যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ পদক ‘মেডেল অব অনার’ এ ভূষিত স্লেবিনস্কি

যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ পদক ‘মেডেল অব অনার’ এ ভূষিত স্লেবিনস্কি

হোয়াইট হাউস থেকে মুশফিকুল ফজল আনসারী, মে ২৩ (জাস্ট নিউজ): পেশাগত জীবনে সর্বোচ্চ কর্মদক্ষতা আর ত্যাগ প্রদর্শনের জন্য যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ পদক ‘মেডেল অব অনার’ এ ভূষিত হলেন অবসরপ্রাপ্ত নেভী সীল ও মাস্টার চীফ স্পেশাল ওয়ারফেয়ার অপারেটর ব্রিট কে স্লেবিনস্কি। বৃহস্পতিবার হোয়াইট হাউসের ইস্টরুমে অনুষ্ঠিত এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আনুষ্ঠানিকভাবে স্লেবিনস্কির গলায় পরিয়ে দেন এ পদক।

এসময় প্রেসিডেন্ট ট্রাম্প স্লেবিনস্কি’র বীরত্বগাঁথা পেশাদার সাফল্যের গল্প অকপটে তোলে ধরেন। তিনি বলেন, ২০০২ সালে আফগানিস্তানের অপারেশন আনাকোন্ডায় নেতৃত্ব দিয়েছিলেন তিনি, আর আফগানিস্তানের পাহাড় চূড়া থেকে যুক্তরাষ্ট্র সেনাবাহিনীর আটকে পড়া দলকে সফলতার সঙ্গে উদ্ধার করে নিয়ে আসেন। ২০০২ সালের ৪ মার্চ আফগানিস্তানের পূর্বে শত্রুর ছোঁড়া একটি গ্রেনেডে এমএইচ-৪৭ চীনুক থেকে সীল সদস্য ও পেটি অফিসার নেইল রবার্টস ছিটকে পড়েন আর তখনি অপারেশন আনাকোন্ডা’র মাধ্যমে তাকে মুক্ত করেন স্লেবিনস্কি। সেটি ছিলো একটি রক্তক্ষয়ী সংঘাত। ছয় জনের দল নিয়ে স্লেবিনস্কি তুষারাবৃত শাহ-ই খুত পর্বতে উদ্ধার অভিযানে নামতে গিয়ে শত্রুর কবলে পড়েন। বাংকারের মোকাবেলায় সম্মুখ সমরে জড়িয়ে পড়েন সাহসিকতার সাথে। তিন দিক থেকে গুলি আসছিল আর তার পাল্টা জবাব দিয়ে যাচ্ছিলেন স্লেবিনস্কি। দিনভর সংঘাতের পর যখন সংগীরা আহত রাতে বিমান হামলার নির্দেশ দেন তিনি। রাতভর হামলার পরদিন সকাল থেকে টানা ১৪ ঘন্টার লড়াই, শুধু রবার্টকে উদ্ধারের জন্য। এটি দি ব্যাটল অব রবার্টস রিজ নামে পরিচিত এখন। কোমর সমান গভীর তুষারের আর প্রতিকূলতা মোকাবেলা শেষে রবার্টকে উদ্ধার করেন স্লেবিনস্কি।

প্রেসিডেন্ট জীবিত অপর ৬ সঙ্গিকে ও নিহত বীরদের গোল্ডস্টার পরিবারকে অনুষ্ঠানে পরিচয় করিয়ে দেন।

‘মেডেল অব অনার’ অনুষ্ঠানে ট্রাম্প এ নিয়ে তৃতীয় বারের মতো যোগ দিলেন। আর আফগানিস্তানের তার দেশের সাফল্যের জন্য তিনি প্রথমবারের মতো তিনি এ পদক প্রদান করলেন।

আফগানিস্তানে সাহসিকতাপূর্ণ লড়াইয়ের জন্য দ্বিতীয় বেঁচে থাকা সীল সদস্য হিসেবে স্লেবিনস্কি যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ পদক বাগিয়ে নিলেন। এর আগে সিনিয়র চীফ স্পেশাল ওয়ারফেয়ার অপারেটর এডওয়ার্ড বায়ার্স ২০১৬ সালের ফেব্রুয়ারি মাসে তালেবানদের কাছে আটক যুক্তরাষ্ট্র চিকিৎসককে এক সফল অপারেশনের মাধ্যমে মুক্ত করে এ পদকে ভূষিত হয়েছিলেন।

১৯৮৮ সালে যুক্তরাষ্ট্র নৌবাহিনীতে যোগ দেন স্লেবিনস্কি। ১৯৯০ সালে বেসিক আন্ডার ওয়াটার ডেমোলিশন কোর্স গ্রেজুয়েশন অর্থাৎ সীল ট্রেনিং সম্পন্ন করেন। কর্ম জীবনে ৯ টি বৈদেশিক মিশনে যোগ দিয়েছেন আর ১৫ টি কমবেট এ অংশ গ্রহণ করেছেন।

সর্বশেষ তিনি নেভাল স্পেশাল ওয়ারএফেয়ার সেফটি অ্যাসিওরেন্স এন্ড অ্যানালাইসিস পোগ্রামের পরিচালক হিসেবে আরো ২৫ বছরের দায়িত্ব পালন করেন।

নেভী ক্রস ছাড়াও স্লেবিনস্কি অর্জন করেছেন নেভী এন্ড মেরিন কর্পস মেডেল, ভি চিহ্নিত ৫ টি ব্রোঞ্জ স্টার এবং ২ টি কমবেট অ্যাকশন রিবনস।

 

(জাস্ট নিউজ/জিএস/০০২০ঘ)