পররাষ্ট্রমন্ত্রী এ্যান্টনি ব্লিংকেনের নিয়োগে যুক্তরাষ্ট্র সিনেটের অনুমোদন

পররাষ্ট্রমন্ত্রী এ্যান্টনি ব্লিংকেনের নিয়োগে যুক্তরাষ্ট্র সিনেটের অনুমোদন

মুশফিকুল ফজল আনসারী

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে এ্যান্টনি ব্লিংকেনের নিয়োগে অনুমোদন দিয়েছে সিনেট। মঙ্গলবারের এই অনুমোদনের মাধ্যমে নতুন প্রেসিডেন্ট জাে বাইডেনের প্রশাসনের কলেবর আরও বৃদ্ধি পেল।

জো বাইডেনের দীর্ঘ সময়ের এই উপদেষ্টার নিয়োগ সিনেটে ৭৮-২২ ভোটে নিশ্চিত করা হয়। যুক্তরাষ্ট্র প্রশাসনের শীর্ষ কর্মকর্তাদের মধ্যে পররাষ্ট্রমন্ত্রী প্রেসিডেন্টের পর চতুর্থ গুরুত্বপূর্ণ ব্যক্তি।

পররাষ্ট্রমন্ত্রীর অনুমোদনের আগে বাইডেনের শপথ অনুষ্ঠানের দিন ন্যাশনাল ইন্টিলিজেন্স ডিরেক্টর এভ্রিল হেইনেস এর অনুমোদন নিশ্চিত করে দেশটির উচ্চকক্ষ সিনেট। শুক্রবার প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনের নিয়োগ পাকাপোক্ত করা হয়েছিল।

ব্লিংকেন এর আগে ওবামা প্রশাসনের উপ-পররাষ্ট্রমন্ত্রী এবং ডেপুটি ন্যাশনাল সিকিউরিটি অ্যাডভাইজারের দায়িত্ব পালন করেছেন। নতুন পররাষ্ট্রমন্ত্রী ইতোমধ্যে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতিকে ঢেলে সাজানোর অঙ্গিকার ব্যক্ত করেছেন। বিগত চার বছরে যুুক্তরাষ্ট্রের সঙ্গে বর্হিঃবিশ্বের ট্রাম্প প্রশাসনের টানাপোড়েনের যে পররাষ্ট্রনীতি অবলম্বন করা হয়েছিল সেখান থেকে বের হয়ে নতুন এক পররাষ্ট্রনীতির যাত্রা শুরু করবেন বলে জানিয়েছেন।

গত ১৯ জানুয়ারি নিয়োগ অনুমোদনের শুনানিতে ফরেন রিলেশনস কমিটিকে ব্লিংকেন বলেছিলেন, "এসময়ে এসেও যুক্তরাষ্ট্রের নেতৃত্বের বিষয়টা গুরুত্বপূর্ণ ইস্যু।"

তিনি বলেন, "বাস্তবতা হল, পৃথিবীতে সবকিছু নিজ থেকে গোছানাে থাকেনা। যখন আমরা আন্তর্জাতিক অঙ্গনে নিজেদের রাখবোনা বা নেতৃত্ব দিবোনা তখন দুটি বিষয়ের অবতারণা ঘটবে। প্রথমত, আমাদের জায়গা অন্য কেউ দখল করে নিবে। দ্বিতীয়ত্, দেখা দিবে বিশৃঙ্খলা। আমরা তা ঘটতে দিতে পারিনা।"

এসজে/