রোবট অলিম্পিয়াডে প্রথমবারেই বাংলাদেশের স্বর্ণপদক

রোবট অলিম্পিয়াডে প্রথমবারেই বাংলাদেশের স্বর্ণপদক

ঢাকা, ১৯ ডিসেম্বর (জাস্ট নিউজ) : বাংলাদেশের ছেলেরা অসাধারণ দক্ষতা দেখিয়ে আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে প্রথমবার অংশগ্রহণ করেই স্বর্ণপদক পেয়েছে। মঙ্গলবার ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় তারা এই কৃতিত্ব অর্জন করেন। স্বর্ণ পদক ছাড়াও দুটি সম্মানজনক ও একটি কারিগরি পদকও অর্জন করেছেন তারা।

এটি ছিল ২০তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াড। দুটি ক্যাটাগরিতে ১৫টি দেশের প্রায় ৮০০ প্রতিযোগীর সঙ্গে লড়াই করে ৮ সদস্যের বাংলাদেশের দল।

রোবট অলিম্পিয়াডে প্রথম স্বর্ণপদক পাওয়ার কথা নিশ্চিত করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারপারসন ও বিডিওএসএনের সহ-সভাপতি ড. লাফিফা জামাল।

ক্রিয়েটিভ ক্যাটেগরি জুনিয়র গ্রুপে স্বর্ণপদক পেয়েছে চিটাগাং গ্রামার স্কুল (ঢাকা)-এর কাজী মোস্তাহিদ লাবিব ও তাফসির তাহরীম এবং ম্যাপল লিফ ইন্টারন্যাশনাল স্কুলের মেহের মাহমুদের দল রোবোটাইগার্স।

রোবট-ইন-মুভি জুনিয়র গ্রুপে হাইলি কমান্ডেড পদক পেয়েছে সানবীমস স্কুলের নাশীতাত যাইনাহ রহমান ও আগা খান স্কুলের যাহরা মাহজারীন পূর্বালীর দল রোবো চ্যালেঞ্জার্স। স্বর্ণপদক জয়ী চিটাগাং গ্রামার স্কুলের (ঢাকা) রোবোটাইগার্সও এ ক্যাটাগরিতে এই সম্মানজনক পুরস্কার পায়।

ক্রিয়েটিভ ক্যাটেগরিতে সিনিয়র গ্রুপে টেকনিক্যাল পদক পেয়েছে লালবাগ সরকারি মডেল স্কুল অ্যান্ড কলেজের খায়রুল ইসলাম ও ঢাকা কলেজের সানি জুবায়েরের টিম বাংলাদেশ।

ম্যানিলায় ১৫ থেকে ১৯ ডিসেম্বর আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের (আইআরও) ২০তম আসরে অংশ নিতে গত বৃহস্পতিবার (১৩ ডিসেম্বর) দেশ ছাড়ে আট সদস্যের বাংলাদেশের প্রতিযোগীরা।

(জাস্ট নিউজ/এমজে/১৭২৫ঘ.)