স্টেট ডিপার্টমেন্টে বিশেষ ব্রিফ্রিংয়ে নাসার প্রধান বিজ্ঞানী ড. ক্যালভিন

জলবায়ু পরিবর্তন মোকাবিলা, পানি প্রক্রিয়াজাতকরণে নাসার প্রযুক্তিগত সহায়তা নিতে পারে বাংলাদেশ

জলবায়ু পরিবর্তন মোকাবিলা, পানি  প্রক্রিয়াজাতকরণে নাসার প্রযুক্তিগত সহায়তা নিতে পারে বাংলাদেশ

স্টেট ডিপার্টমেন্ট সংবাদদাতা

বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের মোকাবিলা এবং বিশুদ্ধ পানি প্রক্রিয়াজাতকরণের প্রয়োজনে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসার সহায়তা নিতে পারবে বাংলাদেশসহ এশিয়ার সকল ঝুঁকিপূর্ণ দেশসমূহ।

বুধবার ওয়াশিংটনে ফরেন প্রেস সেন্টার আয়োজিত এক বিশেষ ব্রিফ্রিংয়ে জলবায়ু ঝুঁকিতে বাংলাদেশ প্রসঙ্গে জবাব দিতে গিয়ে এ কথা বলেন নাসার প্রধান বিজ্ঞানী এবং সিনিয়র জলবায়ু উপদেষ্টা ড. ক্যাথেরিন ক্যালভিন।

বিশেষ ব্রিফ্রিংয়ে স্টেট ডিপার্টমেন্ট করেসপন্ডেন্ট মুশফিকুল ফজল আনসারী জলবায়ু পরিবর্তনে ঝুঁকিতে থাকা বাংলাদেশ এবং দেশের সাধারণ মানুষের আক্রান্ত হবার প্রসঙ্গটি তুলে ধরেন।

নাসার প্রধান বিজ্ঞানী এ প্রসঙ্গে বলেন, "নাসা গবেষণা কার্যক্রম পরিচালনা করছে পুরো পৃথিবীর কল্যাণে। আমাদের পর্যবেক্ষণ আর কার্যক্রম দিয়ে সবাইকেই সেবা দিতে চাই। নাসা প্রচুর প্রযুক্তিগত উন্নতি সাধন করেছে।"

ব্রিফ্রিংয়ে মুশফিক জানতে চান, "জলবায়ু পরিবর্তনের খুবি ঝুঁকিপূর্ণ দেশগুলোর একটি বাংলাদেশ। আপনাদের জলবায়ু গবষেণা থেকে বাংলাদেশ কী ধরনের সুবিধা পেতে পারে? জলবায়ু পরিবর্তনে দেশটির অনেক মানুষ ভুক্তভোগী। সবাই যেটা বলছেন সেটা হল- জলবায়ু পরিবর্তনের সঙ্গে খাপ খাইয়ে নেয়া এবং ক্ষয়-ক্ষতি কমানোর পদক্ষেপ নেয়া। এবিষয়ের বাইরেও আমাদের যে দুটি বিষয় অধিক দরকার তা হলো- প্রযুক্তি আর অর্থ তহবিলগত সহায়তা। আপনাদের থেকে আমরা কী ধরনের সহায়তা আশা করতে পারি?"

জবাবে নাসার জলবায়ু কার্যক্রমের লক্ষ্যের কথা তুলে ধরে বিজ্ঞানী ক্যালভিন বলেন, "আমাদের প্রযুক্তিগত উন্নয়নের প্রাথমিক লক্ষ্য হল- নিজস্ব মহাকাশ মিশন আর তার কার্যক্রমকে ঘিরে। আমাদের মিশনেরি আরেকটি অংশ হলো মানবতার সেবা করা। আমরা সবসময় এটা নিয়ে চিন্তা করি যে, যে জিনিসটা আমরা তৈরি করলাম সেটার ব্যবহার কীভাবে পৃথিবীর মানুষের কাজে লাগানো যায়।"

মহাকাশ স্টেশনে বিশুদ্ধ পানি প্রক্রিয়াকরণ প্রযুক্তি পৃথিবীতেও প্রয়োগ করা হচ্ছে উল্লেখ করে নাসার এই প্রধান বিজ্ঞানী বলেন, "পৃথিবীর যেসকল জায়গায় সুপেয় পানির ব্যবস্থা নেই সেসব জায়গায় মহাকাশ স্টেশনে যে প্রযুক্তি দিয়ে পানি প্রক্রিয়াজাতকরণ হয় তা কাজে লাগানো হচ্ছে।"

তিনি বলেন, "এশিয়া, ল্যাটিন আমেরিকা এবং আফ্রিকার দেশগুলোতে পরিচালিত ইউএসআইিডির 'সার্ভির' প্রজেক্টে সঙ্গে নাসার অংশিদারিত্ব আছে। সেখানকার জনগণের যেসকল সমস্যার মুখোমুখি হচ্ছে তা সমাধানে স্যাটেলাইট পর্যবেক্ষণ প্রযুক্তিকে কাজে লাগানো হচ্ছে। আমারা স্থানীয় লোকদের সঙ্গে মিশে কাজ করছি তাদের সমস্যাগুলো মিটিয়ে দিতে।"

ড. ক্যালভিন জানান তাদের সকল কার্যক্রমই বৈশ্বিক এবং জনবান্ধব। তিনি বলেন, "আমরা আমাদের কাজগুলোকে আরও সহজ করার চেষ্টা করছি যাতে করে মানুষ তাদের প্রয়োজনীয় তথ্য এবং সম্পদের সুবিধা পেতে পারে।"

Video : FPC, State Department

এমএন/