এটি বাংলাদেশের ক্রিকেটীয় চরিত্র, বলছেন মাশরাফি

এটি বাংলাদেশের ক্রিকেটীয় চরিত্র, বলছেন মাশরাফি

ঢাকা, ২৫ জানুয়ারি (জাস্ট নিউজ) : গত তিন বছরে ঘরের মাঠে দুর্দান্ত খেলা বাংলাদেশের এমন ব্যর্থতার চিত্র কেউ হয়তো দেখতে চাইবে না। বিশ্বের বাঘা বাঘা দলকে যারা রীতিমতো নাকানি-চুবানি খাইয়েছে, তারাই কি না খর্ব শক্তির শ্রীলঙ্কার সামনে পর্যদুস্ত। অতিরিক্ত আত্মবিশ্বাসেই কি এমন হাল? না, মাশরাফি সেটা মনে করছেন না। প্রয়োজনের সময় দৃঢ়তা দেখাতে না পারা বাংলাদেশের ক্রিকেটীয় চরিত্র বলে মনে করেন তিনি।

আসলেও তাই, এদিন যেন অনেকটা হুড়মুড়ে ভেঙে পড়েছে বাংলাদেশের ব্যাটিং লাইন। দীর্ঘ অভিজ্ঞতায় সমৃদ্ধ কোনো ব্যাটসম্যানই পারেননি নিজেকে মেলে ধরতে। কেন? ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে মাশরাফি এ ব্যাপারে বলেন, কঠিন সময়ে উইকেটে সেট হয়ে রান করা, ওই অভ্যাসটা আমাদের ক্রিকেটে একটু কমই বলা যায়। এখানে আমাদের কিছুটা ঘাটতি থাকতে পারে। আসলে এটা আমাদের ক্রিকেটীয় নেচারও বলা যায়। তা নিয়ে আমাদের আরো কাজ করতে হবে।

তবে খেলোয়াড়দের মধ্যে অতিরিক্ত আত্মবিশ্বাস ছিল না বলে মনে করেন বাংলাদেশ অধিনায়ক, সত্যি কথা বলতে কি, বুধবার রাতে বা আজকেও সবাই যখন একসঙ্গে ছিলাম- কারো মধ্যে এমন কিছু দেখিনি আমি। যেটা বলতে পারেন আমরা খুবই বাজে ক্রিকেট খেলেছি। আমার কাছে মনে হয় এটা বলাই ঠিক। আবার এটা বলতে পারি যে একটা বাজে দিন গেছে। আমি বলব, বাজে ক্রিকেট খেলেছি।

এই ম্যাচে এক মুশফিকুর রহিম ছাড়া বাংলাদেশের কোনো ব্যাটসম্যানই নিজেদের নামের প্রতি সুবিচার করতে পারেননি। দলের ১১ জন ব্যাটসম্যানের মধ্যে মাত্র দুজন দুই অঙ্কের কোটায় পৌঁছাতে পেরেছেন। তার মধ্যে মুশফিক করেছেন ২৫ ও সাব্বির ১০ রান। অন্যরা ছিলেন আসা-যাওয়ার দলে। ব্যাটসম্যানদের এই ব্যর্থতা ফাইনালের আগে বাংলাদেশের জন্য একটি বড় ধাক্কা।

মাত্র ৮২ রানে অলআউট হয়েছে বাংলাদেশ। তাই হেরেছে ১০ উইকেটের বিশাল ব্যবধানে। শ্রীলঙ্কা মাত্র ১১.৫ ওভারে জয়ের লক্ষ্যে পৌঁছে যায়।

(জাস্ট নিউজ/একে/২১৩৫ঘ.)