কনক সারওয়ারের বোনের গ্রেফতার প্রসঙ্গে স্টেট ডিপার্টমেন্ট

ভীতি, বেআইনী গ্রেফতার করে মতপ্রকাশে বাধা না দেবার আহবান যুক্তরাষ্ট্রের

ভীতি, বেআইনী গ্রেফতার  করে মতপ্রকাশে বাধা না দেবার আহবান যুক্তরাষ্ট্রের

ওয়াশিংটন থেকে মুশফিকুল ফজল আনসারী

স্বাধীন সাংবাদিকতার ক্ষেত্রে বাধা সৃষ্টি না করতে ক্ষমতাসীন সরকারের প্রতি আহবান জানিয়েছে যুক্তরাষ্ট্র। একিসঙ্গে ভীতির সঞ্চার এবং বেআইনী গ্রেফতার বন্ধ করে মতপ্রকাশের সুরক্ষা এবং সংবাদকর্মীদের নিরাপত্তা নিশ্চিতের কথা বলেছে দেশটি।

রাষ্ট্রদ্রোহী তৎপরতার কথিত অভিযোগে যুক্তরাষ্ট্র প্রবাসী সাংবাদিক ড. কনক সারওয়ারের বোন নুসরাত শাহরিন রাকাকে গ্রেফতার প্রসঙ্গে জাস্ট নিউজ বিডি'র করা এক প্রশ্নের জবাবে এভাবেই নিজেদের অবস্থান তুলে ধরেন যুক্তরাষ্ট্র স্টেট ডিপার্টমেন্টের এক মুখপাত্র।

ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টসহ নানান কায়দায় বাংলাদেশে অব্যাহত সাংবাদিক হয়রানির ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে স্টেট ডিপার্টমেন্টের ঐ মুখপাত্র বলেন, "বাংলাদেশে ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টসহ বিভিন্ন উপায়ে অব্যাহত সাংবাদিক নির্যাতন এবং ভীতি প্রদর্শনের ঘটনায় যুক্তরাষ্ট্র গভীরভাবে উদ্বিগ্ন। গণমাধ্যমের স্বাধীনতা এবং বিষয়ভিত্তিক ও সঠিক তথ্য সরবরাহে এর প্রবেশাধিকারের সুযোগ তৈরি করে দেবার মাধ্যমেই সমৃদ্ধ আর নিরাপদ গণতান্ত্রিক সমাজের নিরাপত্তার ভিত রচিত হয়।"

বাংলাদেশে স্বাধীন সাংবাদিকতায় প্রতিবন্ধকতা তৈরির প্রতিবাদ জানিয়ে স্টেট ডিপার্টমেন্টের পক্ষ থেকে বলা হয়, "জনগণকে যেকোন প্রয়োজনে সেবা দিতে স্বাধীন সাংবাদিকতায় প্রতিবন্ধকতা তৈরিতে হয়রানি এবং ভীতি প্রদর্শনের যে যে পন্থা সরকার বেছে নিয়েছে তাতে যুক্তরাষ্ট্র উদ্বিগ্ন।"

কোনো ধরনের সহিংস ভীতি প্রদর্শন এবং বেআইনী গ্রেফতার আতংক না ছড়িয়ে সাংবাদিকরা যেনো সুরক্ষা পায় এবং গণমাধ্যমের নিরাপত্তা নিশ্চিত করতে সরকারের প্রতি আহবান জানান স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র।

মঙ্গলবার ভোরে রাজধানীর উত্তরা থেকে নুসরাত শাহরিন রাকাকে তার বাসভবন থেকে গ্রেপ্তার করে নিয়ে আসে র‍্যাব।

এদিকে, বুধবার নুসরাত শাহরিন রাকাকে দুই মামলায় পাঁচ দিন রিমান্ড দিয়েছেন আদালত।ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আবু বকর সিদ্দিকী ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় তিন দিন রিমান্ড মঞ্জুর করেন। এ ছাড়া মাদকের মামলায় ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট নিভানা খায়ের জেসি দুই দিন রিমান্ড মঞ্জুর করেন।

উল্লেখ্য, রাকা তার নাম ও ছবি ব্যবহার করে অন্যকেউ ফেসবুকে একাউন্ট খুলে বিভিন্ন পোস্টে দেয়- সে কথা উল্লেখ করে গত ১ অক্টোবর উত্তরা পশ্চিম থানায় একটি জিডি করেছিলেন। এ জিডির কোন দফারফা না করেই তাকে গ্রেফতার করা হল।

জিডিতে রাকা উল্লেখ লিখেন, গত ২৭ সেপ্টেম্বর তার অনলাইন পেইজ Raka and Shipus Collection হতে ব্যক্তিগত ছবি সংগ্রহ করে Nusrat Sharin Raka নামে একটি ফেসবুক আইডি খোলা হয়।

তিনি আরও বলেন, "Nusrat Sharin Raka আইডিতে আমাদের ব্যক্তিগত ছবি ব্যবহারসহ বিভিন্ন সরকার বিরোধী কর্মকান্ড পোস্ট করা হয়। তাই উক্ত বিষয়টি আপনার থানায় সাধারণ ডায়েরীভুক্ত করা একান্ত প্রয়োজন।"

কেবি/