ব্র্যাডম্যানের রেকর্ড ভাঙলেন এই তরুণ আফগান

ব্র্যাডম্যানের রেকর্ড ভাঙলেন এই তরুণ আফগান

ঢাকা, ১০ জানুয়ারি (জাস্ট নিউজ) : ক্রিকেট বিশ্বে হঠাৎ উত্থান হয়েছে আফগানিস্তানের। যুদ্ধবিধ্বস্ত এ দেশটির ক্রিকেট উন্মাদনা এখন সবার জানা। দুর্ধর্ষ স্পিনার রশিদ খান, মারকুটে ব্যাটসম্যান মোহাম্মদ নবী এখন এক নামে চেনে সবাই। এবার ক্রিকেট বিশ্বে নতুন আলোড়ন তৈরি করেছে আরেক আফগান ব্যাটসম্যান বাহির শাহ। মাত্র ১৮ বছর বয়সেই কিংবদন্তি ডন ব্র্যাডম্যানকে পিছনে ফেলেছেন তিনি।

কিভাবে?

প্রথম শ্রেণির ক্রিকেটে এক হাজার রান করেছেন, এমন ক্রিকেটারদের মধ্যে এই মুহূর্তে বাহিরের গড় সবচেয়ে ভালো। ডন ব্র্যাডম্যানের ব্যাটিং গড় যেখানে ৯৫.১৪, সেখানে বাহিরের ব্যাটিং গড় ১২১.৭৭।

এই তালিকায় আপাতত তিন নম্বরে রয়েছেন ভারতের বিজয় মার্চেন্ট। প্রথম শ্রেণির ক্রিকেটে তার ব্যাটিং গড় ৭১.৬৪।

আসন্ন অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপে আফগানিস্তানের প্রতিনিধিত্ব করবেন বাহির খান।

গত অক্টোবরেই প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হয়েছে এই তরুণ আফগানের। মাত্র সাতটি প্রথম শ্রেণির ম্যাচে ১২টি ইনিংস খেলেই ১,০৯৬ রান করে ফেলেছেন বাহির। অভিষেকেই ২৫৬ রানের অপরাজিত ইনিংস খেলেন তিনি।

ইতোমধ্যেই পাঁচটি সেঞ্চুরি এবং দুটি হাফ-সেঞ্চুরি করেছেন বাহির। সর্বোচ্চ ৩০৩ নট আউট। পাকিস্তানের জাভেদ মিয়াঁদাদের পরে দ্বিতীয় সর্বকনিষ্ঠ ব্যাটসম্যান হিসেবে প্রথম শ্রেণির ক্রিকেটে ৩০০ রান করে বাহির।

বাহিরের কাছে সেই স্মৃতি অত্যন্ত স্মরণীয়। এ ব্যাপারে বলেন, টানা দুই দিন ক্রিজে ব্যাট করেছিলাম। টু্র্নামেন্টের আগে ফিটনেসে বেশি জোর দিয়েছিলাম। কোচ শিখিয়েছিলেন কীভাবে অনেকক্ষণ উইকেটে টিকে থাকতে পারব। নিঃসন্দেহে এমন পারফরম্যান্সে যে কোনো ব্যাটসম্যানই গর্বিত হন।

যুব বিশ্বকাপে তার দিকেই তাকিয়ে আফগানিস্তান। ইতোমধ্যেই ওয়ার্ম-আপ ম্যাচে সেঞ্চুরি হাঁকিয়েছেন। ফলে প্রত্যাশা আরো বেড়েছে। বিশ্বকাপে ভালো পারফর্ম করতে বদ্ধপরিকর বাহির।

(জাস্ট নিউজ/একে/২০২৯ঘ.)