সহসাই দেখা হবে: বিদায়ী ভাষণে ট্রাম্প

সহসাই দেখা হবে: বিদায়ী ভাষণে ট্রাম্প

মুশফিকুল ফজল আনসারী

সদ্যবিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড জে ট্রাম্প তার বিদায়ী ভাষণে সমর্থকদের উদ্দেশ্যে বলেছেন, সহসাই দেখা হবে।

এয়ারফোর্স ওয়ানে চড়ার আগে ম্যারিল্যান্ডের বিমান ঘাঁটিতে সমবেত সমর্থকদের উদ্দেশ্যে যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, “আপনারা ভালো থাকুন। সহসাই আবার দেখা হবে”। তিনি স্বভাব সুলভ ভঙ্গিতে নিজের মেয়াদকালে গৃহিত পদক্ষেপের প্রশংসা করেন। এক পর্যায়ে কিছুটা আবেগাপ্লুত হয়ে পড়েন। জো বাইডেনের নাম না নিলেও নতুন প্রশাসনের জন্য শুভকামনা জানান।

সমর্থকদের তিনি বলেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দায়িত্ব পালন করাটা ছিল সৌভাগ্যের। সব সময় নিজ দলের সমর্থকদের পাশেই থাকবেন বলে অঙ্গিকার ব্যক্ত করেন তিনি।

করোনাভাইরাসকে ভয়ংকর জিনিস উল্লেখ করে ট্রাম্প বলেন, "চিকিৎসায় আমরা মিরাকল ঘটিয়েছি। সেটা হল ভ্যাকসিন আবিষ্কার।" প্রেসিডেন্ট ট্রাম্প তার বক্তৃতায় করোনায় যারা আক্রান্ত হয়েছে সে সকল পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করেন।তিনি ভাইরাসটি স্বভাবসুলভ কায়দায় চায়না ভাইরাস বলে উপহাস করেন।

নিজের মেয়াদকালের গৃহিত পদক্ষেপের প্রশংসা করে ট্রাম্প বলে, "আমি আশা করি তারা (বাইডেন প্রশাসন) আপনাদের খাজনা বাড়াবে না। যদি সেটা করে তাহলে তা নিয়ে মুখ খুলবো।"

তিনি বলেন, "জনগণ জানেনা যে বিগত চারটি বছর তাদের নির্বাচিত প্রশাসন কত কঠিন পরিশ্রমের মধ্য দিয়ে পাড়ি দিয়েছে। আমরা যা করেছি তা যে পাল্লাতেই মাপা হোক না কেন অসাধারণ বলতেই হবে।"

বিদায়ী ভাষণে মেলানিয়াকেও কিছু সময় কথা বলার জন্য অনুরোধ করেন ট্রাম্প। মেলানিয়া তার বক্তৃতায় বলেন, "আপনার প্রশাসনে ফাস্ট লেডী হওয়াটা সম্মানের ছিল।"

তিনি বলেন, "ঈশ্বর সকলের মঙ্গল করুন। আপনাদের পরিবারের মঙ্গল হোক। মঙ্গল হোক সুন্দর এই জাতির।"

এসজে/