মোদি-পুতিনের জড়াজড়ি প্রসঙ্গে যুক্তরাষ্ট্র

ইউক্রেনে শান্তি প্রতিষ্ঠার বিষয়টি ভারতকে অনুধাবন করতে হবে: মুখপাত্র মিলার 

ইউক্রেনে শান্তি প্রতিষ্ঠার বিষয়টি ভারতকে অনুধাবন করতে হবে: মুখপাত্র মিলার 

মুশফিকুল ফজল আনসারী, স্টেট ডিপার্টমেন্ট করেসপন্ডেন্ট

ইউক্রেনে স্থায়ী শান্তি প্রতিষ্ঠায় ভারতকে অনুধাবনের তাগিদ দিয়েছে যুক্তরাষ্ট্র। 

মঙ্গলবার স্টেট ডিপার্টমেন্টের নিয়মিত ব্রিফিংয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির রাশিয়া সফর এবং পুতিনের সঙ্গে জড়াজড়ির অতিরিক্ত রসায়নে যুক্তরাষ্ট্র-ভারত সম্পর্কে প্রভাব ফেলবে কীনা-এমন প্রশ্নের জবাবে যুক্তরাষ্ট্র তরফে এই তাগিদ দেন মুখপাত্র  ম্যাথিউ মিলার।

মিলার বলেন, যুক্তরাষ্ট্র চায় জাতিসংঘের চার্টার অনুযায়ী ইউক্রেনে শান্তি প্রতিষ্ঠায় তাদের প্রচেষ্টার বিষয়টি নয়াদিল্লির অনুধাবনে আসুক।

ব্রিফিংয়ে মোদির রাশিয়ার সফরের প্রসঙ্গ উল্লেখ করে স্টেট ডিপার্টমেন্ট করেসপন্ডেন্ট মুশফিকুল ফজল আনসারী জানতে চান, "মোদি এবং পুতিনের জড়াজড়ির রসায়নের বিষয়টিকে কীভাবে দেখছে ওয়াশিংটন। বিষয়টিতে চরম আপত্তি জানিয়ে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি বলেছেন, "এটা চরম হতাশার বিষয় যে, বিশ্বের বৃহৎ গণতান্ত্রিক একটি দেশের নেতা একজন খুনি সন্ত্রাসীর সাথে মস্কোতে জড়াজড়ি করছেন। শান্তি প্রচেষ্টায় এটা একরকম ধ্বংসাত্মক আঘাত।” এতে ভারতের সঙ্গে যুক্তরাষ্ট্রের বিশ্বস্ত এবং কৌশলগত অংশীদারিত্বে কী কোনো প্রভাব ফেলবে?"

জবাবে মিলার বলেন, "আমি গতকালও যেমনটা বলেছি- আমরা ভারতকে অব্যাহতভাবে এটাই আহ্বান জানাচ্ছি যে, জাতিসংঘের চার্টার অনুসারে তারা যেনো ইউক্রেনে দীর্ঘস্থায়ী শান্তি প্রতিষ্ঠায় আমাদের প্রচেষ্টার বিষয়টি অনুধাবন করে। ইউক্রেনের সীমানার নিরাপত্তা এবং সার্বভৌমত্বের কথা বিবেচনা করে তারা যেনো বিষয়টি অনুধাবন করে। নয়াদিল্লির সঙ্গে এ নিয়ে আমাদের যোগাযোগ অব্যাহত থাকবে।"

এমআর/