টি২০ বিশ্বকাপ থেকে বিদায় ভারতের

টি২০ বিশ্বকাপ থেকে বিদায় ভারতের

ঢাকা, ২৩ নভেম্বর (জাস্ট নিউজ) : ‘ইংল্যান্ড কাঁটা’ থেকে মিলছে না মুক্তি। শেষরক্ষা হল না। গ্রুপ লিগের প্রতিটা ম্যাচে ভাল পারফরম্যান্স সত্ত্বেও টি২০ বিশ্বকাপে ইংল্যান্ডের কাছে আটকে গেলেন ভারতের মেয়েরা।

আট বছর পর ভারতের নারী দল টি২০ বিশ্বকাপ ক্রিকেটে সেমিফাইনালে জায়গা করে নিয়েছিল। গায়ানায় অনুষ্ঠিত গ্রুপ বি-এর ম্যাচে তারা আয়ারল্যান্ডকে হারায় ৫২ রানে। কিন্তু দ্বিতীয় সেমিফাইনালে ইংল্যান্ডের কাছে পর্যুদস্ত হল তারা। ১৭ বল বাকি থাকতে ইংল্যান্ডের কাছে আট উইকেটে হেরে গেলেন নারী ভারতীয় দল। ৪৭ বলে ৫৩ রান করে প্লেয়ার অব দ্য ম্যাচ হলেন ইংল্যান্ডের অ্যামি জোনস।

শুক্রবার ভোরে অ্যান্টিগার নর্থ সাউন্ডে স্যর ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে ইংল্যান্ডের কাছে ৭ উইকেটে হেরে বিদায় নিল ভারত। টসে জিতে ব্যাটের সিদ্ধান্ত নেয় ভারত। টি-২০ বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে প্রথমে ব্যাট করে ৯ উইকেটে ১১২ রান তোলে ভারত।

ওপেনার স্মৃতি মন্দানা ৩৪ রান করে আউট হন। তানিয়া ভাটিয়া ১১ রানে আউট হয়ে গেলে দলের হাল ধরেন জেমাইমা রডরিগেস৷ ২৬ রান করে দলকে ভাল জায়গায় নিয়ে গেলেও ইংল্যান্ডের দুর্দান্ত ফিল্ডিংয়ের কাছে রান আউট হয়ে প্যাভিলিয়নে ফেরেন৷ ২ উইকেট হারিয়ে ভারতের স্কোর ছিল ৮৯।

রান তাড়া করতে নেমে ১৭ ওভার ১ বোলে ২ উইকেটেই জেতার জন্য প্রয়োজনীয় রান তুলে নেয় ইংল্যান্ড৷ উইকেটকিপার অ্যামি জোনসের ৪৫ বলে ৫৩ রান ও নাতালিয়ে স্কিভারের ৪০ বলে ৫২ রানের দুর্দান্ত ইনিংসের কাছে কার্যত বিধ্বস্ত হয় টিম ইন্ডিয়া৷ ইংল্যান্ডের হয়ে দুটি করে উইকেট পেয়েছেন ক্রিস্টি জর্ডন ও সোফি একলস্টোন৷ অন্যদিকে প্রথম সেমিফাইনালে ওয়েস্ট ইন্ডিজকে ৭১ রানে হারিয়ে ফাইনালে ইংল্যান্ডের মুখোমুখি হওয়ার অপেক্ষায় রয়েছে অস্ট্রেলিয়া৷ প্রসঙ্গত, ৫০ ওভারের একদিনের বিশ্বকাপের ফাইনালেও ইংল্যান্ডের কাছেই হেরেছিল ভারত।

ভারতীয় ক্রিকেট দলের মিডল অর্ডার ও শেষের দিকের ক্রিকেটাররা চূড়ান্ত ব্যর্থ হলেন এদিন। ইংল্যান্ডের স্মার্ট স্পিনের কাছে কার্যত দাঁড়াতে পারেননি কেউই। পুণম যাদবসহ কেউই বোলিংয়ে খুব একটা সুবিধা করে উঠতে পারেননি।

(জাস্ট নিউজ/এমজে/১২২০ঘ.)