১০ ডিসেম্বর উপলক্ষে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইইউসহ ১৪ দেশের যৌথ বিবৃতি

শান্তিপূর্ণ সমাবেশের অধিকার এবং অবাধ ও সুষ্ঠু নির্বাচনের পক্ষে ১৪ দেশের সমর্থন

শান্তিপূর্ণ সমাবেশের অধিকার এবং অবাধ ও সুষ্ঠু নির্বাচনের পক্ষে ১৪ দেশের সমর্থন

বাংলাদেশ শান্তিপূর্ণ সমাবেশের অধিকার এবং আগামী জাতীয় নির্বাচন অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক করার জন্য নিজেদের আহবান পুনর্ব্যক্ত করেছে যুক্তরাষ্ট্র ইউরোপীয় ইউনিয়নসহ ১৪টি দেশ।

আগামী ১০ ডিসেম্বর আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে ঢাকাস্থ ১৫ টি কূটনৈতিক মিশনের পক্ষ থেকে মঙ্গলবার এক বিবৃতি দেয়া হয়।

জাস্ট নিউজসহ বিভিন্ন সংবাদ মাধ্যমে পাঠানো বিবৃতিতে বলা হয়েছে, বিবৃতিদানকারি দেশগুলো বাংলাদেশের বন্ধু ও অংশীদার হিসেবে এ দেশের সাফল্যকে আরও উৎসাহিত করতে আগ্রহী এবং মানবাধিকারের সর্বজনীন ঘোষণার চেতনায় উদ্বুদ্ধ হয়ে অবাধ, সুষ্ঠু, অন্তর্ভুক্তিমূলক ও শান্তিপূর্ণ নির্বাচনি প্রক্রিয়ার গুরুত্ব পুনর্ব্যক্ত করেছে।

ঢাকাস্থ অস্ট্রেলিয়ান হাইকমিশন, বৃটিশ হাইকমিশন,কানাডিয়ান হাইকমিশন, ডেনমার্ক দূতাবাস, ইউরোপীয় ইউনিয়ন ডেলিগেশন, ফ্রান্স দূতাবাস, জার্মান দূতাবাস, ইটালির দূতাবাস, জাপান দূতাবাস, নেদারল্যান্ডস দূতাবাস, নরওয়ে দূতাবাস, স্পেন দূতাবাস, সুইডিশ দূতাবাস, সুইজারল্যান্ড দূতাবাস ও যুক্তরাষ্ট্র দূতাবাসের এই যৌথ বিবৃতিতে বলা হয়, "আমরা মানবাধিকার সুরক্ষা ও উন্নয়ন উৎসাহিত করার ক্ষেত্রে গণতন্ত্রের মৌলিক ভূমিকাকে তুলে ধরতে চাই।

আমরা মানবাধিকারের সার্বজনীন ঘোষণাপত্রে সংরক্ষিত স্বাধীনতা উদযাপন করি এবং ঘোষণাপত্রে বর্ণিত বিভিন্ন অঙ্গীকারের মধ্যে স্বাধীন মতপ্রকাশ, শান্তিপূর্ণ সমাবেশ ও নির্বাচন বিষয়ে জাতিসংঘের সকল সদস্য রাষ্ট্রের অঙ্গীকার রক্ষার গুরুত্ব তুলে ধরি।

অর্থপূর্ণ অংশগ্রহণ, সমতা, নিরাপত্তা ও অন্তর্ভুক্তিমূলক মানবিক ও অর্থনৈতিক উন্নয়নের জন্য অনুসরণীয় মূল্যবোধ ও নীতি হিসেবে আমরা গণতান্ত্রিক শাসনকে সমর্থন ও উৎসাহিত করি।

আমরা বাংলাদেশের বন্ধু ও অংশীদার হিসেবে এদেশের সাফল্যকে আরো উৎসাহিত করতে আগ্রহী এবং মানবাধিকারের সার্বজনীন ঘোষণার চেতনায় উদ্বুদ্ধ হয়ে অবাধ, সুষ্ঠু, অন্তর্ভুক্তিমূলক ও শান্তিপূর্ণ নির্বাচনী প্রক্রিয়ার গুরুত্ব পুনর্ব্যক্ত করছি।"