শাস্তি বহাল, ভারতকে কটাক্ষ স্টিভের

শাস্তি বহাল, ভারতকে কটাক্ষ স্টিভের

ঢাকা, ২১ নভেম্বর (জাস্ট নিউজ) : ভারতের বিরুদ্ধে আসন্ন সিরিজে খেলতে দেখা যাবে না শাস্তিপ্রাপ্ত তিন ক্রিকেটার স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নার, ক্যামেরন ব্যানক্রফ্টকে। বল বিকৃতির দায়ে নির্বাসনে থাকা এই তিন ক্রিকেটারের শাস্তি বহাল রেখে দিল অস্ট্রেলীয় ক্রিকেট বোর্ড।

এর ফলে, ভারতের সঙ্গে সিরিজে তো বটেই, এই মৌসুমে শেফিল্ড শিল্ড বা বিগ ব্যাশ কোনোটাতেই খেলতে পারবেন না স্মিথ বা ওয়ার্নার। ব্যানক্রফ্টের শাস্তি অবশ্য এ বছরেই শেষ হয়ে যাচ্ছে। ফলে সুযোগ পেলে টেস্ট সিরিজের শেষ ম্যাচে তিনি খেলতেও পারেন।

অনেক বিশেষজ্ঞই মনে করছেন, স্মিথ বা ওয়ার্নার দলে না থাকার ফলে দুর্বল অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারত টেস্ট সিরিজ জিততে পারে। কিন্তু এই ধারণায় সায় নেই অস্ট্রেলিয়ার অন্যতম সেরা অধিনায়ক স্টিভ ওয়ের।

এই কিংবদন্তি ক্রিকেটার মনে করেন, স্মিথ-ওয়ার্নার না থাকলেও সিরিজ জেতার ব্যাপারে আশাবাদী হতেই পারেন অস্ট্রেলীয় ক্রিকেটপ্রেমীরা। সে দেশের প্রচারমাধ্যমকে স্টিভ বলেছেন, ‘আমার মনে হয় অস্ট্রেলিয়া সবাইকে চমকে দেবে। ভারত ভাল খেলার কথা বলছে ঠিকই, কিন্তু ওরা ইংল্যান্ড সফরে হতাশাজনক ফল করে ফিরেছে। বিদেশে শেষ পাঁচ বা ১০ বছরে ভারতের ফর্ম কিন্তু খুবই সাধারণ ছিল।’

স্টিভ অবশ্য এটা মানছেন, ভারতের এই দলটা যথেষ্ট ভাল। ‘নিঃসন্দেহে ভারতীয়রা এ বার সিরিজ জেতার ব্যাপারে আশাবাদী থাকবে। অনেক বছর বাদে ওদের কাছে এটা একটা ভাল সুযোগও।

তিনি বলেন, ‘আমার মনে হয়, অস্ট্রেলিয়া যদি প্রথম ইনিংসে ৩৫০ মতো রান তুলতে পারে, তা হলে আমরা জিতে যাব। এই পরিবেশে ভারতের ২০টি উইকেট তোলার মতো বোলার আছে আমাদের। প্রথম ইনিংসে ওই রানটা করে দিতে পারলেই ম্যাচ অস্ট্রেলিয়ার।’

তবে বিরাট কোহালির প্রশংসাও করেছেন স্টিভ। বলেছেন, ‘ভারত অধিনায়ক কোহালি শুধু একজন দারুণ ব্যাটসম্যানই নয়, খুব ভাল নেতাও। কোহালির পাশাপাশি যদি ভারতের আর দু’একজন ব্যাটসম্যান রান করতে পারে, তা হলে ওদের একটা সুযোগ থাকবে।’

শেন ওয়ার্ন-সহ অস্ট্রেলিয়ার দু’একজন প্রাক্তন ক্রিকেটার অবশ্য মনে করেন, স্মিথরা থাকলে ভারত আরও বড় পরীক্ষার মুখে পড়ত। অস্ট্রেলীয় ক্রিকেটারদের সংস্থার পক্ষ থেকেও চাপ দেওয়া হয়েছিল, নির্বাসন তুলে নেওয়ার জন্য।

কিন্তু যাবতীয় চাপ সামলে নিজেদের সিদ্ধান্তে অনড় থেকে যায় ক্রিকেট অস্ট্রেলিয়া। সোমবার নিজেদের মধ্যে একটি টেলিকনফারেন্সের পরে শাস্তি বহাল রাখার সিদ্ধান্ত নেয় বোর্ড।

মঙ্গলবার সরকারি ভাবে তাদের সিদ্ধান্তের কথা জানিয়ে দেয় ক্রিকেট অস্ট্রেলিয়া। এর আগে মিচেল জনসনের মতো প্রাক্তন পেসার দাবি তুলেছিলেন, স্মিথ-ওয়ার্নারদের শাস্তি বহাল রাখার জন্য।

অস্ট্রেলিয়ার আর এক প্রাক্তন ক্রিকেটার কিম হিউজ তার দেশের ক্রিকেটারদের জন্য বিশেষ পরামর্শ দিয়েছেন। হিউজের মতে, কোহালিকে চাপে ফেলার জন্য যা করা দরকার, তা করতে হবে। ‘মিউ, মিউ’ করলে চলবে না।

হিউজ বলেন, ‘অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের মাঠে অস্ট্রেলীয় মেজাজই দেখাতে হবে। নরমসরম থাকলে চলবে না। মিউ, মিউ করলে চলবে না। ’

হিউজ মনে করেন, কোহালির ওপর চাপ তৈরি করতে পারলে ভারত অধিনায়ক ভুলও করতে পারেন।

(জাস্ট নিউজ/এমজে/১২২১ঘ.)