পররাষ্ট্রমন্ত্রীর শপথ অনুষ্ঠানে স্টেট ডিপার্টমেন্টে ট্রাম্প

‘মাইক আমার শ্রদ্ধা ও আস্থা অর্জনে সক্ষম হয়েছেন’

‘মাইক আমার শ্রদ্ধা ও আস্থা অর্জনে সক্ষম হয়েছেন’

ওয়াশিংটন থেকে মুশফিকুল ফজল আনসারী, মে ২ (জাস্ট নিউজ): নয়াপররাষ্ট্রমন্ত্রীর ভূয়সী প্রশংসা করে যুক্তরাষ্ট্র প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন-“ মাইক পম্পেও সত্যিকারের আমেরিকান দেশপ্রেমিক। দেশের জন্য তার ত্যাগ অপরিসীম। আমার অগাধ সম্মান ও আস্থা অর্জনে তিনি সক্ষম হয়েছেন।”

বুধবার স্টেট ডিপার্টমেন্টের বেঞ্জামিন ফ্রাংকলিন রুমে আয়োজিত পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর শপথ গ্রহণ অনুষ্ঠানে বক্তৃতাকালে এসব কথা বলেন প্রেসিডেন্ট ট্রাম্প। প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ এবং একের পর এক প্রশাসনিক কর্মকর্তাদের পালাবদলের মধ্য দিয়ে এই প্রথমবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর স্টেট ডিপার্টমেন্টে হাজির হলেন ট্রাম্প।

ট্রাম্প বলেন, “মাইক আমার গভীর আস্থা আর শ্রদ্ধা অর্জন করেছেন। সামনের বছর, মাস আর দিনগুলোতে আপনারা এটার প্রতিফলন দেখতে পারবেন। তিনি বলেন, আমার বিশ্বাস দেশের ৭০ তম পররাষ্ট্রমন্ত্রী হিসেবে অসাধারণ দক্ষতার সঙ্গে নিজেকে মেলে ধরতে সক্ষম হবেন মাইক পম্পেও।”

নিজ দেশের কূটনীতিকদের সামনে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, “দীর্ঘ সময় এবং বছর ধরে স্টেট ডিপার্টমেন্টকে আমি যা দেখে আসছি, এবার তার চেয়েও উজ্জিবীত দেখছি। দশকের পর দশকের যে স্থবিরতা ছিলো ডিপার্টমেন্ট তা কাটিয়ে আরো গতিশীল হচ্ছে।”

প্রেসিডেন্ট ট্রাম্পকে স্টেট ডিপার্টমেন্টে স্বাগত জানিয়ে নবনিযুক্ত পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেন, যুক্তরাষ্ট্রের মানুষের স্বার্থকে প্রথম প্রাধান্য দিয়ে আমাদের পররাষ্ট্রনীতি নির্ধারিত হবে।

যুক্তরাষ্ট্রের নিরাপত্তা, সমৃদ্ধি আর স্বাধীনতা মূল বিবেচনায় থাকবে মন্তব্য করে তিনি বলেন, “সব হুমকি মোকাবিলা করে আমারা আপনার (ট্রাম্প’র) জন্য কাজ করে যাবে।”

তিনি বলেন, “সিরিয়া আর ইরাকে আইএস গোষ্ঠীর খেলাফতকে আমরা ঠেকিয়ে দিয়েছি, কূটনীতিতে আমরা সাফল্য পেয়েছি।”

রাশিয়ার আগ্রাসী নীতিরও আমরা যথার্থ জবাব দিয়েছি বলে জানান পম্পেও।


উত্তর কোরিয়া ইস্যুতে পম্পেও বলেন, উত্তর কোরিয়াকে অবশ্যই পরমাণু অস্ত্রমুক্ত হবার অঙ্গিকার করতে হবে।


এর আগে প্রেসিডেন্ট ট্রাম্পের উপস্হিতিতে নতুন পররাষ্ট্রমন্ত্রী হিসাবে শপথ পাঠ করান ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স।

(জাস্ট নিউজ/জিএস/০১৪০ঘ)