রোমানের হাত ধরে বিশ্ব আর্চারিতে প্রথম পদক পেল বাংলাদেশ

রোমানের হাত ধরে বিশ্ব আর্চারিতে প্রথম পদক পেল বাংলাদেশ

আর্চারিতে দিনদিন এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। এবার সে উদাহরণই দিল তীরন্দাজ রোমান সানা।

বিশ্ব আর্চারি চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের হয়ে প্রথম কোনো পদক এনে দিলেন তিনি।

রোববার (১৬ জুন) বিশ্ব আর্চারিতে প্রথম পদক হিসেবে ব্রোঞ্জ পেলো বাংলাদেশ।

নেদারল্যান্ডসে অনুষ্ঠিত হুন্দাই বিশ্ব আর্চারি চ্যাম্পিয়নশিপে তৃতীয় স্থান নির্ধারণীতে ইতালির মাওরো নেসপলিকে ৭-১ পয়েন্টে হারিয়ে তিনি এ কৃতিত্ব অর্জন করেন।

তবে ফাইনালে ওঠা হয়নি রোমানের। রিকার্ভ পুরুষ এককের সেমিফাইনালে ৭-২ সেটে মালয়েশিয়ার তীরন্দাজ খায়রুল আনোয়ারের কাছে হেরে চ্যাম্পিয়নশিপ থেকে বিদায় নিতে হয় তাকে।

রোমানের দিকেই তাকিয়েছিল বাংলাদেশ। গত ১৩ জুন নেদাল্যান্ডসের ফন ডেন বার্গকে ৬-২ সেটের ব্যবধানে হারিয়ে সেমিফাইনালে ওঠেন রোমান। আর এতেই আসন্ন টোকিও অলিম্পিকে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করেন তিনি।

সে অর্জনে রোমানের ভুয়সী প্রশংসা করে আরচারি ফেডারেশনের সাধারণ সম্পাদক কাজী রাজীবউদ্দিন আহমেদ চপল বলেছিলেন, ‘এবারের আরচারি বিশ্বকাপ থেকে ভারতের তিনজন টোকিও অলিম্পিকে খেলার যোগ্যতা অর্জন করেছে। আমাদের দেশ থেকে রোমান সানা। আমরা গর্বিত। রোমানের অর্জন দেশবাসীকে উৎসর্গ করলাম’।

‘উই নিড টু হিরো’ নামে রোমান সানাকে নিয়ে দেশব্যাপী প্রচারণার কথাও রোববার এক সংবাদ সম্মেলনে জানান আরচারির পৃষ্ঠপোষক তীরের ব্র্যান্ড ম্যানেজার রুবাইয়াত হোসেন।

বিওএ’র মহাসচিব সৈয়দ শাহেদ রেজা বলেন, ‘২০১৬ সালে রিও অলিম্পিকে গলফার সিদ্দিকুর প্রথমবার সরাসরি খেলার যোগ্যতা অর্জন করেন। দ্বিতীয় বাংলাদেশি হিসেবে রোমান সানা খেলছে অলিম্পিকে। এটা আমাদের দেশের জন্য গর্বের। আমার মনে হয়, জিমন্যাস্টিক্স ও ফেন্সিংয়ের মতো অনেক ডিসিপ্লিন ভবিষ্যতে অলিম্পিকে খেলার যোগ্যতা অর্জন করবে।’

প্রসঙ্গত ২০০৯ সালে ইয়ুথ অলিম্পিক গেমসে খেলার যোগ্যতা অর্জন করেছিলেন বাংলাদেশের আরচার ইমদাদুল হক মিলন। এবার ২০২০ টোকিও অলিম্পিকে সরাসরি সুযোগ পেলেন রোমান।

এমজে/