দুপুরে নিউজিল্যান্ড যাচ্ছেন মুশফিক, মাহমুদউল্লাহ, মুস্তাফিজরা

দুপুরে নিউজিল্যান্ড যাচ্ছেন মুশফিক, মাহমুদউল্লাহ, মুস্তাফিজরা

জাতীয় দলের ৮ ক্রিকেটার আজ যাচ্ছেন নিউজিল্যান্ডে। দ্বিপাক্ষিক এ সফরে নিউজিল্যান্ডে তিনটি করে ওয়ানডে এবং টেস্ট খেলবে বাংলাদেশ। ১৩ জানুয়ারি ওয়ানডে সিরিজ দিয়ে শুরু দুই দলের মহারণ।

দুই ভাগে ভাগ হয়ে নিউজিল্যান্ড যাচ্ছে বাংলাদেশ দল। আজ প্রথম বহরে মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, লিটন কুমার দাস, সৌম্য সরকার, মেহেদী হাসান মিরাজ, নাঈম হাসান, মোস্তাফিজুর রহমান ও সাব্বির রহমান নিউজিল্যান্ডের বিমান ধরবেন। দুপুর ১২.৪০ মিনিটে সিঙ্গাপুর এয়ারলাইন্সের বিমানে রওণা হবেন এ আট ক্রিকেটার। তাদের সঙ্গী হিসেবে আছেন এ সফরে ম্যানেজারের দায়িত্ব পাওয়া খালেদ মাসুদ পাইলট এবং কোচ স্টিভ রোডস।

বিপিএলের পর্দা নামবে ৮ ফেব্রুয়ারি। পরদিন রাতে মাশরাফি বিন মুর্তজা, তামিম ইকবাল, সাকিব আল হাসান, মোহাম্মদ মিথুন, রুবেল হোসেন, মোহাম্মদ সাইফউদ্দিন ও শফিউল ইসলাম নিউজিল্যান্ডে রওণা হবেন। পেসার তাসকিন আহমেদের ইনজুরিতে কপাল খুলেছে শফিউলের। গতকালই তাকে দলে অন্তর্ভূক্ত করেছেন নির্বাচকরা।

মাঠে নামার আগে নিউজিল্যান্ডের বিরুদ্ধ কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেওয়ার সুযোগ পাচ্ছেন না ক্রিকেটাররা। বিপিএলের টানা এক মাসের ধকল সামলে ওঠার আগেই আন্তর্জাতিক মঞ্চে নামতে হচ্ছে টাইগারদের।

১৩ ফেব্রুয়ারি প্রথম ওয়ানডে নেপিয়ারে হওয়ার পর দ্বিতীয় ও তৃতীয় ওয়ানডে হবে ১৬ ও ২০ ফেব্রুয়ারি। ম্যাচদুটি হবে ক্রাইস্টচার্চ ও ডুনেডিনে। ওয়ানডের পর টেস্ট সিরিজ শুরু হবে ২৮ ফেব্রুয়ারি।

নিউজিল্যান্ডে মাটিতে কখনোই ওয়ানডে জিততে পারেনি বাংলাদেশ। শেষ সফরে তিন ওয়ানডেতেই ধবলধোলাই হয়েছিল মাশরাফির দল।এর আগে ২০০৮ এবং ২০১০ সালের সফরে দু’বারই ৩-০ ব্যবধানে সিরিজ হেরেছিল বাংলাদেশ। এছাড়া ২০১৫ সালে বিশ্বকাপের ম্যাচেও জিততে পারেনি বাংলাদেশ। সব মিলিয়ে নিউজিল্যান্ডে ১০ ওয়ানডের সবকটিতেই হেরেছে বাংলাদেশ। এবার ওয়ানডে সিরিজ জয়ের প্রত্যয় ব্যক্ত করেছেন মুশফিকুর রহিম।

নিউজিল্যান্ড সফরে ওয়ানডে দল: মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), তামিম ইকবাল, লিটন দাস, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, মোহাম্মদ মিথুন, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, নাঈম হাসান, রুবেল হোসেন, মোহাম্মদ সাইফউদ্দিন, শফিউল ইসলাম, মোস্তাফিজুর রহমান ও সাব্বির রহমান।

এমজে/