বাংলাদেশ ক্রিকেটকে এগিয়ে নেবে বিপিএল: ওয়াকার

বাংলাদেশ ক্রিকেটকে এগিয়ে নেবে বিপিএল: ওয়াকার

এবারের বিপিএলে সিলেট সিক্সার্সের প্রধান কোচের দায়িত্ব পালন করছেন ওয়াকার ইউনিস। মাঠে গড়ানোর আগে এ টুর্নামেন্টে নিজ দল এবং বাংলাদেশ ক্রিকেট নিয়ে কথা বলেছেন তিনি। পাকিস্তান কিংবদন্তির মতে, এ দেশের ক্রিকেটকে এগিয়ে নিয়ে যাবে বিপিএল। সেই সঙ্গে নিজ দল নিয়েও সন্তুষ্টির কথা জানান বর্ষীয়ান এ কোচ।

বিপিএলের যাত্রা শুরু ২০১২ সালে। প্রথম আসরের পরই হয় এশিয়া কাপ। বিপিএলে বিদেশি ক্রিকেটারদের সঙ্গে খেলা ও মেশার কারণে আত্মবিশ্বাস বেড়ে যায় বাংলাদেশের। এশিয়ার শ্রেষ্ঠত্বের লড়াইয়ে সেই প্রমাণ পাওয়া যায়। সেবার এশিয়ার সেরা হওয়ার দৌড়ে ফাইনাল খেলে টাইগাররা।

এর পর প্রতিবছর হয়েছে বিপিএল। ফিক্সিংয়ের কারণে মাঝে একটি বছর (২০১৪ সালে) বন্ধ থাকে এ লিগ। পরের বছর ফের তা মাঠে গড়ায়। তখন থেকে নিয়মিত বাংলাদেশে বসছে এ আসর। এ টি-টোয়েন্টি টুর্নামেন্ট থেকেই উঠে এসেছেন তাসকিন আহমেদ, আবু হায়দার রনির মতো ক্রিকেটাররা।

বিপিএল নিয়ে নানান বিতর্ক থাকলেও ওয়াকার ইউনিস মনে করেন, বাংলাদেশ ক্রিকেটকে অনেক দূর এগিয়ে নিয়ে যাবে বিপিএল। তিনি বলেন, আপনি প্রতি আসরেই নতুন কিছু দেখেন। নতুন ভেন্যু আসে। আশা করি, সামনে আরও আসবে। আমি নিশ্চিত, আরও কিছু বড় নাম আসবে। আমার পাশেই একজন আছে। আমার মনে হয়, এটা এ দেশের ক্রিকেটকে এগিয়ে নেবে। তরুণরা তাদের কাছ থেকে সমর্থন পাবেন এবং বড় মঞ্চে নিজেকে প্রমাণ করবেন।

বিপিএলে সিলেটের পারফরম্যান্স ততটা নজরকাড়া নয়। পঞ্চম স্থানে থেকে গেল আসর শেষ করেছে দলটি। তবে এবার কোমর কষে মাঠে নামছে তারা। শিরোপা মিশনে শক্তিশালী দল গঠন করেছে ফ্র্যাঞ্চাইজিটি। দলে রয়েছে ডেভিড ওয়ার্নার, সোহেল তানভীর, সন্দ্বীপ লামিচানে, ইমরান তাহির, আন্দ্রে ফ্লেচারের মতো বিদেশি ক্রিকেটার। আছেন ফর্মে থাকা দেশি ক্রিকেটার লিটন দাস। রয়েছেন হার্ডহিটার সাব্বির রহমান, নাসির হোসেন, তাসকিন আহমেদের মতো ক্রিকেটার।

ওয়াকার ইউনিস বলেন, আমার মনে হয়; আমরা বেশ ভারসাম্যপূর্ণ দল গড়েছি। সব বিভাগই কভার করেছি। আমাদের দারুণ বোলিং লাইনআপ আছে। ভালো বিদেশি পেসার ও লেগ স্পিনার আছে। সন্দ্বীপ লামিচানে ও ইমরান তাহির দুজনই বিশ্বমানের। ওয়ার্নার দলকে নেতৃত্ব দেবে। বাংলাদেশি ক্রিকেটাররাও ফর্মে আছে। আমাদের মিশন শিরোপা।

এমজে