প্রধানমন্ত্রীর সাথে যুক্তরাষ্ট্রের আন্ডার সেক্রেটারি নিউল্যান্ডের দেখা না করা প্রসঙ্গ

কেবল সরকার নয়, জনগণের সাথে ঘনিষ্ঠ সম্পর্কের উপর গুরুত্ব দিচ্ছে যুক্তরাষ্ট্র

কেবল সরকার নয়, জনগণের সাথে ঘনিষ্ঠ সম্পর্কের উপর গুরুত্ব দিচ্ছে যুক্তরাষ্ট্র

স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র নেড প্রাইস বলেছেন, বাংলাদেশের সর্বস্তরের জনগণের সাথে ঘনিষ্ঠ সম্পর্কের উপর গুরুত্ব দিচ্ছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের সাথে বাংলাদেশের সম্পর্কের দীর্ঘঐতিহ্যের কথা উল্লেখ করে তিনি বলেন, এই সম্পর্ক কেবল সরকারের সাথেই নয়, সরকারের বাইরেও সিভিল সোসাইটিসহ বাংলাদেশের জনগণের সাথে।

মঙ্গলবার স্টেট ডিপার্টমেন্টের এক ব্রিফিংএ সম্প্রতি বাংলাদেশ সফরে যাওয়া আন্ডার সেক্রেটারি ভিক্টোরিয়া নিউল্যান্ডের সাথে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠক না হওয়া প্রসঙ্গে এ ভাবেই যুক্তরাষ্ট্রের অবস্থান তুলে ধরেন গোয়েন্দা সংস্থা সিআইএ’র একসময়কার সিনিয়র কর্মকর্তা এবং প্রেসিডেন্ট ওবামার বিশেষ সহকারীর দায়িত্ব পালন করা বর্তমানে স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র নেড প্রাইস।

ব্রিফিংয়ে যোগ দিয়ে স্টেট ডিপার্টমেন্ট করেপন্ডেন্ট মুশফিকুল ফজল আনসারী জানতে চান- রাজনৈতিক বিষয়ক আন্ডার সেক্রেটারি ভিক্টোরিয়া নিউল্যান্ড ক্ষমতাসীন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কোনো বৈঠক ছাড়াই বাংলাদেশে তাঁর ৩ দিনের সরকারি সফর শেষ করেছেন। আমি কি জানতে পারি কেনো তিনি প্রধানমন্ত্রীর সাথে দেখা করেননি?

আর এই সফরটি এমন সময় অনুষ্ঠিত হচ্ছে যখন বাংলাদেশে গুরুতর মানবাধিকার লঙ্ঘনের ব্যাপক অভিযোগে র‌্যাবের উপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে ; ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের বিষয়ে জাতিসংঘে আনীত প্রস্তাবে বাংলাদেশ ভোটদানে বিরত থেকে রাশিয়াকে সমর্থন করে চলেছে; গণতন্ত্র, ভোটাধিকারের অনুপস্থিতি এবং মত প্রকাশের স্বাধীনতা কেড়ে নেয়া হয়েছে, প্রধান বিরোধী দলীয় নেত্রী বেগম জিয়া এখনো গৃহবন্দী। ঊর্ধ্বতন কর্মকর্তাদের এই সফরে বাইডেন প্রশাসন বাংলাদেশের কর্তৃত্ববাদী
সরকারকে কী বার্তা দিয়েছে, তা আমি জানতে পারি?

জবাবে মুখপাত্র নেড প্রাইস বলেন, আমি মনে করি বাংলাদেশের জনগণের সাথে সম্পর্ক জোরালো করতেই আন্ডার সেক্রেটারী ভিক্টোরিয়া নিউল্যান্ডের এই সফর অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশের সাথে যুক্তরাষ্ট্রের সম্পর্কের দীর্ঘ ঐতিহ্য রয়েছে। আমরা আজ ইউক্রেনের শরনার্থী নিয়ে আলাপ করছি কিন্তু বাংলাদেশ বিপুল পরিমান রোহিঙ্গা শরনার্থীর পাশে দাঁড়াতে তাদের সহযোগিতার হাত প্রসারিত করেছে।

সরকারের বাইরেও বাংলাদেশের জনগণের সাথে ঘনিষ্ট সম্পর্কের কথা উল্লেখ করে নেড প্রাইস বলেন, সরকারের বাইরেও বাংলাদেশের সর্বস্তরের জনগণের সাথে ঘনিষ্ঠ সম্পর্কের উপর আমরা জোর দিচ্ছি। অর্থনৈতিক উন্নয়ন, ব্যবসা বাণিজ্যসহ বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের সিভিল সোসাইটি অবদান রেখে চলেছেন। বিশ্বের বিভিন্ন দেশের সাথে আমাদের সম্পর্কের সার্বজনীন যে নীতে রয়েছে, বাংলাদেশ তার অন্তরভুক্ত বলে উল্লেখ করেন মুখপাত্র নেড প্রাইস।

এনএম/