ব্রিজটাউন টেস্টে ৭৭ রানে গুটিয়ে গেল ইংল্যান্ড

ব্রিজটাউন টেস্টে ৭৭ রানে গুটিয়ে গেল ইংল্যান্ড

কেরিবিয়ানে লজ্জার ইনিংস খেললো ইংল্যান্ড। ব্রিজটাউন টেস্টে ইংল্যান্ডকে মাত্র ৭৭ রানে শেষ করে দিল ওয়েস্ট ইন্ডিজ। এটি ক্যারিবিয়ানদের বিরুদ্ধে চতুর্থ সর্বনিম্ন স্কোর ইংলিশদের। দুর্দান্ত বোলিং করেছেন কেমার রোচ। মাত্র ১৭ রান দিয়ে পাঁচটি উইকেট নিয়েছেন এই ক্যারিবিয়ান পেসার।

বার্বেডোজে ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্টে সেই পুরানো ক্যারিবিয়ান পেস বোলিংকে মনে করালেন রোচরা। দু’টি করে উইকেট নিয়েছেন হোল্ডার ও জোসেফ। একটি গ্র্যাবিয়েলের। চতুর্থমুখী পেস আক্রমণে মাত্র ৩০ ওভারেই শেষ হয়ে যায় ইংল্যান্ড ইনিংস। ২১২ রানে এগিয়ে থেকেও ইংল্যান্ডকে ফলো-অন করায়নি ওয়েস্ট ইন্ডিজ। প্রথম ইনিংসে ২৮৯ রান তুলেছিল ওয়েস্ট ইন্ডিজ।

বৃহস্পতিবার কেনসিংটন ওভালে ১৯৭০ সালের ক্যারিবিয়ান পেস আক্রমণের কথা মনে করিয়ে দিলেন রোচ-হোল্ডাররা। রোচের গতি ও বাউন্স সামলাতে পারলেন না ইংরেজ ব্যাটসম্যানরা। মাত্র ২৭ বলের ব্যবধানে চার রান খরচ করে পাঁচটি উইকেট তুল নেন রোচ। ক্যারিবিয়ান পেস আক্রমণের সামনে মাত্র ৪৯ রানে ৭ উইকেট হারিয়ে ধুঁকছিল ইংল্যান্ড। সেখান থেকে স্যাম কুরান ও আদিল রশিদ লড়াই করলেও ইংল্যান্ড একশোর গণ্ডি টপকাতে পারেনি।

তবে কেনসিংটন ওভালের বাইশ গজ ম্যাচের দ্বিতীয় দিন ছিল ভয়ংকর। বাইশ গজে দাপট দেখান বোলাররা। সারাদিনে মোট ১৮টি উইকেট পড়ে। দ্বিতীয় দিনের শেষে দ্বিতীয় ইনিংসে ৬ উইকেটে ১২৭ রান তুলেছে ওয়েস্ট ইন্ডিজ। প্রথম ইনিংসে ২১২ রানে এগিয়ে থাকায় ইতিমধ্যে ৩৩৯ রানের লিড ক্যারিবিয়ানদের সামনে। হাতে রয়েছে এখনও চার উইকেট৷

ওয়েস্ট ইন্ডিজ তাদের প্রথম ইনিংসের শেষ ছ’টি উইকেটে মাত্র ৪৯ রান তোলে। ক্যারিবিয়ানদের ব্যাটসম্যানদের বিরুদ্ধে দারুণ সফল জেমস অ্যান্ডারসন। ৪৬ রানে পাঁচ উইকেট নিয়ে এই ইংলিশ পেসার ইয়ান বোথামের রেকর্ড ছুঁলেন। ইংল্যান্ড পেসার হিসেবে টেস্ট ক্রিকেটে ২৭ বার ইনিংসে পাঁচ উইকেট নিয়ে বোথামের রেকর্ড স্পর্শ করেন তিনি।

জিমির পর বল হাতে ভেলকি দেখান ক্যারিবিয়ান পেসাররা। চতুর্থমুখী পেস আক্রমণের বিরুদ্ধে মাত্র ৭৭ রানে শেষ হয়ে যায় ইংল্যান্ড ইনিংস। এর আগে তিনবার এর চেয়ে কম রানে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে অলআউট হয়েছে ইংল্যান্ড। ক্যারিবিয়ানদের বিরুদ্ধে ইংল্যান্ডের সর্বনিন্ম স্কোর ৫১ ৷ ২০০৯ সালে কিংস্টনে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে এই স্কোর করেছিল ইংল্যান্ড। তবে সর্বনিম্ন টেস্ট স্কোর ৪৫। ১৮৮৭ সালে সিডনিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৫০ রানের আগেই গুটিয়ে গিয়েছিল ইংল্যান্ড।

একে/