খুলনার ভোট জালিয়াতি প্রসঙ্গে জাতিসংঘ

অবাধ ও বিশ্বাসযোগ্য নির্বাচনের তাগিদ

অবাধ ও বিশ্বাসযোগ্য নির্বাচনের তাগিদ

জাতিসংঘ সংবাদদাতা, ১৫ মে (জাস্ট নিউজ) : মঙ্গলবার অনুষ্ঠিত খুলনা সিটি করপোরেশনের মেয়র নির্বাচনে ব্যাপক অনিয়ম ও ভোট জালিয়াতির প্রসঙ্গে জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র ফারহান হক বলেছেন, বাংলাদেশে অবাধ ও বিশ্বাসযোগ্য নির্বাচনের জন্য আমরা বারবার তাগিদ দিয়ে আসছি। আমাদের এ আহ্বান অব্যাহত থাকবে।

মঙ্গলবার জাতিসংঘের নিয়মিত ব্রিফিংয়ে এক প্রশ্নের জবাবে তিনি এ আহ্বান পুনর্ব্যক্ত করেন।

ব্রিফিংয়ে অংশ নিয়ে জাতিসংঘের স্থায়ী সংবাদদাতা মুশফিকুল ফজল আনসারী জানতে চান- আপনি বারবার এ পোডিয়াম থেকে বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের কথা বলে আসছেন। জাতিসংঘ মহাসচিবও চান একটি সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন। কিন্তু আশ্চয্যের বিষয় এ চাওয়াটা কিভাবে বাস্তবায়ন হবে! কেননা, আজকেই বাংলাদেশে একটি মেয়র নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। খুলনার এই মেয়র নির্বাচনে ব্যাপক অনিয়ম ও কারচুপির অভিযোগ পাওয়া গেছে। শাসকদল আওয়ামী লীগ ব্যাপক শক্তি প্রদর্শন করেছে। জালভোট, ব্যালট ছিনতাই, ভোটদানে বাধা প্রদান এবং বিরোধী প্রার্থী বিএনপির এজেন্টদের বের করে দেওয়ার ঘটনা ঘটেছে। এ বিষয় গুলোতে আপনার পর্যবেক্ষণ কি?

জবাবে মহাসচিব অ্যান্তনিও গুতেরেসের ডেপুটি মুখপাত্র ফারহান হক বলেন, আপনি যে প্রসঙ্গটি উত্থাপন করলেন সে বিষয়ে আমি বলতে চাই- আমরা বারবারই সকল দল ও কর্তৃপক্ষকে বাংলাদেশে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে প্রয়োজনীয়তার উপর তাগিদ দিয়ে আসছি। এবং আমাদের এ প্রচেষ্টা অব্যাহত থাকবে।

 

(জাস্ট নিউজ/একে/২২৪৫ঘ.)