অস্ট্রেলিয়ার সরকারের প্রতি আহ্বান সিনেটর জ্যানেটের

বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘন বন্ধে ব্যবস্থা নিন

বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘন বন্ধে ব্যবস্থা নিন

বাংলাদেশে বিচারবহির্ভূত হত্যা, গুম ও নির্যাতনসহ মানবাধিকার লঙ্ঘনের ঘটনা বন্ধে জরুরি পদক্ষেপ নিতে অস্ট্রেলিয়ার সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন দেশটির সিনেটর জ্যানেট রাইস। পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটে ৮ ফেব্রুয়ারি ‘বৈশ্বিক মানবাধিকার পরিস্থিতি’ নিয়ে এক বক্তৃতার সময় তিনি এই আহ্বান জানান।

রাইস অস্ট্রেলিয়ান গ্রিনস দলের নেতা। একই সঙ্গে দেশটির একজন প্রভাবশালী সিনেটরও।

 

বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে কথা বলার সময় যুক্তরাষ্ট্রভিত্তিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচের (এইচআরডব্লিউ) প্রতিবেদনের উল্লেখ করে সিনেটর রাইস বলেন, ‘আমি বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির বিষয়টি উল্লেখ করতে চাই। দুঃখজনকভাবে আমরা দেশটির সরকার কর্তৃক মানবাধিকার লঙ্ঘনের ঘটনা অব্যাহত থাকার বিষয়টি লক্ষ করছি। আমি অস্ট্রেলিয়ায় বসবাসরত বাংলাদেশি বংশোদ্ভূত ব্যক্তিদের সমর্থনের জন্য তাদের ধন্যবাদ জানাই। তাদের অনেকেই নিউ সাউথ ওয়েলসে (অস্ট্রেলিয়ার একটি রাজ্য) থাকেন। সম্প্রতি আমি তাদের সঙ্গে বৈঠকও করেছি। তাদের সাহস আর ধৈর্য আমাকে প্রেরণা যুগিয়েছি।’

তবে তাদের (ভিন্নমতাবলম্বী) স্তব্ধ করে দেওয়ার চেষ্টা হয়েছিল দাবি করে রাইস বলেন, বাংলাদেশের নিরাপত্তাবাহিনীর বিরুদ্ধে বিচারবহির্ভূত হত্যা, নির্যাতন ও গুমের অভিযোগ আছে। সরকার ডিজিটাল নিরাপত্তা আইনের অধীনে সাংবাদিক ও সমালোচকদের গ্রেপ্তার করছে। দেশের নাগরিক সমাজের কণ্ঠরোধ করে রাখা হয়েছে।

রাইস বলেন, অস্ট্রেলিয়ার সরকারের প্রতি ওই নৃশংসতাকে চিহ্নিত করা এবং দেশটিতে মানবাধিকার সুরক্ষায় যা যা করা প্রয়োজন সেটা করার আহ্বান জানাচ্ছি।

দেশে দেশে মানবাধিকার লঙ্ঘনের অভিনব ও গুরুতর সব ঘটনা ঘটছে উল্লেখ করে সিনেটে দেওয়া বক্তৃতার শুরুতে সিনেটর জ্যানেট রাইস বলেন, অস্ট্রেলিয়ান গ্রিনস দল বিশ্বাস করে যে, সর্বজনীন মানবাধিকার একটি মৌলিক বিষয়। বিশ্বের সব দেশের সব মানুষের অবশ্যই মানবাধিকারের প্রতি সম্মান দেখানো উচিত।

জ্যানেট রাইস আট বছর ধরে অস্ট্রেলিয়ার সিনেটর। এর আগে দীর্ঘদিন তিনি তার দল অস্ট্রেলিয়ান গ্রিনসের পররাষ্ট্র বিষয়ক মুখপাত্রের দায়িত্ব পালন করেছেন।