অস্ট্রেলিয়াকে গুটিয়ে শুরুটা ভালো হয়নি ভারতের

অস্ট্রেলিয়াকে গুটিয়ে শুরুটা ভালো হয়নি ভারতের

ঢাকা, ১৫ ডিসেম্বর (জাস্ট নিউজ) : পার্থে অস্ট্রেলিয়া আজ দ্বিতীয় দিন সকালের সেশনে বেশিক্ষণ টিকতে পারেনি। প্রথম ইনিংসে ৩২৬ রানে অলআউট হয়েছে টিম পেইনের দল। অস্ট্রেলিয়ার ক্রিকেটভক্তরা সামাজিক যোগাযোগমাধ্যমে এরপরই কথাটা তুলেছে, ভারতীয় ব্যাটসম্যানদের বিপক্ষে কোথায় বল করতে হবে তা দলের ‘ত্রিফলা’ পেস ডিপার্টমেন্টকে নিশ্চয়ই বলে দিতে হবে না!

৬ উইকেটে ২৭৭ রান নিয়ে কাল টেস্টের প্রথম দিন পার করেছিল অস্ট্রেলিয়া। আজ সকালের সেশনে ১৮.৩ ওভার টিকেছে স্বাগতিকদের প্রথম ইনিংস। এ সময়টুকু টিকে থাকার পেছনে টিম পেইন ও প্যাট কামিন্সের দৃঢ়তার সঙ্গে ভারতীয় বোলারদের অবদানও কম নয়। যদিও অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে ইশান্ত একাই নিয়েছেন ৪ উইকেট, ২টি করে উইকেট যাদব ও শামির।

সকালের সেশনে প্রথম ঘণ্টায় তেমন ভালো বল করতে পারেননি ভারতের চার পেসার—ইশান্ত শর্মা, উমেশ যাদব, জাসপ্রীত বুমরা ও মোহাম্মদ শামি। আর আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান পেইন-কামিন্সের চোয়ালবদ্ধ লড়াই তো ছিল। ৫৯ রানের জুটি গড়ার পর তাঁদের জুটি ভেঙেছে পানি পানের বিরতির পর দ্বিতীয় ওভারে। ফুল লেংথে দুর্দান্ত এক ডেলিভারিতে কামিন্সকে (১৯) বোল্ড করেন যাদব। ৬৬ বল খেলে ভারতকে বেশ যন্ত্রণাই উপহার দিয়েছেন এই পেসার।

কামিন্সকে তুলে নেওয়ার পরই ভারতের বোলাররা বুঝে নেন কোথায় বল করতে হবে। কেননা, পরের তিনটি উইকেটও এসেছে ফুল লেংথ ডেলিভারি থেকে। পার্থের গতিময় সবুজ উইকেটে ভারতের পেসারদের সামনে আর দাঁড়াতে পারেনি অস্ট্রেলিয়ার লোয়ার অর্ডার। কামিন্স আউট হওয়ার পরের ওভারে অস্ট্রেলিয়ার অধিনায়ক পেইনকেও তুলে নেন বুমরা। সেই ফুল লেংথ ডেলিভারিতেই, এবার অবশ্য এলবিডব্লিউ। পেইনের ৮৯ বলে ৩৮ রানের ইনিংসটি অস্ট্রেলিয়াকে শেষ দিকে লড়াইয়ের ভালোই রসদ জুগিয়েছে।

মাঝে দুটি ওভার নাথান লায়ন ও মিচেল স্টার্ক কাটিয়ে দিলেও ১০৯তম ওভারে অস্ট্রেলিয়ার ইনিংস গুটিয়ে দেন ইশান্ত। ওই ওভারে পর পর দুটি ফুল লেংথ ডেলিভারিতে স্টার্ক ও জস হ্যাজেলউডকে তুলে নিয়ে পরের ইনিংসে হ্যাটট্রিকের সম্ভাবনাও ধরে রাখেন এই পেসার। অন্য প্রান্তে নাথান লায়ন (৯*) আবারও অপরাজিত! সিরিজের দ্বিতীয় টেস্ট চলছে অথচ অস্ট্রেলিয়ার এই স্পিনারকে এখনো কেউ আউট করতে পারল না! প্রথম টেস্টের দুই ইনিংস আর এই টেস্টের এক ইনিংসে তার স্কোর—২৪*, ৩৮* ও ৯*।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত প্রথম ইনিংসে ভারতের স্কোর ২ উইকেটে ১৯। ওপেনার মুরালি বিজয়কে তুলে নিয়েছেন মিচেল স্টার্ক। দুর্দান্ত ফুল লেংথ ডেলিভারিতে মুরালি বিজয়ের (০) স্টাম্প উপড়ে দেন এই পেসার। আরেক ওপেনার লোকেশ রাহুলকে ইয়র্কারে বোল্ড করেছেন জস হ্যাজলউড।

(জাস্ট নিউজ/এমজে/১২১২ঘ.)