বিশ্বকাপ ২০১৯

হেরে গেল বাংলাদেশ

হেরে গেল বাংলাদেশ

ওভারের প্রথম বলে অধিনায়ক কেন উইলিয়ামসনকে এবং শেষ বলে উইকেটরক্ষক টম লাথামকে ডিপ মিডউইকেটে ক্যাচে পরিণত করেন মেহেদী হাসান মিরাজ। তাতেই জমে উঠতে শুরু করে নিউজিল্যান্ডের হাতের মুঠোয় থাকা ম্যাচ। এরপর রস টেলর আউট হলে মনে হচ্ছিল জিতবে বাংলাদেশ। কিন্তু শেষের দিকের ব্যাটসম্যানদের দারুণ ব্যাটিংয়ে জয় নিয়ে মাঠ ছাড়ে নিউজিল্যান্ড।

লন্ডনের দ্য ওভালে বাংলাদেশের দেওয়া ২৪৫ রানের জবাবে ব্যাটিংয়ে নেমে মাশরাফিকে বাউন্ডারি মেরে ইনিংস শুরু করেন মার্টিন গাপটিল। ১৪ বলে ২৫ রান করে ফেলা এই মারকুটে ওপেনারকে থামান সাকিব। তার বলে ক্যাচ নেন তামিম ইকবাল। অধিনায়ক কেন উইলিয়ামসন নামার পরেই জোড়ালো লেগ বিফোর উইকেটের আবেদন হয়। বাংলাদেশ রিভিউও নেয়। কিন্তু রিপ্লেতে দেখা যায় সেটা আউট ছিল না। অপর ওপেনার মুনরোকেও (২৪) আউট করেন সাকিব। তার বলে দুর্দান্ত ক্যাচ নেন মেহেদী মিরাজ।

এর আগে কিউই অধিনায়ক কেন উইলিয়ামসনের সঙ্গে টস করতে নেমে হারতে হয়েছে বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মর্তুজাকে। টস হেরে প্রথমে ব্যাট করার আমন্ত্রণ পান টাইগার অধিনায়ক।

টস করার সময়ই সঞ্চালকের সঙ্গে কথা বলতে গিয়ে মাশরাফি বলেন, ‘টস জিতলে আমরাও বোলিং নিতাম। এখানে ব্যাটিং করাটা খুব সহজ হবে না। তবুও আমাদের চেষ্টা করতে হবে সেরাটা খেলার। আর আগের ম্যাচের একাদশই খেলছে এই ম্যাচে। কোনো পরিবর্তন নেই।’

ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালো করলেও ২৫ রান করে ফিরে যান সৌম্য সরকার। এরপর লুকি ফার্গুসনের দ্রুতগতির বাউন্স পুল করতে গিয়ে ক্যাচ আউটে পরিণত হন তামিম। এরপর ম্যাচের ২৪তম ওভারে সাকিব-মুশফিকের ভুল বোঝাবুঝির কারণে রান আউটের ফাঁদে পড়েন মুশফিক।

মুশফিকের পর ফিফটি পূর্ন করে সাজঘরে ফেরেন সাকিবও। এরপর রিয়াদকে নিয়ে জুটি গড়ে ২৬ রান করে ফিরে যান মিঠুন। তারপর নিয়মিত বিরতিতে উইকেট হারালে ৪৯.২ ওভারে ১০ উইকেট হারিয়ে ২৪৪ রান করে বাংলাদেশ।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মুশফিকুর রহীম (উইকেটরক্ষক), মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন, মোহাম্মদ সাইফুদ্দিন, মেহেদী হাসান মিরাজ, মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), মোস্তাফিজুর রহমান।

নিউজিল্যান্ড একাদশ: মার্টিন গাপটিল, কলিন মুনরো, কেন উইলিয়ামসন (অধিনায়ক), রস টেলর, টম ল্যাথাম (উইকেটরক্ষক), জিমি নিশাম, কলিন ডি গ্র্যান্ডহোম, মিচেল সান্তনার, ম্যাট হেনরি, লকি ফার্গুসন, ট্রেন্ট বোল্ট।