চ্যাম্পিয়নস লিগের দ্বিতীয় রাউন্ডেই বাদ রিয়াল মাদ্রিদ

চ্যাম্পিয়নস লিগের দ্বিতীয় রাউন্ডেই বাদ রিয়াল মাদ্রিদ

উৎসবের উপলক্ষ তৈরিই ছিলো, ম্যাচ জিতে পালন করা হতো নিজেদের ক্লাবের ইতিহাসের ১১৭তম জন্মদিন। ম্যাচ না জিতলেও হতো, প্রথম লেগে প্রতিপক্ষের মাঠ থেকে ২-১ গোলে জিতে আসায় রিয়াল মাদ্রিদের জন্য শুধু হার এড়ানোই যথেষ্ঠ ছিল।

কিন্তু তাই করা হলো না ইউরোপিয়ান ক্লাব ফুটবলের অন্যতম সেরা ক্লাব রিয়ালের। উয়েফা চ্যাম্পিয়নস লিগের সবশেষ তিন আসরের চ্যাম্পিয়নরা এবারের আসরে বাদ পড়ে গেল দ্বিতীয় রাউন্ড থেকেই। আয়াক্সের বিপক্ষে প্রথম লেগে ২-১ গোলে জিতলেও, ঘরের মাঠে তারা হেরে গিয়েছে ১-৪ ব্যবধানে। দুই লেগ ৩-৫ গোলে পিছিয়ে থেকে শেষ ষোলো থেকেই বিদায় নিলো সান্তিয়াগো সোলারির শিষ্যরা।

নিজ দলের শেষ আটের টিকিট প্রায় নিশ্চিত ধরে নিয়ে প্রথম লেগের ম্যাচে ইচ্ছাকৃতভাবে হলুদ কার্ড দেখেছিলেন রিয়াল অধিনায়ক সার্জিও রামোস। যাতে করে কোয়ার্টার ফাইনালের প্রথম লেগের ম্যাচটি খেলতে পারেন তিনি। রামোসের এ 'ধূর্তবাজি' ধরতে পেরে তাকে আরও এক ম্যাচের জন্য নিষিদ্ধ করে উয়েফা। যে কারণে আগামী মৌসুমে রিয়ালের প্রথম ম্যাচটিতে খেলতে পারবেন না রামোস।

মঙ্গলবার রাতে মৌসুমের শেষ আশা হিসেবে টিকে থাকা উয়েফা চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোর দ্বিতীয় লেগের ম্যাচটিতে আয়াক্সের বিপক্ষে খেলতে নামে রিয়াল। এর আগে গত সপ্তাহে বার্সেলোনার কাছে হেরে কোপা দেল রে থেকে বিদায় এবং লা লিগার শিরোপা দৌড় থেকে অনেকটাই পিছিয়ে গেছে তারা। এবার চ্যাম্পিয়নস লিগ থেকেও বিদায় নিয়ে মৌসুমের সবকয়টি শিরোপাই প্রায় খুইয়ে ফেলল লস ব্লাংকোসরা।

অন্যদিকে নেদারল্যান্ডের ক্লাব আয়াক্সের জন্য শেষ আটের টিকিট পাওয়াটা ছিলো দুঃসাধ্য একটি ব্যাপার। কেননা নিজেদের মাঠে তারা ১-২ গোলে হেরে যাওয়ায় রিয়ালের মাঠ থেকে পেতে হতো অন্তত ২ গোলের ব্যবধানে জয়। সে চাপ জয় করে তারা এক হালি গোল দিয়েই নিশ্চিত করেছে নিজেদের শেষ আটের টিকিট।

ম্যাচে লিড পেতে বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি আয়াক্সকে। মাত্র সপ্তম মিনিটেই দলকে এগিয়ে দেন হাকিম জিয়েচ। রিয়াল মিডফিল্ডার টনি ক্রুসের দুর্বল ব্যাকপাস ধরে ট্যাডিচ তা বাড়ান সামনে থাকা জিয়েচের উদ্দেশ্যে। নিয়ন্ত্রণে নিয়ে ডিফেন্ডারদের বোকা বানিয়ে দারুণ এক গোলে দলকে এগিয়ে দেন এ ডাচ মিডফিল্ডার। দুই লেগ মিলে আসে সমতা।

দলকে এগিয়ে দেয়ার কাজটি করেন ডেভিড নেরেস। ম্যাচের ১৮তম মিনিটে নেরেসের গোলে দুই লেগ মিলে ৩-২ ব্যবধানে লিড নেয় আয়াক্স। স্বস্তি নিয়ে বিরতিতে যায় তারা।

দ্বিতীয়ার্ধে ফিরে দলকে আরও এগিয়ে নেন ম্যাচে দুর্দান্ত পারফর্ম করা ডুসান ট্যাডিচ। ৬২তম মিনিটে সতীর্থের পাস ডি-বক্সের মুখে পেয়ে ভিতরে ঢুকে বাঁ পায়ের জোরালো শটে বল ঠিকানায় পাঠান তিনি। ব্যবধান দাঁড়ায় ৪-২।

৭০তম মিনিটে এক গোল শোধ করেন রিয়ালের মিডফিল্ডার মার্কো অ্যাসেনসিও। কিন্তু মিনিট দুয়েক বাদেই অসাধারণ এক ফ্রি কিক থেকে গোল করে রিয়ালের কফিনে শেষ পেরেকটি ঠুকে দেন আয়াক্সের ডেনিশ মিডফিল্ডার লাস সোনে।

৪-১ গোলের দুর্দান্ত জয়ে ৩-৫ ব্যবধান এগিয়ে থেকে রিয়াল মাদ্রিদের বিদায়ঘণ্টা বাজিয়েই শেষ আট নিশ্চিত করে আয়াক্স। দিনের অন্য ম্যাচে বরুশিয়া ডর্টমুন্ডকে ১-০ গোলে হারিয়ে ৪-০ ব্যবধানে শেষ আটের টিকিট পেয়েছে ইংলিশ ক্লাব টটেনহাম হটস্পার।

এমজে/