সমাবেশ করতে দিতে হবে, নিশ্চিত করতে হবে আটকদের আইনী অধিকার: জাতিসংঘ

সমাবেশ করতে দিতে হবে, নিশ্চিত করতে হবে আটকদের আইনী অধিকার: জাতিসংঘ

মুশফিকুল ফজল আনসারী, জাতিসংঘ সংবাদদাতা

সমাবেশের অধিকার নিশ্চিত করার আহবান জানিয়ে জাতিসংঘ মহাসচিবের পক্ষ থেকে বলা হয়েছে বাংলাদেশের জনগণের শান্তিপূর্ণ সমাবেশ করার অধিকার রয়েছে। আটককৃত বিরোধীদলের নেতা-কর্মীদেরও আইনি অধিকার নিশ্চিত করতে বলেছে এই বিশ্বসংস্থা।

শুক্রবার জাতিসংঘের নিয়মিত ব্রিফ্রিংয়ে বাংলাদেশে বিরোধীদলের ওপর সরকারের ব্যাপক আক্রমণ, হত্যা এবং গ্রেফতার প্রসঙ্গে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের অবস্থান প্রসঙ্গে এ কথা বলেন তাঁর মুখপাত্র স্টিফেন ডোজারিক।

ব্রিফ্রিংয়ে আওয়ামী লীগ সরকার কর্তৃক বিরোধীদলের ওপর নিপীড়ন এবং সম্প্রতি জাতিসংঘ ও যুক্তরাষ্ট্রসহ ১৪ দেশের যৌথ বিবৃতির প্রসঙ্গ তুলে ধরে প্রশ্ন উত্থাপন করেন জাতিসংঘের স্থায়ী সংবাদদাতা মুশফিকুল ফজল আনসারী।

 

দেশের চলমান পরিস্থিতি সম্পর্কে মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের দৃষ্টি আকর্ষণ করে মুশফিক জানতে চান: "বাংলাদেশ সরকার বিরোধীদলের নেতা-কর্মীদের ওপর ব্যাপক আক্রমণ করছে। প্রধান বিরোধী দল বিএনপির হাজার, হাজার নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে, এর মধ্যে রয়েছেন দলটির মহাসচিব এবং স্থায়ী কমিটির এক সদস্য। আন্তর্জাতিক সংবাদ মাধ্যম গার্ডিয়ান রিপোর্ট করেছে সহিংসতায় এপর্যন্ত ৭জন নিহত হয়েছে। ভোটাধিকার এবং গণতন্ত্রের দাবিতে ঢাকায় জড়ো হয়েছেন লাখ লাখ মানুষ। জাতিসংঘ মহাসচিব কী এব্যাপারে অবগত আছেন। জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্রসহ ১৪ টি দেশ এইস্যুতে বিবৃতিও দিয়েছে। এবিষয়ে আপনার বক্তব্য কী?"

জবাবে জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডোজারিক বলেন, "আমরা ইতোমধ্যে ঢাকায় নিযুক্ত জাতিসংঘের আবাসিক প্রতিনিধি গোয়েন লুইসের মাধ্যমে জাতিসংঘের অবস্থান তুলে ধরেছি। জনগণ অবশ্যই তাদের শান্তিপূর্ণ সমাবেশে অংশগ্রহণ করবে, এ সুযোগ করে দেয়াটা গুরুত্বপূর্ণ। একিসঙ্গে যাদের আটক করা হয়েছে তাদের যথাযথ আইনী অধিকার নিশ্চিত করতে হবে।"

 

এমএন/