কারা হেফাজতে লেখক মুশতাকের মৃত্যুর ঘটনায় যুক্তরাষ্ট্র উদ্বিগ্ন: মুখপাত্র নেড প্রাইস

কারা হেফাজতে লেখক মুশতাকের মৃত্যুর ঘটনায় যুক্তরাষ্ট্র উদ্বিগ্ন: মুখপাত্র নেড প্রাইস

বিশেষ সংবাদদাতা

ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় কারাগারে বন্দি থাকা অবস্থায় লেখক মুশতাক আহমেদের মৃত্যুতে উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র।

শুক্রবার এক টুইট বার্তায় এই উদ্বেগ প্রকাশ করেন যুক্তরাষ্ট্র স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র নেড প্রাইস। একিসঙ্গে কারা হেফাজতে মৃত্যুর ঘটনার সুষ্ঠু তদন্তের করতে বাংলাদেশ সরকারের প্রতি আহবান জানিয়েছেন তিনি।

নেড প্রাইস বলেন, "ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় কারাবন্দি বাংলাদেশি লেখক মুশতাক আহমেদের মৃত্যুতে আমরা গভীরভাবে উদ্বিগ্ন।"

তিনি বলেন, "আমরা বাংলাদেশ সরকারকে আহবান জানাব এ ঘটনার যেন স্বচ্ছ তদন্ত করা হয়। একিসঙ্গে সকল দেশকে আহবান জানাই মত প্রকাশের স্বাধীনতা সমুন্নত রাখার।"

উল্লেখ্য, ডিজিটাল নিরাপত্তা আইনে কাশিমপুর হাইসিকিউরিটি কেন্দ্রীয় কারাগারে বন্দি ছিলেন লেখক মুশতাক আহমেদ (৫৩)।

গত বৃহস্পতিবার সন্ধ্যায় কারাগারের ভেতর অসুস্থ হয়ে পড়েন তিনি। পরে গাজীপুর শহীদ তাজউদ্দীন আহমদ মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে গেলে রাত সোয়া ৮টার দিকে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। গতকাল ময়নাতদন্ত ও সুরতহাল প্রতিবেদন তৈরি শেষে দুপুরে পুলিশ তার লাশ স্বজনদের কাছে হস্তান্তর করে।

ইতিমধ্যে মুশতাক আহমেদের মৃত্যুতে গভীর উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র, বৃটেন, ইউরোপীয় ইউনিয়নসহ ঢাকায় নিযুক্ত ১৩ রাষ্ট্রদূত ও হাইকমিশনার। শুক্রবার রাতে এক যুক্ত বিবৃতিতে তারা দ্রুত, স্বচ্ছ এবং স্বাধীন তদন্তের মধ্য দিয়ে পুরো ঘটনাটি খতিয়ে দেখতে সরকারের প্রতি আহবান জানিয়েছে।

কেবি/