ওয়ানডে ক্রিকেটে তামিমের ৬ হাজার

ওয়ানডে ক্রিকেটে তামিমের ৬ হাজার

ঢাকা, ২৩ জানুয়ারি (জাস্ট নিউজ) : একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে দারুণ এক মাইলফলক গড়লেন বাংলাদেশের উদ্বোধনী ব্যাটসম্যান তামিম ইকবাল। ত্রিদেশীয় সিরিজের ফিরতি লেগের ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে ৭৬ রানের ইনিংস খেলার পথে একদিনের ক্রিকেটে ছয় হাজার রানের মাইলফলক স্পর্শ করেন তিনি।

একদিনের ক্রিকেটে তামিমের রান এখন ৬ হাজার ১০। বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে একদিনের ক্রিকেটে এই মাইলফলক গড়লেন তামিম। বাংলাদেশিদের মধ্যে সর্বোচ্চ রান সংগ্রহের দিক থেকে তামিমের পরেই আছেন সাকিব আল হাসান। ১৮৫ ম্যাচে তার সংগ্রহ ৫ হাজার ২৩৫ রান।

জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচে তামিম যখন ব্যাট করতে নামেন তখন ছয় হাজার রানের মাইলফলকে পৌঁছাতে তার প্রয়োজন ৬৬ রান। সিরিজের টানা তৃতীয় অর্ধশতক তুলে নেওয়ার পর দ্রুতই কাঙ্খিত সেই রানও তুলে ফেলেন তামিম।

ছয় হাজার রানের মাইলফলকে যেতে তামিমকে খেলতে হয়েছে ১৭৫টি ম্যাচ। এই একটি জায়গায় পাকিস্তানি কিংবদন্তি ব্যাটসম্যান জাভেদ মিয়াদাঁদের পাশে বসেছেন তিনি। ছয় হাজার রান করতে মিয়াদাঁদকেও খেলতে হয়েছিল ১৭৫টি ম্যাচ।

একদিনের ক্রিকেটে সবচেয়ে কম ম্যাচে ছয় হাজার রানের মাইলফলকে পৌঁছানোর রেকর্ডটি দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যান হাশিম আমলার দখলে। এই মাইলফলকে পৌঁছতে তার লেগেছিল ১২৩ ম্যাচ। দ্বিতীয় স্থানে থাকা বিরাট কোহলির এই মাইলফলকে পৌঁছতে লাগে ১৩৬ ম্যাচ।

(জাস্ট নিউজ/ওটি/১৫০৯ঘ.)