শুরু হল মাঠের লড়াই, ব্যাটিংয়ে ইংল্যান্ড

ইমরান তাহিরে বেয়ারস্টো বধ

ইমরান তাহিরে বেয়ারস্টো বধ

বিশ্বকাপে প্রথম ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে টসে জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছে দক্ষিণ আফ্রিকা। ইংল্যান্ডের ওভালে বিশ্বকাপের লড়াইয়ে নামবে দু’দল।

বাংলাদেশ সময় সাড়ে ৩ টায় শুরু হয় ম্যাচটি। প্রথম ওভারেই লেগ স্পিনার ইমরান তাহিরকে বোলিংয়ে আনেন প্রোটিয়া অধিনায়ক ফাফ ডু প্লেসি। খেলার দ্বিতীয় বলেই কিপারের হাতে ক্যাচ দিয়ে ফেরেন জনি বেয়ারস্টো।

এদিন গতিতারকা ডেল স্টেইনকে পাচ্ছে না দক্ষিণ আফ্রিকা। তাতে অবশ্যই মূল একাদশে পরিবর্তন আসবে, তা আগেই জানিয়ে দিয়েছেন প্রোটিয়া অধিনায়ক ডু প্লেসি। তিনি বলেন, স্টেইনের না থাকার কারণে দলে কিছু পরিবর্তন তো আসবেই। কিন্তু ইংল্যান্ডের মতো দলের বিপক্ষে কখনোই রক্ষণাত্মক খেলার সুযোগ নেই।

এবারের বিশ্বকাপে হট ফেবারিট স্বাগতিক ইংল্যান্ড। ওয়ানডে র‌্যাঙ্কিংয়েও ‘নম্বার ওয়ান’ ইংলিশরা। আর দক্ষিণ আফ্রিকার রয়েছে র‌্যঙ্কিংয়ের তিনে। ইংলিশরা র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকলেও দু দলের মুখোমুখিতে এগিয়ে দক্ষিণ আফ্রিকা।

ওয়ানডে ক্রিকেটে এখন পর্যন্ত ৫৯ বার একে অপরের মুখোমুখি হয়েছে ইংল্যান্ডে ও দক্ষিণ আফ্রিকা। এর মধ্যে ইংলিশরা জয় পেয়েছে ২৬টি ম্যাচে আর প্রোটিয়াদেরে জয় ২৯টি। বাকি ৪ ম্যাচের ১টি টাই আর ৩টি ম্যাচ পরিত্যক্ত। শেষ পাঁচ দেখায়ও এগিয়ে প্রোটিয়ারা। ইংল্যান্ডের দুই জয়ের বিপরীতে দক্ষিণ আফ্রিকার জয় তিনটি। বিশ্বকাপের মোট ৬ বারের দেখায় সমানে সমান দুদল। বিশ্বকাপের আসরে দুদলের মুখোমুখিতে ৩ জয় ইংল্যান্ডের ও ৩ জয় প্রোটিয়াদের।

ইংল্যান্ডের একাদশ
জেসন রয়, জনি বেয়ারস্টো, জো রুট, এউইন মরগান (অধিনায়ক), বেন স্টোকস, জস বাটলার (উইকেটরক্ষক), মঈন আলী, ক্রিস ওকস, লিয়াম প্লাঙ্কেট, জোফরা আর্চার ও আদিল রশিদ

দক্ষিণ আফ্রিকার একাদশ
হাশিম আমলা, কুইন্টন ডি কক (উইকেটরক্ষক), ফাফ ডু প্লেসি (অধিনায়ক), এইডেন মার্করাম, রেসি ভ্যান ডার ডুসেন, জেপি ডুমিনি, ডোয়াইন প্রিটোরিয়াস, আন্দিলে ফেহলুকাওয়ো, কাগিসো রাবাদা, লুঙ্গি এনগিডি ও ইমরান তাহির

এমজে/