট্রের পলিটিক্যাল অ্যাফেয়ার্সের আন্ডার সেক্রেটারি হিসেবে দায়িত্ব পালন করেছিলেন হারভার্ড ইউনিভার্সিটির পাবলিক লিডারশীপের এই প্রফেসর। ইরানের সঙ্গে চুক্তি এবং মধ্যস্থতা ইস্যুতে তিনি দেশের হয়ে নেতৃত্ব দেবার সুযোগ লাভ করেছিলেন। তার মেয়াদকালে তিনি ৫৪ টি দেশে সফর করেছেন এবং দেশের কূটনীতিক সম্পর্ক বৃদ্ধিতে উল্লেখযোগ্য ভূমিকা রেখেছেন।

ব্রায়ান পি ম্যাককিয়ন

স্টেট ডিপার্টমেন্টের ডেপুটি সেক্রেটারি ফর ম্যানেজমেন্ট এন্ড রিসোর্সেস পদে মনোনয়ন পেয়েছেন ব্রায়ান পি ম্যাককিয়ন। তিনি দীর্ঘ সময় বাইডেনের পররাষ্ট্র নীতির উপদেষ্টার দায়িত্ব পালন করেছেন। সিনেট, হোয়াইট হাউস এবং বাইডেনের প্রচারণা ক্যাম্পে তার রয়েছে ২৫ বছরের অভিজ্ঞতা। ম্যাককিয়ন তার ক্যারিয়ারে ডিফেন্স ফর পলিসির প্রিন্সিপাল ডেপুটি আন্ডার সেক্রেটারি দায়িত্ব পালন করেছেন।

নেড প্রাইস

বাইডেন প্রশাসনের মনোনয়নে জায়গা করে নিয়েছেন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার মেয়াদকালে ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলে দায়িত্ব পালন করা নেড প্রাইস। স্টেট ডিপার্টমেন্টে মুখপাত্রের গুরুত্বপূর্ণ পদটির জন্য বাছাই করা হয়েছে তাঁকে। সিআইএর এই সাবেক কর্মকর্তা প্রেসিডেন্ট ট্রাম্পের নীতির সঙ্গে বনিবনা না হওয়ায় তার মেয়াদের শুরুর দিকেই পদত্যাগ করেন।

জেলিনা পরটার

স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র নেড প্রাইসের সহকারি হিসেবে দায়িত্ব পালন করবেন জেলিনা পরটার। তিনি কংগ্রেসমেন কেডরিক রিচমন্ডের কমিউনিকেশনস ডিরেক্টরের দায়িত্বে ছিলেন।

বন্নি জেনকিনস

উইমেন অফ কলার অ্যাডাভান্সিং পিস, সিকিউরিটি এন্ড কনফ্লিক্ট ট্রান্সফরমেশন এর প্রতিষ্ঠাতা এবং নির্বাহী পরিচালক বন্নি জেনকিনসকে মনোনয়ন দেয়া হয়েছে স্টেট ডিপার্টমেন্টের আন্ডার সেক্রেটারি ফর আমর্স কন্ট্রোল এন্ড ইন্টারন্যাশনাল সিকিউরিটি অ্যাফেয়ার্স পদে। তিনি বাইডেন-হ্যারিস ট্রানজিশন টিমের স্টেট ডিপার্টমেন্ট এজেন্সি রিভিউ টিমের একজন সদস্য। জেনকিনস একজন স্বনামধন্য পরামণু বিশেষজ্ঞ। তিনি এর আগে স্টেট ডিপার্টমেন্টের ব্যুরো অফ ইন্টারন্যাশনাল সিকিউরিটি এন্ড ননপলিফারেশনে ৩০ জাতির সমন্বয়ে গঠিত একটি জোটের যুক্তরাষ্ট্র প্রতিনিধির দায়িত্ব পালন করেছেন।

ভিক্টোরিয়া নুল্যান্ড

স্টেট ডিপার্টমেন্টের পলিটিক্যাল অ্যাফেয়ার্সের আন্ডার সেক্রেটারি হিসেবে মনোনয়ন পেয়েছেন ভিক্টোরিয়া নুল্যান্ড। এর আগে যুুক্তরাষ্ট্রের উভয় দলের সাবেক ৫ প্রেসিডেন্ট এবং নয় পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ৩২ বছরের দীর্ঘ অভিজ্ঞতা রয়েছে তার। ক্যারিয়ারে তিনি স্টেট ফর ইউরোপিয়ান এন্ড ইউরেশিয়ান অ্যাফেয়ার্সের অ্যাসিসট্যান্ট সেক্রেটারির দায়িত্ব পালন করেছেন।

উজরা জেয়া

উজরা জেয়াকে স্টেট ডিপার্টমেন্টের আন্ডার সেক্রেটারি ফর সিভিলিয়ান সিকিউরিটি, ডেমেক্রেসি এন্ড হিউম্যান রাইটস পদে মনোনয়ন দিয়েছেন বাইডেন। কূটনীতিক অঙ্গনে পূর্ব এবং দক্ষিণ এশিয়া, ইউরোপ, মানবাধিকারসহ বিভিন্ন ক্ষেত্রে তার রয়েছে দুই দশকের বেশী অভিজ্ঞতা।

ডেরেক কোলেট

ডেরেক কোলেটকে স্টেট ডিপার্টমেন্টের কাউন্সেলর হিসেবে মনোনয়ন দিয়েছেন নব নির্বাচিত প্রেসিডেন্ট বাইডেন। ডেমেক্রোটদের পররাষ্ট্রনীতি বিষয়ে যেকজন অভিজ্ঞ রয়েছেন তিনি তাদের মধ্যে অন্যতম।

সালমান আহমেদ

জাতিসংঘের সাবেক কর্মকর্তা সালমান আহমদকে মনোনয়ন দেয়া হয়েছে ডিরেক্টর অফ পলিসি প্ল্যানিং হিসেবে। তিনি এর আগে ওবামার ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলে স্ট্যাটেজিক প্ল্যানিং এর প্রধানের দায়িত্ব পালন করেছেন।

সুজি জর্জ

নবনির্বাচিত পররাষ্ট্রমন্ত্রী ব্লিংকেনের চীফ অফ স্টাফ হিসেবে মনোনয়ন দেয়া হয়েছে সুজি জর্জকে। এর আগে তিনি সাবেক পররাষ্ট্রমন্ত্রী মেডেলিন অলব্রাইটের সিনিয়র সহাকারি হিসেবে দায়িত্ব পালন করেছেন।

জেফরি প্রেসকট

জাতিসংঘে যুক্তরাষ্ট্রের ডেপুটি অ্যাম্বাসেডর হিসেবে মনোনয়ন দেয়া হয়েছে জেফরি প্রেসকটকে। তিনি অ্যাম্বাসেডর লিনডা থমাস গ্রীনফিল্ডের সঙ্গে সহকারি হিসেব দায়িত্ব পালন করবেন।

এসজে/