২০২০ সালের এশিয়া কাপের আয়োজক পাকিস্তান

২০২০ সালের এশিয়া কাপের আয়োজক পাকিস্তান

ঢাকা, ১৩ ডিসেম্বর (জাস্ট নিউজ) : এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) সবচেয়ে বড় টুর্নামেন্ট এশিয়া কাপ। ২০২০ সালের এশিয়া কাপের আয়োজক পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

বৃহস্পতিবার রাজধানীর গুলশানে হোটেল ওয়েস্টিনে এসিসির বোর্ড সভায় জানানো হয়, ২০২০ সালের এশিয়া কাপের আয়োজক পাকিস্তান। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন এশিয়ান ক্রিকেট কাউন্সিলের সভাপতির দায়িত্ব নেয়ার পর এটাই প্রথম সভা এসিসির।

বাংলাদেশ থেকে এর আগে তিনজন এশিয়ান ক্রিকেট কাউন্সিলের সভাপতির দায়িত্ব পালন করেছেন। ১৯৮৯-১৯৯১ সাল পর্যন্ত প্রথম বাংলাদেশি হিসেবে এসিসির সভাপতির দায়িত্ব পালন করেছেন আনিসুল ইসলাম মামুদ।

২০০২-২০০৪ সাল পর্যন্ত দ্বিতীয় সভাপতি হিসেবে ছিলেন আলী আজগর লবি। সবশেষ ২০১০-২০১২ সাল পর্যন্ত এসিসির সভাপতির দায়িত্ব পালন করেছেন বিসিবির সাবেক সভাপতি আ হ ম মোস্তফা কামাল।

২০২০ সালের কোন মাসে এশিয়া কাপ অনুষ্ঠিত হবে। এমন এক প্রশ্নের জবাবে এসিসির সভাপতি নাজমুল হাসান পাপন বলেন, সেপ্টেম্বরের মাঝা মাঝি সময়ে এশিয়া কাপ শুরু হবে।

সদ্য শেষ হওয়া এশিয়া কাপের স্বাগতিক ছিল ভারত। জাতীয় নির্বাচন এবং পাকিস্তানের সঙ্গে ভারতের সীমান্ত সমস্যার কারণে ভারত সফরের অনুমতি পায়নি পাকিস্তান ক্রিকেট দল। যে কারণে সবশেষ এশিয়া কাপের আসর অনুষ্ঠিত হয় সংযুক্ত আরব আমিরাতে।

সীমান্ত সমস্যার কারণে দীর্ঘদিন ধরেই ভারত-পাকিস্তানের মধ্যকার দ্বিপক্ষীয় সিরিজ বন্ধ রয়েছে। ২০০৯ সালে লাহোরে শ্রীলংকান ক্রিকেটারদের ওপর সন্ত্রাসী হামলার পর পাকিস্তান সফরে যেতে আগ্রহী নয় টেস্ট খেলুড়ে কোনো দেশ।

অন্যদিকে সীমান্ত সমস্যার কারণে ভারত সফরের অনুমতি পাচ্ছেন না পাকিস্তানের ক্রিকেটাররা। আর এসব কারণে বিরাট কোহলিরা পাকিস্তান সফরের অনুমতি পাচ্ছেন না। একই কারণে পাকিস্তানের ক্রিকেটাররাও ভারতে খেলতে যাওয়ার অনুমতি পাচ্ছেন না। যে কারণে এশিয়া কাপের সবশেষ আসরের আয়োজক ভারত হলেও খেলা হয় নিরপেক্ষ ভেন্যু আরব আমিরাতে।

এশিয়া কাপের আগামী আসরের আয়োজক পাকিস্তান হলেও খেলা সেই নিরপেক্ষ ভেন্যু আরব আমিরাতেই হবে। কারণ পাকিস্তান আয়োজক হলেও ভারত সেখানে খেলতে যাবে না।

যদিও পাকিস্তান ক্রিকেট বোর্ডের সভাপতি এহসান মানি জানিয়েছেন, পাকিস্তানের মাঠে এশিয়া কাপ আয়োজন করতে পিসিবি সাধ্যের সব চেষ্টাই করে যাবে।

ভারতীয় ক্রিকেট দল যদি পাকিস্তান সফরে যেতে না চায়, তা হলেও কি এশিয়া কাপ পাকিস্তানে হবে। এমন প্রশ্নের জবাবে এহসান মানি বলেন, ‘এশিয়া কাপ শুরুর আগ পর্যন্ত অংশগ্রহণকারী দলগুলোকে আমরা পাকিস্তান সফরে নেয়ার সব চেষ্টাই করে যাব। তবে কোনো কারণে কেউ না যেতে চাইলে তখন দেখা যাবে। আমার বিশ্বাস আমরা সব দলকে বোঝাতে পারব এবং এশিয়া কাপ পাকিস্তানেই হবে।

(জাস্ট নিউজ/এমজে/১৬২০ঘ.)