শ্রম ও মানবাধিকারকে সামনে রেখে শনিবার ঢাকা আসছেন ডোনাল্ড লু

শ্রম ও মানবাধিকারকে সামনে রেখে শনিবার ঢাকা আসছেন ডোনাল্ড লু

শ্রম ও মানবাধিকারসহ দ্বিপাক্ষিক বিভিন্ন ইস্যুকে সামনে রেখে বাংলাদেশ সফরে আসছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। আগামী শনিবার ভারত সফর  শেষ  করে ঢাকায় পৌঁছাবেন যুক্তরাষ্ট্রের এই শীর্ষ কর্মকর্তা।

স্টেট ডিপার্টমেন্টের তরফে ডোনাল্ড লু'র বাংলাদেশ সফর প্রসঙ্গে জাস্ট নিউজকে বলা হয়েছে, "নিরাপত্তা, শ্রম এবং মানবাধিকারসহ বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা করতে ১২ থেকে ১৫ জানুয়ারি পর্যন্ত ভারত এবং বাংলাদেশ সফর করবেন  যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু।"

স্টেট ডিপার্টমেন্টের পাঠানো এক মিডিয়া নোটে বলা হয়েছে, ডোনাল্ড লু ঢাকা সফরকালে বাংলাদেশ সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করবেন। বৈঠকে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদারের বিষয়ে তাৎপর্যপূর্ণ আলোচনা হবে। পাশাপাশি শ্রম এবং মানবাধিকার বিষয়ও থাকবে আলোচনার এজেন্ডায়।

বাংলাদেশে পৌঁছানোর আগে ভারত সফর করবেন ডোনাল্ড লু।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, ডোনাল্ড লু ১৫ই জানুয়ারি পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম ও পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে (পৃথক) বৈঠক করবেন। একইদিনে আইনমন্ত্রীর সঙ্গেও তার দেখা হতে পারে। এছাড়া, দূতাবাসের আয়োজনে নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে তিনি আলাদাভাবে কথা বলবেন-এটা প্রায় নিশ্চিত।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের দক্ষিণ এশিয়াবিষয়ক জ্যেষ্ঠ পরিচালক রিয়ার অ্যাডমিরাল আইলিন লাউবাচার মঙ্গলবার তার ৪ দিনের বাংলাদেশ সফর শেষ করেছেন। সন্ধ্যায় তিনি কলম্বোর উদ্দেশ্যে ঢাকা ছেড়ে যান।

ডেলিগেশন প্রধান হিসেবে ঢাকায় লু’র এটি প্রথম সফর হলেও বাংলাদেশে তার প্রথম সফর নয়। গত মার্চে পার্টনারশিপ ডায়ালগ উপলক্ষ্যে আসা যুক্তরাষ্ট্রের রাজনীতি বিষয়ক আন্ডার সেক্রেটারি ভিক্টোরিয়া নুল্যান্ডের সঙ্গে নিঃশব্দে বাংলাদেশ ঘুরে গেছেন তিনি।