সাংবাদিক কনক সারওয়ারের বোনের গ্রেফতার প্রসঙ্গে জাতিসংঘ

মুক্তমত প্রকাশের পক্ষে জাতিসংঘের অবস্থান স্পষ্ট: মুখপাত্র ডোজারিক

মুক্তমত প্রকাশের পক্ষে জাতিসংঘের অবস্থান স্পষ্ট: মুখপাত্র ডোজারিক

জাতিসংঘ সংবাদদাতা

মুক্তমত প্রকাশের পক্ষে জাতিসংঘের অবস্থান অত্যন্ত স্পষ্ট বলে জানিয়েছেন সংস্থাটির মহাসচিব আন্থোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন ডোজারিক। সাংবাদিকরা তাদের দায়িত্ব পূর্ণ স্বাধীনতার সঙ্গে পালন করবেন তা পৃথিবীর যে প্রান্তেই হউক।

রাষ্ট্রদ্রোহী তৎপরতার কথিত অভিযোগে যুক্তরাষ্ট্র প্রবাসী সাংবাদিক ড. কনক সারওয়ারের বোন নুসরাত শাহরিন রাকাকে গ্রেফতার প্রসঙ্গে বুধবার জাতিসংঘের নিয়মিত ব্রিফ্রিংয়ে জাতিসংঘ সংবাদদাতা মুশফিকুল ফজল আনসারীর করা এক প্রশ্নের জবাবে এ অভিমত তুলে ধরেন মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডোজারিক।

ব্রিফ্রিংয়ে বাংলাদেশে সাংবাদিকদের উপর সরকার কর্তৃক চলমান নিপীড়নের প্রসঙ্গ উল্লেখ করে মুশফিক জানতে চান- "ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টের মাধ্যমে বাংলাদেশে মুক্ত সাংবাদিকতার বিষয়টিকে অপরাধের মোড়ক দিচ্ছে ক্ষমতাসীন শাসকগোষ্ঠী। এমনকি যেসকল সাংবাদিক বিদেশে নির্বাসিত হয়েছেন তাদের পরিবারের সদস্যরা নিজ দেশে এখন নিরাপদ নয়। আমাদের এক সহকর্মী কনক ড. কনক সারওয়ার এখন নিউ ইয়র্কে অবস্থান করছেন। বাংলাদেশের সব গণমাধ্যম রিপোর্ট করেছে ভাইয়ের সঙ্গে যোগসাজশ থাকার অভিযোগে কনকের বোন রাকাকে গ্রেফতার করেছে পুলিশ। একজন নিরাপরাদ মহিলাকে রিমান্ডে নিয়ে নির্যাতনের মুখোমুখি করা হয়েছে। এর আগে বিভিন্ন বিষয়ে জাতিসংঘের তরফে আপনি উদ্বেগ প্রকাশ করেছেন। এ ঘটনায় আপনাদের অভিমত কী?"

জবাবে ডোজারিক বলেন, "আমি এ ঘটনাটি সম্পর্কে অবগত নই। তবে আপনি জানেন যে, বিশ্বের সকল প্রান্তেই মুক্ত গণমাধ্যমের স্বপক্ষে জাতিসংঘের অবস্থান দৃঢ়।"

তিনি বলেন, “ সাংবাদিকরা পূর্ণ স্বাধীনতার সাথে তাদের দায়িত্ব পালন করবে তা পৃথিবীর যে প্রান্তেই হউক।”

উল্লেখ্য, মঙ্গলবার ভোরে রাজধানীর উত্তরা থেকে প্রবাসে নির্বাসিত সাংবাদিক কনক সারওয়ারের বোন নুসরাত শাহরিন রাকাকে তার বাসভবন থেকে গ্রেপ্তার করে নিয়ে আসে র‍্যাব। সরকারের দমন-পীড়ন এড়াতে বর্তমানে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন সাংবাদিক কনক।

এদিকে, বুধবার নুসরাত শাহরিন রাকাকে দুই মামলায় পাঁচ দিন রিমান্ড দিয়েছেন আদালত।ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আবু বকর সিদ্দিকী ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় তিন দিন রিমান্ড মঞ্জুর করেন। এ ছাড়া মাদকের মামলায় ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট নিভানা খায়ের জেসি দুই দিন রিমান্ড মঞ্জুর করেন।

রাকা তার নাম ও ছবি ব্যবহার করে অন্যকেউ ফেসবুকে একাউন্ট খুলে বিভিন্ন পোস্টে দেয়- সে কথা উল্লেখ করে গত ১ অক্টোবর উত্তরা পশ্চিম থানায় একটি জিডি করেছিলেন। এ জিডির কোন দফারফা না করেই তাকে গ্রেফতার করা হল।

জিডিতে রাকা উল্লেখ লিখেন, গত ২৭ সেপ্টেম্বর তার অনলাইন পেইজ Raka and Shipus Collection হতে ব্যক্তিগত ছবি সংগ্রহ করে Nusrat Sharin Raka নামে একটি ফেসবুক আইডি খোলা হয়।

তিনি আরও বলেন, "Nusrat Sharin Raka আইডিতে আমাদের ব্যক্তিগত ছবি ব্যবহারসহ বিভিন্ন সরকার বিরোধী কর্মকান্ড পোস্ট করা হয়। তাই উক্ত বিষয়টি আপনার থানায় সাধারণ ডায়েরীভুক্ত করা একান্ত প্রয়োজন।"

কেবি/