সাব্বিরের শেষ সুযোগ মানছেন পাপন

সাব্বিরের শেষ সুযোগ মানছেন পাপন

বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) শেষ না হতেই শুরু হবে টাইগারদের নিউজিল্যান্ড সফর। কয়েকদিন আগেই তিনটি ওয়ানডে ও সমান সংখ্যক টেস্ট ম্যাচের জন্য আলাদা দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ওয়ানডে দলে যে নামটি নিয়ে সবচেয়ে বেশি আলোচনা হয়েছে তিনি হচ্ছেন সাব্বির রহমান। গেল বছর শৃঙ্খলা ভঙ্গের দায়ে জাতীয় দল থেকে ছয় মাসের নিষেধাজ্ঞা পেয়েছিলেন এই ব্যাটসম্যান। নিষেধাজ্ঞা বহাল থাকা অবস্থায় তাকে দলে কেন নেয়া হয়েছে। দল ঘোষণার পর সেটি নিয়েই শুরু হয় বিতর্ক।

প্রাথমিকভাবে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু জানিয়েছিলেন, মাশরাফি বিন মুর্তজার জন্যই সাব্বিরকে দলে ভেড়ানো হয়েছে। ওয়ানডে অধিনায়কও গণমাধ্যমের কাছে যুক্তি তুলে ধরেছিলেন।

সোমবার জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বিপিএলের ষষ্ঠ আসর চলাকালীন উপস্থিত ছিলেন খোদ বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন।

সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে বিসিবি প্রধান দল ঘোষণা প্রসঙ্গে কথা বলেছেন। তিনি বলেন, আসলে আগে আমি প্রতিটা জিনিসে যেভাবে জড়িত ছিলাম বিশেষ করে টিমের ব্যাপারে, স্কোয়াড নিয়ে। কিন্তু গত তিন মাস ধরে আমি কিন্তু আমি একদম চুপ। আমি হস্তক্ষেপ একদমই করছি না। এখন ওরা (নির্বাচকরা) করছে।

সাব্বিরকে দলে নেয়ার বিষয়ে পাপন বলেন, সাব্বিরের ব্যাপারটা একটা জিনিস হয়তো আমার মনে হয় যে জন্য রেখেছে সেটা হচ্ছে একটা হতে পারে ক্যাপ্টেন-কোচ ওরা হয়তো চেয়েছে। আগের থেকেই চাইছিল।

২০১৮ সালের ১ সেপ্টেম্বর শাস্তি দেয়া হয়েছিল। সে হিসেবে ফেব্রুয়ারির শেষ তার নিষেধাজ্ঞা শেষ হবার কথা। যদিও দেশের ক্রিকেটের সর্বোচ্চ সংস্থার পক্ষ থেকে কোনো কিছু স্পষ্ট না করেই তাকে দলে রাখা হয়।

ডান-হাতি এই ব্যাটসম্যানকে টিম ম্যনেজমেন্ট মূলত বিশ্বকাপের জন্য চাইছিল উল্লেখ করে বিসিবি বস বলেন, আসলে তারা বলছিল যদি পারফর্ম করে তাহলে বিশ্বকাপে তার একটা সুযোগ আছে। বিশ্বকাপের আগে এই সিরিজে হয়তো তাকে খেলাতে নাও পারে। টিমের সাথে নিয়ে গেলে হয়তো তার সেন্টিমেন্ট ও মেন্টালিটি সব ঠিক করার জন্য। কন্ডিশনিংয়ের জন্য হতে পারে। তা না হলে ১৫/২০ দিন আগে ওকে নেয়ার কারণই দেখি না। কারণ ১৫/২০ দিন পর এটা শেষই হয়ে যেত।

পাপন বলেন, অবশ্যই পারফরম্যান্সও একটা বিষয়। লাস্ট একটা ম্যাচে করেছিল ৮৫। সেটা দেখে আরো উৎসাহিত হয়েছে। মনে করেছে ও পারফরম্যান্সে ফেরত আসছে। এটা হতে পারে।

দল ঘোষণার প্রক্রিয়া নিয়ে পাপনের বলেন, যখন নাকি লিস্ট আমার কাছে সই করার জন্য আসে, সবার লিস্ট সই করার পর। আমি জিজ্ঞাসা করেছিলাম ওর শাস্তির ব্যাপারটা। শাস্তি শেষ হচ্ছে কবে। আমাকে বলেছে শাস্তি শেষ। হয়তো ভুল করে বলেছে। একটা হতে পারে মেয়াদটা কমিয়ে দেয়াতে শাস্তি কমে গেছে। আমি তখন জিজ্ঞাসা করি নাই।

সাব্বিরের জন্য এটাই শেষ সুযোগ বলে মনে করেন পাপন। তিনি বলেন, আসলে হয় কি দুই একটা ফ্যাক্ট আছে। ওকে যখন বাদ দেয়া হয় তারপর অনেকবার কিন্তু রিকোয়েস্ট এসেছে ওকে দলে নেয়ার জন্য। আমরা সাধারণত এমনটা নিতে চাই না বা নেই না। কিন্তু মাঝে মধ্যে হয় কি এর আগেও দেখেছেন অনেকেই মনে করে ও আসলে চেঞ্জ হয়েছে এটা বিশ্বাস করতে থাকে তাহলে রিকোয়েস্ট আসতে থাকে। এটা অবশ্যই ওর জন্য লাস্ট চান্স। ১৫/২০ তো বড় কথা না, এরপরেও যদি আবারো করে জীবনও আর খেলতে পারবে না। আমি মনে করি ও আরো বেশি সময় নিয়ে আরো বুঝে শুনে আসলে ওর জন্য ভালো হতো। ওর জন্য রিস্ক অনেক বেশি। একটা ছোট্ট ভুলে তার ক্যারিয়ার শেষ হয়ে যেতে পারে।

একে/