নিজেকে ২৩ বছর বয়সি মনে করি: স্টেইন

নিজেকে ২৩ বছর বয়সি মনে করি: স্টেইন

ঢাকা, ২৫ ডিসেম্বর (জাস্ট নিউজ) : সাড়ে তিন বছর আগে টেস্ট ক্রিকেটে চারশ উইকেটের মাইলফলক ছুঁয়েছেন তিনি। ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা এ গতিশীল বোলারের নাম ডেল স্টেইন। ৩৫ বছর বয়সেও বল হাতে আগুণ ছড়িয়ে চলছেন তিনি।

তবে নিজের এ বয়সকে যেন পাত্তাই দিচ্ছেন না স্টেইন। পাকিস্তানের বিপক্ষে বক্সিং ডে টেস্টে মাঠে নামার আগে নিজের সেই উদ্যমতার কথা জানান দিতে গিয়ে স্টেইন বলেন, ‘ইনজুরির গুরুত্ব অনেকেই জানে না। এটা ছিল ভাঙা হাত। তুমি এটা ওপরে তুলতে পারছো না ও চলতে পারছো না। তবে এমন বিরতি দারুণ কাজেও এসেছে। আমি আমার পরিবারের অনেক কাছে যেতে পেরেছি। আমার কাছের মানুষের সঙ্গে সম্পর্ক আরও উন্নতি হয়েছে। তরুণের মতো ভ্রমণ করেছি ও ক্রিকেটের সর্বোচ্চ পর্যায়ে রোমাঞ্চিত হয়ে ফিরেছি। আমার মনে হচ্ছে আমি এখন ২৩ বছরের তরুণ।’

টেস্টে ক্রিকেটে ব্যাটসম্যানদের কাছে মূর্তিমান আতঙ্ক স্টেইন। বিশ্বের বড় বড় সব ব্যাটসম্যানরাও তার গতির কাছে পরাস্ত হয়ে যান।পাকিস্তানের বিপক্ষে আসছে বক্সিং ডে টেস্টে দারুণ এক রেকর্ডের অপেক্ষায় আছেন তিনি। টেস্টে স্টেইনের বর্তমানে উইকেট সংখ্যা ৪২১। যা স্বদেশী কিংবদন্তি পেসার শন পোলকের সমান। ফলে মাত্র একটি উইকেট পেলেই তিনি হবেন দক্ষিণ আফ্রিকার ইতিহাসে সর্বোচ্চ উইকেট শিকারি।

এমন রেকর্ডের সামনে উচ্ছ্বসিত স্টেইন বলেন, ‘আমি অনেক উইকেট পেয়েছি। আর একটির অপেক্ষা। এটা যদি হয় তবে দারুণ কিছু হবে। এটা অর্জন করা হবে অসাধারণ সম্মানের।’

৪২১ উইকেট নিয়ে প্রোটিয়া বোলারদের মধ্যে চূড়ায় উঠতে ১০৮টি টেস্ট ম্যাচ খেলেছিলেন পোলক। অন্যদিকে মাত্র ৮৮ টেস্ট ম্যাচ খেলেই স্বদেশী এই কিংবদন্তিকে ছুঁয়েছিলেন স্টেইন।

(জাস্ট নিউজ/এমজে/১৭৫০ঘ.)