শিরোপা নির্ধারণী ম্যাচে কাল মুখোমুখি বাংলাদেশ ও শ্রীলংকা

শিরোপা নির্ধারণী ম্যাচে কাল মুখোমুখি বাংলাদেশ ও শ্রীলংকা

ঢাকা, ২৬ জানুয়ারি (জাস্ট নিউজ) : ত্রিদেশীয় ওয়ানডে সিরিজের ফাইনালে আগামীকাল মুখোমুখি হচ্ছে স্বাগতিক বাংলাদেশ ও শ্রীলংকা। শুরু থেকেই দাপট দেখানো টাইগাররার প্রথমবারের মত ত্রিদেশীয় সিরিজের শিরোপা জয়ের জন্যই মাঠে নামবে জানালেন বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। ফাইনালে ভালো ক্রিকেট খেলে শিরোপা জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী শ্রীলংকাও।

মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ ও ইংল্যান্ডের শিরোপা নির্ধারণী ম্যাচটি আগামীকাল শুরু হবে দুপুর ১২টায়।

ত্রিদেশীয় সিরিজ দিয়েই এ বছর নিজেদের ক্রিকেটে যাত্রা শুরু করে বাংলাদেশ। টুর্নামেন্টের শুরু থেকেই ব্যাট-বল হাতে দাপট দেখায় বাংলাদেশের খেলোয়াড়রা। লিগ পর্বে প্রথম দুই ম্যাচ বড় ব্যবধানে জিতে বোনাস পয়েন্ট নিয়ে ফাইনালের টিকিট পেয়ে যায় বাংলাদেশ। তাই লিগে ফিরতি পর্বের ম্যাচগুলো নিয়মরক্ষায় পরিণত হয় বাংলাদেশের সামনে।

টুর্নামেন্টের প্রথম ম্যাচে জিম্বাবুয়েকে ৮ উইকেটে এবং পরের ম্যাচে শ্রীলংকাকে ১৬৩ রানের ব্যবধানে হারায় বাংলাদেশ। এই দু’জয়েই ফাইনাল নিশ্চিত হয়ে যায় টাইগারদের। ফিরতি পর্বে জিম্বাবুয়েকে ৯১ রানে হারালেও, লিগ পর্বে নিজেদের শেষ ম্যাচে শ্রীলংকার কাছে লজ্জার হারের স্বাদ পায় বাংলাদেশ। লংকানদের বিপক্ষে মাত্র ৮২ রানে অলআউট হয়ে ১০ উইকেটের বড় ব্যবধানে ম্যাচ হারে বাংলাদেশ। ফাইনালের আগে এমন লজ্জাজনক ব্যাটিং, বাংলাদেশের আত্মবিশ্বাসে কোন চিড় ধরেনি বলে জানান দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।

লিগের শেষ ম্যাচে বাংলাদেশকে ১০ উইকেটের বড় ব্যবধানে হারানোতেই আত্মবিশ্বাস অনেকখানি বেড়ে গেছে শ্রীলংকা। এটি অনুমেয়। তবে ফাইনালের লড়াইয়ে বাংলাদেশকেই ফেভারিট বলছেন চান্ডিমাল, ‘ঘরের মাঠে বাংলাদেশ খুবই ভালো দল। তাদের কিছু ভালো ও অভিজ্ঞ খেলোয়াড় রয়েছে। ফাইনালে তারাই ফেভারিট। তবে আমাদের যেটা করতে হবে ম্যাচের পরিকল্পনা কাজে লাগিয়ে সঠিক বাস্তবায়ন করে জিততে হবে।’

নিজেদের ক্রিকেট ইতিহাসে দেশের মাটিতে তিনটি টুর্নামেন্টের ফাইনালে খেলেছে বাংলাদেশ। ২০০৯ সালে ত্রিদেশীয় সিরিজের ফাইনালটি ছিলো বাংলাদেশের প্রথম কোন শিরোপা লড়াই। এরপর ২০১২ সালে এশিয়া কাপের ফাইনাল এবং ২০১৬ সালে টি-২০ এশিয়া কাপের ফাইনালে খেলেছিলো বাংলাদেশ। কিন্তু দুভার্গ্যের কাছে মাথা নত করতে হয় তাদের। তাই তিনটি ফাইনালেই প্রতিপক্ষের কাছে হেরে রানার-আপ হয়ে সন্তুষ্ট থাকতে হয় বাংলাদেশকে। তবে আবারো ফাইনালে খেলার সুযোগ পেয়েছে বাংলাদেশ। তাই এবার শিরোপা জিততে না পারার বন্ধ্যাত্ব ঘোচাতে নিজেদের উজার করে দিবে বাংলাদেশ, এটি বলার অপেক্ষা রাখে না।

বাংলাদেশ দল : মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), তামিম ইকবাল, এনামুল হক বিজয়, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মাহমুদুল্লাহ রিয়াদ, নাসির হোসেন, সাব্বির রহমান, মোহাম্মদ মিথুন, মোস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, আবুল হাসান রাজু, মেহেদি হাসান মিরাজ, ইমরুল কায়েস, মোহাম্মদ সাইফুদ্দিন ও সানজামুল ইসলাম।

শ্রীলংকা দল : দিনেশ চান্ডিমাল (অধিনায়ক), উপুল তারাঙ্গা, দানুশকা গুনাথিলাকা, কুসল মেন্ডিজ, ধনানঞ্জয়া ডি সিলভা, থিসারা পেরেরা, আসেলা গুনারত্নে, নিরোশান ডিকবেলা, সুরঙ্গ লাকমাল, নুয়ান প্রদীপ, দুশমন্ত চামিরা, শেহান মাদুশানাকা, আকিলা ধনঞ্জয়া, লক্ষন সান্দাকান ও বানিদু হাসারাঙ্গা।

(জাস্ট নিউজ/ডেস্ক/একে/১৮৬২ঘ.)