বহর নিয়ে প্রশ্ন করায় সাংবাদিকের উপর হামলা

এনসিএন সাংবাদিক ফরিদের উপর আ'লীগের হামলায় যুক্তরাষ্ট্রের উদ্বেগ

এনসিএন সাংবাদিক ফরিদের উপর আ'লীগের হামলায় যুক্তরাষ্ট্রের উদ্বেগ

স্টেট ডিপার্টমেন্ট সংবাদদাতা

প্রধানমন্ত্রী শেখ হাসিনার বহর নিয়ে প্রশ্ন করায় এনসিএন’র সাংবাদিক ফরিদ আলমের উপরে আওয়ামী লীগ নেতা-কর্মীদের হামলার ঘটনায় উদ্বেগ জানিয়েছে যুক্তরাষ্ট্র। একিসঙ্গে বাংলাদেশে সাংবাদিকদের উপর নির্যাতন এবং ভীতি প্রদর্শনের ঘটনা বেড়ে চলার বিষয়টিতেও দেশটি তাদের উদ্বেগের কথা প্রকাশ করেছে।

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রে অবস্থান করেও এনসিএন’র সাংবাদিক ফরিদ আলমের উপর ক্ষমতাসীন দলের নির্মম হামলার বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে যুক্তরাষ্ট্রের অবস্থান তুলে ধরেন স্টেট ডিপার্টমেন্টের এক মুখপাত্র।

গত বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার যুক্তরাষ্ট্র সফরের বিষয়ে নিউইয়র্কের কুইন্স প্যালেসে সাংবাদিক সম্মেলনের আয়োজন করে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ। সেখানে সাংবাদিক ফরিদ আলম শেখ হাসিনার বহর আর সফরের প্রাপ্তি প্রসঙ্গে প্রশ্ন করতেই অতর্কিত হামলা চালায় দলটির নেতারা। মুহূর্তেই সাংবাদিক সম্মেলনে তৈরি হয় এক ভীতিকর পরিস্থিতির। সেখানে উপস্থিত সাংবাদিকরা তখন মানবঢাল তৈরি করে তাদের সহকর্মী সাংবাদিককে ক্ষমতাসীন দলের রোষানল থেকে উদ্ধার করতে। পরে গুরুতর আহত অবস্থায় নিউইয়র্কের একটি হাসপাতালে ভর্তি হন ফরিদ আলম।

সাংবাদিক ফরিদের হামলার ঘটনায় বিষয়ে স্টেট ডিপার্টমেন্ট অবগত রয়েছে উল্লেখ করে ঐ মুখপাত্র বলেন, "যে ঘটনাটি ঘটেছে আমরা সে সম্পর্কে অবগত।মতপ্রকাশ এবং গণমাধ্যমের স্বাধীনতাকে যুক্তরাষ্ট্র গণতান্ত্রকি উপায়ে রাষ্ট্র পরিচালনার প্রধান সহায়ক হিসাবে মনে করে।"

বাংলাদেশে অব্যাহত সাংবাদিক নির্যাতনের ঘটনায় যুক্তরাষ্ট্রের উদ্বেগের কথা উল্লেখ করে স্টেট ডিপার্টমেন্ট মুখপাত্র বলেন, "বাংলাদেশে সাংবাদিকদের উপর নির্যাতন এবং ভীতি প্রদর্শনের ঘটনা বেড়ে চলার বিষয়টিতে যুক্তরাষ্ট্র উদ্বিগ্ন।"

হামলার ঘটনায় অধিকতর তথ্যের জন্য নিউইয়র্ক মেট্রপলিটন পুলিশের সঙ্গে যোগাযোগের পরামর্শও দিয়েছে স্টেট ডিপার্টমেন্ট।

সিএল/