জেসন রয়কে ফেরালেন মিরাজ

জেসন রয়কে ফেরালেন মিরাজ

সেঞ্চুরিয়ান জেসন রয়কে ফেরান মেহেদী হাসান মিরাজ। ক্যারিয়ারের নবম সেঞ্চুরি করার পর আরও বেশি আক্রমণাত্মক ব্যাটিং করেন রয়। ৩৫তম ওভারে মিরাজের প্রথম তিন বলে তিনটি ছক্কা হাঁকান এ ইংলিশ ওপেনার। চতুর্থ বলেও বাউন্ডারি হাঁকাতে গিয়ে মাশরাফির হাতে ক্যাচ তুলে দেন।

মোস্তাফিজুর রহমানকে বাউন্ডারি হাঁকিয়ে ৯২তম বলে শতরানের ম্যাজিক ফিগার স্পর্শ করেন জেসন রয়। সেঞ্চুরির পর থেকেই একের পর এক বাউন্ডারি হাঁকান ইংলিশ এ ওপেনার। সেঞ্চুরি করার পর ২৯ বলে ৫৩ রান করেন তিনি।

মিরাজের অফ স্পিনে বিভ্রান্ত হওয়ার আগে ১২১ বলে ১৪টি চার ও ৫টি ছক্কায় ১৫৩ রান করেন। বিশ্বকাপে এটা তার প্রথম সেঞ্চুরি। তবে ওয়ানডে ক্রিকেটে ৭৯তম ম্যাচে এটা নবম শতক।

বাংলাদেশের বিপক্ষে টস হেরে ব্যাটিংয়ে নেমে উড়ন্ত সূচনা করে ইংল্যান্ড। ৭.৫ ওভারে দলীয় ফিফটি রান পূর্ণ করেন দুই ওপেনার জেসন রয় ও জনি বেয়ারস্টো। প্রথম ১০ ওভারে স্কোরবোর্ডে ৬৭ রান যোগ করেন রয়-বেয়ারস্টো। ১৫ ওভারে কোনো উইকেট না হারিয়ে ইংল্যান্ড তুলে নেয় ১০১ রান।

তবে মেহেদী হাসান মিরাজের দুর্দান্ত ফিল্ডিং ১৯.১ ওভারে ১২৮ রানে ভাঙে ইংলিশদের ওপেনিং ‍জুটি।অসাধারণ ক্যাচে পরিনত হয়ে সাজঘরে ফেরেন জনি বেয়ারস্টো। মাশরাফি বিন মুর্তজার বলে ক্যাচ তুলে দেন ইংলিশ ওপেনার। শরীর হাওয়ায় ভাসিয়ে ক্যাচটি তালুবন্দি করেন মিরাজ। তার অসাধারণ ক্যাচে ১২৮ রানে ভাঙে ইংল্যান্ডের উদ্বোধনী জুটি। সাজঘরে ফেরার আগে ৫০ বলে ৬টি চারের সাহায্যে ৫১ রান করে বেয়ারস্টো।

সাইফউদ্দিনের গতির শিকার জো রুট। আগের ম্যাচে পাকিস্তানের বিপক্ষে সেঞ্চুরি করা ইংল্যান্ডের এ তারকা ব্যাটসম্যানকে সাজঘরে ফেরান সাইফউদ্দিন। তার আগে দ্বিতীয় উইকেটে জেসন রয়ের সঙ্গে গড়েন ৭৭ রানের জুটি। প্যাভেলিয়নে ফেরার আগে ২৯ বলে ২১ রান করেন জো রুট।

শনিবার কার্ডিফের সোফিয়া গার্ডেনসে টস জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন বাংলাদেশ দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।

অতীত পরিসংখ্যান অনুসারে, ২০ ম্যাচে মুখোমুখি হয় বাংলাদেশ-ইংল্যান্ড। তার মধ্যে ১৬টিতে জয় পায় ইংলিশরা। মাত্র ৪ ম্যাচে জয় পায় টাইগাররা।

তবে বিশ্বকাপে এর আগে তিন ম্যাচে মুখোমুখি হয় বাংলাদেশ-ইংল্যান্ড। তার মধ্যে ইংল্যান্ড জয় পায় দুটিতে। তবে সবশেষ সাক্ষাতে জয় পায় বাংলাদেশ। বিশ্বকাপের গত আসরে এই ইংল্যান্ডকে হারিয়েই প্রথমবার কোয়ার্টার ফাইনালে খেলে বাংলাদেশ দল।