দ্বিতীয় ইনিংসের শুরুতেই ৩ উইকেট হারিয়ে চাপে বাংলাদেশ

দ্বিতীয় ইনিংসের শুরুতেই ৩ উইকেট হারিয়ে চাপে বাংলাদেশ

ঢাকা, ১৪ নভেম্বর (জাস্ট নিউজ) : দ্বিতীয় টেস্টে জিম্বাবুয়েকে ফলোঅন না করিয়েও দ্বিতীয় ইনিংসে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছে স্বাগতিকরা। ২১৮ রানে এগিয়ে থেকে ব্যাট করেন দুই ওপেনার ইমরুল কায়েস ও লিটন কুমার দাস।

তবে শুরুটা শুভ হয়নি বাংলাদেশের। সূচনালগ্নেই কাইল জার্ভিসের জোড়া আঘাতে ফেরেন লিটন দাস ও ইমরুল কায়েস। খানিক বাদে ডোনাল্ড তিরিপানোকে উইকেট উপহার দিয়ে সাজঘরের পথ ধরেন মুমিনুল হক।

এ রিপোর্ট লেখা পর্যন্ত ৯.১ ওভার শেষে ৩ উইকেট হারিয়ে ১৯ রান সংগ্রহ করেছে বাংলাদেশ। মুশফিকুর রহিম ৫ ও মিথুন ৪ রান নিয়ে ব্যাট করছেন।

প্রথম ইনিংসে বাংলাদেশের ৫২২ রানের পুঁজির বিপরীতে জিম্বাবুয়ে অলআউট হয় ৩০৪ রানে। ফলে ফলোঅনে পড়ে রোডেশিয়ানরা। ব্রেন্ডন টেইলরের লড়াকু সেঞ্চুরি (১১০) এবং পিটার মুর (৮৩) ও ব্রায়ান চারির (৫৩) অসাধারণ ফিফটিতেও ফলোঅন এড়াতে পারেনি তারা।

জিম্বাবুয়েকে এ পরিস্থিতিতে ফেলার নেপথ্য নায়ক তাইজুল ইসলাম। তিনি একাই শিকার করেন ৫ উইকেট। দিনটি ছিল তার জন্য বেশ স্মরণীয়। ক্যারিয়ারের ষষ্ঠ এবং টানা তিন ইনিংসে পাঁচ উইকেট শিকারের কৃতিত্ব দেখান এ বাঁহাতি স্পিনার। বাংলাদেশের হয়ে এমন কীর্তি আছে কেবল এনামুল হক জুনিয়র ও সাকিব আল হাসানের। এদিন তাইজুলকে দারুণ সঙ্গ দেন মিরাজ। তার শিকার ৩ উইকেট।

প্রথম ইনিংসে মুশফিকুর রহিমের রেকর্ড ডাবল সেঞ্চুরি (২১৯), মুমিনুল হকের সেঞ্চুরি (১৬১) এবং মেহেদী হাসান মিরাজের ফিফটিতে (৬৮) রানের পাহাড় গড়ে বাংলাদেশ। ৭ উইকেটে ৫২২ রানে ইনিংস ঘোষণা করেন স্বাগতিক অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। জিম্বাবুয়ের হয়ে ৫ উইকেট নেন কাইল জার্ভিস।

আগের দিন জিম্বাবুয়েকে দিনের শেষ গুটিয়ে দেয় বাংলাদেশ। তাদের প্রথম ইনিংস শেষ হয় ৩০৪ রানে। ৫২২ রানে প্রথম ইনিংস ঘোষণা করা বাংলাদেশ পায় ২১৮ রানের লিড। আর একই দিন তৃতীয় স্পিনার হিসেবে টানা তিন ইনিংসে ৫ উইকেট শিকারের কীর্তি গড়েছেন তাইজুল ইসলাম।

(জাস্ট নিউজ/একে/১০২০ঘ.)