ক্রনিয়ে-টেন্ডুলকার-মালিকের পাশে সাকিব

ক্রনিয়ে-টেন্ডুলকার-মালিকের পাশে সাকিব

ঢাকা, ২৪ জানুয়ারি (জাস্ট নিউজ) : টানা দু’ওয়ানডেতে ব্যাট হাতে হাফ-সেঞ্চুরি ও ৩ উইকেট নেয়া বিশ্বের চতুর্থ ক্রিকেটার হিসেবে রেকর্ড বইয়ে নাম তুললেন বাংলাদেশের অলরাউন্ডার সাকিব আল হাসান। চলতি ত্রিদেশীয় সিরিজের লিগ পর্বে ১৯ জানুয়ারির ম্যাচে শ্রীলংকার বিপক্ষে ব্যাট হাতে ৬৭ রান ও বল হাতে ৪৭ রানে ৩ উইকেট নেন সাকিব।

এরপর ২৩ জানুয়ারি জিম্বাবুয়ের বিপক্ষে ব্যাট হাতে ৫১ রান ও ৩৪ রানে ৩ উইকেট নেন তিনি। ফলে বিশ্বের চতুর্থ খেলোয়াড় হিসেবে টানা দু’ওয়ানডেতে ব্যাট হাতে হাফ-সেঞ্চুরি ও ৩ উইকেট নেয়া খেলোয়াড় হিসেবে রেকর্ড বইয়ে নাম তুললেন সাকিব।

সাকিবের আগে এই তালিকায় নাম উঠেছে দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক প্রয়াত হ্যান্সি ক্রনিয়ে, ভারতের সাবেক মাস্টার ব্লাস্টার খেলোয়াড় শচিন টেন্ডুলকার ও পাকিস্তানের শোয়েব মালিকের।

১৯৯৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজে ডারবানের ম্যাচে ৫৮ রান ও ৩ উইকেট এবং পোর্ট এলিজাবেথে পরের ওয়ানডেতে ৭৪ রান ও ৩ উইকেট নেন ক্রনিয়ে।

এরপর ২০০৪ সালে শ্রীলঙ্কায় অনুষ্ঠিত এশিয়া কাপে বাংলাদেশের বিপক্ষে ব্যাট হাতে অপরাজিত ৮২ রানের পাশাপাশি বল হাতে ৩ উইকেট এবং পরের ম্যাচে পাকিস্তানের বিপক্ষে ৭৮ রান ও ৩ উইকেট নেন টেন্ডুলকার।

২০০৭ সালের নভেম্বরে জয়পুরে ভারতের বিপক্ষে ৮৯ রান ও ৩ উইকেট এবং ২০০৮ সালের জানুয়ারিতে করাচিতে জিম্বাবুয়ের বিপক্ষে ৬৩ রান ও ৩ উইকেট নিয়ে তৃতীয় খেলোয়াড় হিসেবে রেকর্ড বইয়ে নাম তুলেন মালিক। ক্রনিয়ে, টেন্ডুলকার ও মালিকের পর টানা দু’ওয়ানডেতে ব্যাট হাতে ফিফটি ও ৩ উইকেট নেয় খেলোয়াড় হলেন সাকিব।

(জাস্ট নিউজ/একে/১৯৪৫ঘ.)