সিলেটের উইকেট ব্যাটিং বান্ধব

সিলেটের উইকেট ব্যাটিং বান্ধব

ঢাকা, ১৩ ডিসেম্বর (জাস্ট নিউজ) : শীতের চাদরে ঢাকা পড়েছে পুরো দেশ। রাজধানী ঢাকাতেই কেবল আসি আসি করছে পৌষের হাওয়া। ইট-পাথরের শহরে শিশিরের দেখা মেলা ভার। মিরপুর স্টেডিয়ামে একটু ফাঁকা আর ঘাসের ডগা পেয়ে শিশির জমে বেশ। সেই শিশির সামলে ম্যাচ বের করতে পারেনি বাংলাদেশ। সিলেটে নীহারের প্রভাব হবে আরও বেশি। শেষে ব্যাট করা দলের তাই জয়ের সম্ভাবনা বেড়ে যাচ্ছে আরও।

শেষ সেঁজুতির শিশির শুক্রবার সিলেটে কোন দলকে হয়রানিতে ফেলবে তা বলা কঠিন। তবে টস জিতলে বল করা নিয়ে সম্ভবত কোন দ্বিধা নেই দু'দলের। তাই প্রথমে ব্যাট করলে বড় রান দাঁড় করাতে হবে স্কোরবোর্ডে। সিলেটের উইকেট ব্যাটসম্যানদের দিকে বাড়িয়ে দেবে সেই হাত। তাছাড়া শুরুতে ব্যাট করা দল দিনের আলোও পাবে বাড়তি এক ঘন্টা।

ঢাকাতে সিরিজের প্রথম দুই ম্যাচ শুরু হয় বেলা ১টায়। কিন্তু তীর্থভূমি সিলেটে শুক্রবারের ম্যাচটি শুরু হবে বেলা ১২টায়। সেখানকার উইকেট থেকে পেসাররা ভালো বাউন্স পাবেন। বলও ব্যাটে আসবে ভালো। বাংলাদেশের তাই তিন পেসার নিয়ে নামার বিষয়ে কোন সন্দেহ নেই। সেই সঙ্গে কেমার রোচ-ওসানে থমাসদের পেস আর বাউন্স হতে পারে বাংলাদেশ ব্যাটসম্যানদের জন্য ভীতির।

বাংলাদেশ সিরিজ নিশ্চিত করার এই ম্যাচে ব্যাটিংয়ে তাকিয়ে থাকবে তামিম, সাকিব, মুশফিকের দিকে। সিরিজের প্রথম দুই ম্যাচে দারুণ দুই ফিফটি পেয়েছেন উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহিম। ইনজুরি থেকে ফেরা তামিম শেষ ম্যাচে পেয়েছেন ফিফটি। সাকিব ভালো ফর্মে আছেন। তবে সিরিজের আগে সৌম্য-ইমরুল ও লিটনকে নিয়ে তৈরি হওয়া মধুর সমস্যা চিন্তায় পরিণত হয়েছে। শেষ দু'ম্যাচে ইমরুল করেছেন শূন্য ও চার রান। তিনে তাই সৌম্যকে পরীক্ষা করে দেখতে পারে দল।

ওয়েস্ট ইন্ডিজ ২০১৪ সালের পর কোন সিরিজ জিততে পারেনি। এবার তাই মরণ কামড় বসাতে মুখিয়ে আছে তারা। ওদিকে সিলেট যেন এখনও ঘরের মাঠ হয়ে ওঠেনি টাইগারদের। এবার তাই সিরিজ জয়ের উল্লাসটা সিলেটে করতে চাইবে মাশরাফিরা। বাতাসে যেভাবে কথা ভাসছে, ঘরের মাঠে এটাই মাশরাফির হতে পারে শেষ ম্যাচ। দর্শকরা তাই যেমন উৎসাহ দিতে আসবেন অধীনায়ককে। তেমনি সতীর্থরাও নিশ্চয় চাইবেন তাকে জয় এবং সিরিজ উপহার দিতে।

(জাস্ট নিউজ/এমজে/১৯২৫ঘ.)