জার্মানিকে উড়িয়ে দিল নেদারল্যান্ডস

জার্মানিকে উড়িয়ে দিল নেদারল্যান্ডস

ঢাকা, ১৪ অক্টোবর (জাস্ট নিউজ) : রাশিয়া বিশ্বকাপের হতাশা কাটিয়ে উঠতে জোর প্রচেষ্টা চালাচ্ছে জার্মানি। সেই যাত্রায় ফের ধাক্কা খেলেন চারবারের বিশ্বচ্যাম্পিয়নরা। নেদারল্যান্ডসের বিপক্ষে ৩-০ গোলে উড়ে গেল তারা। এ নিয়ে ১৬ বছর পর জার্মানদের সঙ্গে লড়াইয়ে জিতল ডাচরা। এর আগে ২০০২ সালে জেতে তারা।

শনিবার আমস্টারডামে আতিথ্য গ্রহণ করে জার্মানি। নিজেদের দুর্গে উড়ন্ত শুরু করে নেদারল্যান্ডস। সূচনালগ্ন থেকে মুহুর্মুহু আক্রমণে অতিথিদের ব্যতিব্যস্ত রাখেন স্বাগতিকরা। ফলে এগিয়ে যেতেও সময় লাগেনি। ৩০ মিনিটে দলকে লিড এনে দেন ভার্জিল ভন ডাইক। হেডে বল জালে জড়ান তিনি।

এগিয়ে গিয়ে আরও আত্মবিশ্বাসী হয়ে ওঠে নেদারল্যান্ডস। ৪ মিনিট পর ব্যবধান দ্বিগুণ করতে পারতেন ডাচরা, তবে গোলমুখে বল পেয়েও লক্ষ্যভেদ করতে পারেননি রায়ান বাবেল। এর খানিক পর প্রতিআক্রমণে গোল পরিশোধে দারুণ সুযোগ পায় জার্মানি। কিন্তু টমাস মুলার তা মিস করলে পিছিয়ে থেকেই বিরতিতে যান জোয়াকিম লোর শিষ্যরা।

দ্বিতীয়ার্ধ মাঠে গড়ানোর কিছুক্ষণ পর মুলার ও এমরে কানকে তুলে লেরয় সানে ও জুলিয়ান ড্রাক্সলারকে নামান কোচ। তাতে আক্রমণে গতি পায় জার্মানি। ৬৫ মিনিটে ফের সুযোগটি পান তারা। তবে ফাঁকায় বল পেয়েও নিশানাভেদ করতে পারেননি সানে। সমতায় ফিরতে জার্মানদের আক্রমণ অব্যাহত থাকে। একচেটিয়া আক্রমণ করে যান তারা।

তবে খেলার স্রোতের বিপরীতে আবারও এগিয়ে যায় নেদারল্যান্ডস। ৮৬ মিনিটে ব্যবধান দ্বিগুণ করে জয় এক রকম নিশ্চিত করেন মেমফিস ডিপাই। কুইনসি প্রোমেসের পাস ধরে ঠিকানায় বল পাঠান তিনি। আর ইনজুরি টাইমে জাল খুঁজে নেন ভেইনালডাম। এতে ৩-০ গোলের আত্মবিশ্বাস জাগানিয়া জয় নিয়ে মাঠ ছাড়েন রোনাল্ড কোয়েম্যানের শিষ্যরা।

এ নিয়ে উয়েফা নেশনস লিগে প্রথম জয় পেলেন ডাচরা। ২ ম্যাচে ১ জয়ে ৩ পয়েন্ট নিয়ে ‘এ’ লিগের গ্রুপ-১ এ দ্বিতীয় স্থানে উঠে এসেছে তারা। ১ ড্র ও ১ হারে ১ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে নেমে গেছে জার্মানি। ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে ডিফেন্ডিং বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স।

(জাস্ট নিউজ/ডেস্ক/একে/১০২৭ঘ.)