চট্টগ্রাম টেস্ট কাল শুরু

সাকিবের প্রত্যাবর্তন ম্যাচে উইন্ডিজের জন্য স্পিন-ফাঁদ

সাকিবের প্রত্যাবর্তন ম্যাচে উইন্ডিজের জন্য স্পিন-ফাঁদ

ঢাকা, ২১ নভেম্বর (জাস্ট নিউজ): গত জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজ সফরে বাংলাদেশের প্রাপ্তি কম ছিল না। ওয়ানডে ও টি ২০ সিরিজ জিতেছিলেন সাকিবরা। কিন্তু দুই ম্যাচের টেস্ট সিরিজটা নিশ্চিতভাবেই ভুলে যেতে চাইবে বাংলাদেশ। দুই টেস্টই শেষ হয়েছিল তিনদিনের মধ্যে।

বিশাল জয়ে সফরকারীদের হোয়াইটওয়াশ করেছিল ওয়েস্ট ইন্ডিজ। তবে হার ছাপিয়ে একটি সংখ্যা আজও দুঃস্বপ্ন হয়ে তাড়া করে বাংলাদেশকে। ৪৩! অ্যান্টিগায় সিরিজের প্রথম টেস্টের প্রথমদিনেই নিজেদের ইতিহাসের সর্বনিু ৪৩ রানে গুঁড়িয়ে গিয়েছিল বাংলাদেশ।

এবার নিজেদের আঙিনায় ৪৩-এর সেই জ্বালা উইন্ডিজকে ফিরিয়ে দেয়ার চ্যালেঞ্জ বাংলাদেশের সামনে। আগামীকাল চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুরু হচ্ছে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট। দু’দলের সর্বশেষ টেস্ট সিরিজে সবুজ উইকেটে বিষাক্ত পেসে বাংলাদেশকে ঘায়েল করেছিল ক্যারিবীয়রা। এবার চট্টগ্রামের টার্নিং উইকেটে ওয়েস্ট ইন্ডিজের জন্য অপেক্ষা করছে স্পিন-পরীক্ষা।

জিম্বাবুয়ের বিপক্ষে সদ্যসমাপ্ত সিরিজে প্রাপ্তির চেয়ে ব্যর্থতার পাল্লাই বেশি ভারি ছিল বাংলাদেশের। সিলেট টেস্টে অভাবনীয় হারের পর ঢাকা টেস্ট জিতে শুধু মান বাঁচাতে পেরেছে স্বাগতিকরা। ঢাকা টেস্টে মুশফিকুর রহিমের ডাবল সেঞ্চুরি এবং মুমিনুল হক, মাহমুদউল্লাহর সেঞ্চুরির পরও টপঅর্ডারের ধারাবাহিক ব্যর্থতা ব্যাটিং নিয়ে দুর্ভাবনায় রেখেছে টিম ম্যানেজমেন্টকে।

উইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টের দলে নবাগত সাদমান ইসলামসহ ওপেনার রয়েছেন তিনজন। এর মধ্যে সাদা পোশাকে শেষ ২০ ইনিংসে কোনো ফিফটি না পাওয়া ইমরুল কায়েসকে রাখা হয়েছে অভিজ্ঞতার বিবেচনায়, যেহেতু আরেক অভিজ্ঞ ওপেনার তামিম ইকবাল চোটের কারণে দলের বাইরে।

দীর্ঘ বিরতির পর টেস্ট দলে ফেরা সৌম্য সরকার প্রস্তুতি ম্যাচে ভালো করলেও তার ওপর ঠিক ভরসা করা যায় না। প্রস্তুতি ম্যাচের পারফরম্যান্স দিয়ে শেষ মুহূর্তে দলে ঢোকা সাদমান আন্তর্জাতিক মঞ্চে একেবারেই নবাগত। ফলে ব্যাটিংয়ে ভরসা সেই মুশফিক ও মুমিনুলই।

তবে আশার কথা হল, চোট কাটিয়ে অধিনায়ক সাকিব আল হাসানের প্রত্যাবর্তন দলের ব্যাটিং ও বোলিংয়ের গভীরতা আরও বাড়িয়েছে। দ্বিতীয় মেয়াদে অধিনায়ক হওয়ার পর ঘরের মাঠে এটাই সাকিবের প্রথম টেস্ট। ওয়েস্ট ইন্ডিজকে স্পিনে নাস্তানাবুদ করতে সাকিব পাচ্ছেন দুই যোগ্য সঙ্গী তাইজুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজকে। জিম্বাবুয়ের বিপক্ষে দু’জনই ছিলেন দারুণ উজ্জ্বল।

এদিকে ওয়েস্ট ইন্ডিজ নামছে দুই ভারপ্রাপ্তের নেতৃত্বে। ভারত সফর শেষে ওয়েস্ট ইন্ডিজের প্রধান কোচের দায়িত্ব ছেড়ে দিয়েছেন স্টুয়ার্ট ল। কাল বাংলাদেশের বিপক্ষে সিরিজের জন্য ফিল্ডিং কোচ নিক পোথাসকে ভারপ্রাপ্ত কোচের দায়িত্ব দিয়েছে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ। এছাড়া নিয়মিত অধিনায়ক জেসন হোল্ডার চোটের থাবায় ছিটকে যাওয়ায় বাংলাদেশের বিপক্ষে টেস্টে উইন্ডিজকে নেতৃত্ব দেবেন সহ-অধিনায়ক ক্রেগ ব্রাফেট।

দু’দিনের প্রস্তুতি ম্যাচে উইন্ডিজের মূল দুই পেসার শ্যানন গ্যাব্রিয়েল ও কেমার রোচকে ভালোভাবেই সামলেছেন বিসিবি একাদশের ব্যাটসম্যানরা। মন্থর উইকেটে আগুন ঝরাতে পারেননি রোচরা। প্রথম টেস্টের উইকেটেও পেসারদের জন্য তেমন কিছু থাকার কথা নয়।

টার্নিং উইকেটে অতিথিদের জন্য কী অপেক্ষা করছে সেটা বুঝতে সমস্যা হচ্ছে না উইন্ডিজ অধিনায়ক ক্রেগ ব্রাফেটের, ‘বাংলাদেশে যখন আসি তখন আমরা এমন মন্থর উইকেটই আশা করি। টেস্ট সিরিজে স্পিন পরীক্ষা দিতে হবে। ঘরের মাঠে বাংলাদেশ খুবই ভালো দল। এটা সহজ হবে না। তবে আমরা চ্যালেঞ্জের মুখোমুখি হতে প্রস্তুত।’

(জাস্ট নিউজ/এমআই/১১১৩ঘ.)