তিনে ব্রাজিল, দশের বাইরে আর্জেন্টিনা

তিনে ব্রাজিল, দশের বাইরে আর্জেন্টিনা

ঢাকা, ২১ ডিসেম্বর (জাস্ট নিউজ) : শীর্ষে থেকেই বছর শেষ করতে যাচ্ছে বেলজিয়াম। গতকাল প্রকাশিত হয়েছে ২০১৮ সালের সর্বশেষ ফিফা র‌্যাংকিং। যেখানে ১৭২৭ পয়েন্ট নিয়ে 'টিম অব দ্য ইয়ার'-এ জায়গা করে নিয়েছেন রোমেলু লুকাকু-ইডেন হ্যাজার্ডরা। দুইয়ে ফ্রান্স, তিন থেকে পাঁচে যথাক্রমে- ব্রাজিল, ক্রোয়েশিয়া ও ইংল্যান্ড। আর ৯০৭ পয়েন্ট নিয়ে ১৯২তম অবস্থানে বাংলাদেশ।

রাশিয়া বিশ্বকাপে চোখজুড়ানে পারফরমের পাশাপাশি পুরো বছরটা দারুণ কাটে বেলজিয়ামের। এর আগে ২০১৫ সালে ফিফা র‌্যাংকিংয়ের শীর্ষে উঠেছিল তারা। এরপর টানা দুই বছর পাঁচ নম্বরে ছিল পশ্চিম ইউরোপের দেশটি। এবার তাদের উন্নতির গ্রাফ আবারও ঊর্ধ্বমুখী হতে থাকে। বিশেষ করে এ বছরের মার্চ থেকে নিয়মিত জয়ের মধ্যে ছিল বেলজিয়াম। এ সময় ১৭টি ম্যাচে অংশ নিয়ে ১৩টিতেই জিতেছে তারা।

বেলজিয়ামের চেয়ে মাত্র এক পয়েন্ট কম ফরাসিদের। দিদিয়ের দেশমের অধীনে রীতিমতো উড়ছিল ব্লুজরা। বিশ্বকাপ জয়ের পর এ বছরের আগস্টে সাত থেকে এক লাফে একে উঠে যায় তারা। তবে শীর্ষস্থান খুব বেশিদিন ধরে রাখতে পারেনি। দুই মাসের মাথায় দুইয়ে নেমে যায়। এ বছর ১৮ ম্যাচ খেলে ১২ জয় পেয়েছে ফ্রান্স।

তিন নম্বরে থাকা বিশ্বের অন্যতম জনপ্রিয় দল ব্রাজিলের পয়েন্ট ১৬৭৬। বিশ্বকাপে অনেকটা পথ এগিয়ে শেষমেশ বেলজিয়ামের কাছে হেরে বিদায় নেয় সেলকাওরা। বিশ্বকাপে পরে নতুন দল নিয়ে ঘুরে দাঁড়িয়েছে আর্জেন্টিনা। তবে মধ্যে ব্রাজিলের কাছে হেরেছে এক ম্যাচ। র‌্যাংকিংয়ে এগোনোর মতো তাই বিশেষ কিছু এখনও দেখাতে পারেননি লিওনেল স্কালোনি। তারা আছে ১১তম অবস্থানে। আলবেসেলেস্তেরা ১৫৮২ পয়েন্ট নিয়ে বছর শেষ করছে যাচ্ছে।

(জাস্ট নিউজ/এমজে/১৬২৫ঘ.)