পেসার ছাড়া ‘প্রথম’ খেলছে বাংলাদেশ

পেসার ছাড়া ‘প্রথম’ খেলছে বাংলাদেশ

ঢাকা, ৩০ নভেম্বর (জাস্ট নিউজ) : টেস্ট ক্রিকেটে অভিষেকের পর এই প্রথম পেস বোলার ছাড়া খেলছে বাংলাদেশ দল। অতীতে দেশে এবং বাইরে কখনও এক বা একাধিক পেস বোলার খেলিয়েছে বাংলাদেশ। মিরপুর শেরেবাংলায় উইন্ডিজের বিপক্ষে শুক্রবার থেকে শুরু হওয়া টেস্টে স্পিনে ভরসা রাখছেন অধিনায়ক সাকিব আল হাসান।

২০০০ সালের নভেম্বরে ভারতের বিপক্ষে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে নিজেদের অভিষেক টেস্ট ম্যাচ খেলে বাংলাদেশ দল। তারপর থেকে চলতি ঢাকা টেস্টসহ ১১২তম টেস্ট খেলছে বাংলাদেশ।

১১২ টেস্টে বাংলাদেশ দলকে নেতৃত্ব দিয়েছেন ১০জন অধিনায়ক। তাদের মধ্যে সাকিব আল হাসানই ‘প্রথম’ সাহস দেখিয়েছেন পেসার ছাড়া খেলার।

ঢাকা টেস্টে পেস বোলার না খেলার পেছনের কারণ হলো-চট্টগ্রামের মতো ঢাকা টেস্টেও তৈরি করা হয়েছে স্পিন উইকেট। সবশেষ চট্টগ্রাম টেস্টের দুই ইনিংসে ক্যারিবীয়দের ২০ উইকেট তুলে নিয়েছেন স্পিনাররা। মিরপুরেও স্পিনাররা সেই ধারাবাহিকতা অব্যাহত রাখবেন, সেই আশায় স্পিনারদের আধিক্য।

উইন্ডিজের বিপক্ষে সবশেষ চট্টগ্রাম টেস্টে খেলেছেন একমাত্র পেস বোলার মোস্তাফিজুর রহমান। সেই টেস্টের উইকেট স্পিন সহায়ক হওয়ায় স্পিনাররাই একক আধিপত্য দেখিয়েছেন। যে কারণে চট্টগ্রামে সুবিধা করতে পারেননি পেসার মোস্তাফিজুর রহমান।

চট্টগ্রাম টেস্টের উইকেট স্পিন সহায়ক হওয়ায় সেভাবে ব্যবহার করা হয়নি ‘দ্যা ফিজ’ খ্যাত কাটার মাস্টারকে। দুই ইনিংস মিলে মোস্তাফিজ বোলিং করেছেন মাত্র ৪ ওভার। ১৫ রান খরচ করে কোনো উইকেট পাননি তিনি।

সবশেষ টেস্টে স্পিনাররা প্রতিপক্ষের সবকটি উইকেট তুলে নেয়ায়, মিরপুর টেস্টেও স্পিনারদের ওপর ভরসা রাখছে টিম ম্যানেজমেন্ট।

ঢাকা টেস্টে বাংলাদেশ খেলছে ৯ ব্যাটসম্যান, ৪ স্পিনার এবং ৩ উইকেটকিপার নিয়ে। দলের চার স্পিনার হলেন-সাকিব, তাইজুল ইসলাম, মেহেদী হাসান মিরাজ ও নাঈম হাসান। আর তিন উইকেটকিপার হলেন-লিটন কুমার দাস, মুশফিকুর রহিম ও মোহাম্মদ মিঠুন।

অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজ খেলছে ৭ ব্যাটসম্যান, ২ পেসার (কেমার রোচ-সিরমন লুইস), ৩ স্পিনার (রোস্টন চেজ-জোমেল ওয়ারিক্যান-দেবেন্দ্র বিশু) ও ২ উইকেটকিপার (শেন ডোরিস-শাই হোপ) নিয়ে।

(জাস্ট নিউজ/এমআই/১১৪৬ঘ.)