প্রথম টেস্টে ৭২ রানে পরাজিত ভারত

প্রথম টেস্টে ৭২ রানে পরাজিত ভারত

ঢাকা, ৮ জানুয়ারি (জাস্ট নিউজ) : দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্ট ম্যাচে ৭২ রানে পরাজিত হয়েছে ভারত। সোমবার ১৩৫ রানেই গুটিয়ে যায় ভারতীয় ব্যাটিং ব্রিগেড। ভারতের হয়ে সর্বাধিক রান করেন রবিচন্দ্রন অশ্বিন (৩৭)। দক্ষিণ আফ্রিকার ভারনন ফিল্যান্ডার ছ’টি উইকেট সংগ্রহ করেন।

ভারতীয় ব্যাটিং-এর শুরুটা আজ খারাপ হয়নি। মুরলি বিজয় এবং শেখর ধাওয়ান ওপেনিং পার্টনারশিপে মাত্র ৩০ রান করেন। মর্নি মর্কেলের বলে ক্যাচ তুলে আউট হন শিখর ধাওয়ান (১৬)। পরের ওভারেই ফিল্যান্ডারের বলে প্যাভিলিয়নে ফিরে যান মুরলি বিজয় (১৩)।

চেতেশ্বর পূজারার ওপর ভরসা থাকলেও, আজ ভারতীয় ক্রিকেট সমর্থকদের প্রত্যাশা পূরণে তিনি ব্যর্থ। রোহিত শর্মাকে নিয়ে দলের রান সামনের দিকে কিছুটা টেনে নিয়ে যান ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি। কিন্তু, ২৮ রানে ফিল্যান্ডারের বলে এলবিডব্লিউ হয়ে ফেরেন বিরাট। এরপর ভারতীয় ব্যাটিংয়ে ধস নামতে শুরু করে। একের পর এক ফিরে যান রোহিত শর্মা (১০), হার্দিক পান্ডিয়া (১), ঋদ্ধিমান সাহা (৮)।

এরপর ভারতীয় দূর্গ রক্ষার দায়িত্ব নিজের কাঁধে তুলে নিয়েছিলেন রবিচন্দ্রন অশ্বিন। কিন্তু, ফিল্যান্ডারের আগুন বোলিংয়ের সামনে তিনি দাঁড়াতে পারেননি। ৩৭ রানে কুইন্টন ডি’ককের হাতে ক্যাচ তুলে তিনি ফিরে যান। এরপর চোখের পলকে মোহম্মদ সামি (৪) এবং জসপ্রীত বুমরাহ (০) ওই এক ওভারেই আউট হয়ে ফিরে যান। অল্পের জন্য হ্যাটট্রিকের সুযোগ হাতছাড়া করেন ফিল্যান্ডার। কিন্তু, দলের জয় সেই আক্ষেপটুকু মুছে দিয়েছে।

চারদিনের মধ্যেই শেষ হয়ে যায় প্রথম টেস্ট ম্যাচ। তারমধ্যে তো বৃষ্টির জন্য একদিন খেলাই হয়নি। এর অর্থ তিন দিনের মধ্যেই দুই দল দু’বার করে অল আউট হয়ে যায়। টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় দক্ষিণ আফ্রিকা। প্রথম দিনেই ২৮৬ রানে অল আউট হয়ে যায় দক্ষিণ আফ্রিকা। দ্বিতীয় দিন ২০৯ রানে অল আউট হয়ে যায় ভারত। দ্বিতীয় ইনিংসে ৭৭ রানে এগিয়ে থেকে ইনিংস শুরু করে দক্ষিণ আফ্রিকা।

তৃতীয় দিন তো একটা বলও খেলা হয়নি। আজ ৬৫ রানে ২ উইকেট হারিয়ে মাঠে নামে প্রোটিয়ারা। আজ সকাল থেকেই ভারতীয় পেস বোলারদের একেবারে বিধ্বংসী মেজাজে পাওয়া যায়। দ্বিতীয় ইনিংসে জসপ্রীত বুমরাহ এবং মোহম্মদ সামি তিনটি করে উইকেট নেন। এছাড়া দ্বিতীয় দিন হার্দিক একাই দুটো উইকেট নিয়েছিলেন। আজ ভুবনেশ্বর কুমার বাকি দুই উইকেট শিকার করেন।

দ্বিতীয় ইনিংসে ভারতের সামনে টার্গেট ছিল ২০৮ রানের। কিন্তু, ১০০ রানের চৌকাঠ অতিক্রম করার আগেই সাত উইকেট হারিয়ে বসে ভারত। অবশেষে ১৩০ রানে ভারতের ইনিংস শেষ হয়ে যায়।

(জাস্ট নিউজ/একে/২২০৩ঘ.)